লালমনিরহাট বার্তা
হাবিপ্রবিতে অনলাইন পরীক্ষার জন্য চূড়ান্ত নীতিমালার গ্রহণে খসড়া সুপারিশমালা প্রণয়ন
স্টাফ রিপোর্টার : Jul 20, 2021, 7:05:19 AM সময়ে

হাবিপ্রবিতে অনলাইন পরীক্ষার জন্য চূড়ান্ত নীতিমালার গ্রহণে খসড়া সুপারিশমালা প্রণয়ন

কোভিড-১৯ মহামারীর কারণে সারা বিশ্বের ন্যায় বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে ইন-পার্সন  ক্লাস ও পরীক্ষা কার্যক্রম দীর্ঘদিন যাবৎ বন্ধ রযেছে। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের একাডেমিক ক্ষতি কমিয়ে আনতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল কর্তৃক অনুমোদন স্বাপেক্ষে ইন-পার্সন বা অনলাইনে পরীক্ষা কার্যক্রম অনুষ্ঠানের জন্য কিছু দিকনির্দেশনাসহ পরামর্শ প্রদান করেছেন। ১৯ জুলাই হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)  এর ওয়েবসাইটে প্রকাশিত নোটিশ বোর্ড থেকে এ তথ্য জানা যায়।

গত ৩১ মে শিক্ষামন্ত্রী, ইউজিসি’র চেয়াম্যান ও সদস্যগণের উপস্থিতিতে অনুষ্ঠিত সকল ভাইস-চ্যান্সেলরগণের সভায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের ইন-পার্সন বা অনলাইনে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত হয়। সেই ধারাবাহিকতায় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও ১০ জুনের পর থেকে ইন-পার্সন পরীক্ষা শুরুর সিদ্ধান্ত গ্রহন করে। কিন্তু করোনা সংক্রমণ ক্রমাগতভাবে বৃদ্ধি পাওয়ায় স্ব-শরীরে পরীক্ষা গ্রহন স্থগিত করা হয়।

এমতাবস্থায়, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের একাডেমিক ক্ষতি কমিয়ে আনতে অনলাইনে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেন এবং অনলাইন পরীক্ষা পদ্ধতির নীতিমালা প্রণয়নের নিমিত্তে ১৩ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করেন।

গঠিত কমিটি অনলাইন পরীক্ষা পদ্ধতির চূড়ান্ত নীতিমালা গ্রহণের লক্ষে তিন পৃষ্ঠার একটি খসড়া সুপারিশমালা প্রণয়ন করেন।

 ১৩ সদস্যবিশিষ্ট কমিটির খসড়া সুপারিশমালা (অনলাইন নীতিমালা) জানতে ক্লিক করুন: https://hstu.ac.bd/uploads/files/HSTU_Online_Exam_Policy_2021.pdf