লালমনিরহাট বার্তা
রংপুর অঞ্চলের ৫ জেলায় তেল জাতীয় ফসল চাষের ব্যাপক পরিকল্পনা
রংপুর অফিসঃ | ১৯ জানু, ২০২২ ১১:০২ AM
রংপুর অঞ্চলের ৫ জেলায় তেল জাতীয় ফসল চাষের ব্যাপক পরিকল্পনা
রংপুর অঞ্চলের ৫ জেলায় চলতি রবি মওসুমে তেল জাতীয় ফসল চাষের ব্যাপক পরিকল্পনা নেয়া হয়েছে। কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি রবি মওসুমে রংপুর অঞ্চলের রংপুর, গাইবান্ধ, কুড়িগ্রাম, লালমনিরহাট এবং নীলফামারী জেলায় ৩৮ হাজার ৭১০ হেক্টরে সরিষা, ৫৪৯ হেক্টরে তিল, ১২৫ হেক্টরে তিসি, ৩০ হেক্টরে সয়াবিন এবং ১ হাজার ২৫৫ হেক্টর জমিতে সূর্যমূখী চাষের ব্যপক পরিকল্পনা নেয়া হয়েছে।
রংপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত পরিচালক(ভারপ্রাপ্ত) মোঃ মাহবুবার রহমান জানান,এর মধ্যে রংপুর জেলায় ৭ হাজার ৭০০ হেক্টরে সরিষা, ৮ হেক্টরে তিল, এবং ১৪০ হেক্টরে সূর্যমূখী। গাইবান্ধা জেলায় ৯ হাজার ৩১০ হেক্টরে সরিষা, ১০০ হেক্টরে তিল, ১১ হেক্টরে তিসি, এবং ৯৭ হেক্টরে সূর্যমূখী। কুড়িগ্রাম জেলায় ১৩ হাজার ৯৮০ হেক্টরে সরিষা, ২১৮ হেক্টরে তিল, ৮৭ হেক্টরে তিসি, ৩ হেক্টরে সয়াবিন এবং ৬০ হেক্টরে সূর্যমূখী। লালমনিরহাট জেলায় ১ হাজার ৯৩৫ হেক্টরে সরিষা এবং ১ হেক্টরে সূর্যমূখী। এছাড়া নীলফামারী জেলায় ৫ হাজার ৫৫৫ হেক্টরে সরিষা, ১ হেক্টরে তিল, ৭ হেক্টরে সয়াবিন এবং ৩ হেক্টরে সূর্যমূখী চাষের পরিকল্পনা নেয়া হয়েছে।
রংপুর অঞ্চল কৃষি সম্প্রসারন অধিদপ্তর আশা করছেন,আবহাওয়া অনুকুলে থাকলে এবং চাষ সফল হলে চলতি রবি মওসুমে রংপুর অঞ্চলের ৫ জেলায় এবারে ৫৩ হাজার ৭৩৩ মেট্রিকটন সরিষা, ৬৫৩ মেট্রিকটন তিল, ১৩১ মেট্রিকটন তিসি, ৬১ মেট্রিকটন সয়াবিন এবং ২ হাজার ৫৭৩ মেট্রিকটন সূর্যমূখী পাওয়া যাবে। এর সাহায্যে বিভিন্ন পুষ্টিমান সম্পন্ন তেল পাওয়া যাবে৤যা দশেরে মানুষরে ভোজ্য তলেরে চাহদিা পুরনে সহায়ক হবে।
এই বিভাগের আরও খবর