লালমনিরহাট বার্তা
এসবিএফ নার্সিং ইনস্টিটিউট, লালমনিরহাট পরিচিতি ও কার্যক্রম -অমৃত কুমার বর্মন
বার্তা ডেস্কঃ | ৩ এপ্রিল, ২০২২ ১২:১০ PM
এসবিএফ নার্সিং ইনস্টিটিউট, লালমনিরহাট পরিচিতি ও কার্যক্রম -অমৃত কুমার বর্মন
দারিদ্র্যমুক্ত বাংলাদেশ, মানসম্মত স্বাস্থ্য সেবা, শিক্ষা ও সমৃদ্ধশীল দেশ গড়ার প্রত্যয় নিয়ে আমেরিকা প্রবাসী কিছু নিবেদিতপ্রাণ মানুষের দেশের প্রতি কৃতজ্ঞতাবোধ ও ভালোবাসা থেকে জন্ম নিয়েছে সোনার বাংলা ফাউন্ডেশন-ইউএসএ। বাংলাদেশে এর কান্ট্রি অফিস সোনার বাংলা ফাউন্ডেশন-বাংলাদেশ এনজিও বিষয়ক ব্যুরোতে নিবন্ধিত হয়ে ফাউন্ডেশনের লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে।
কার্যক্রম
সোনার বাংলা ফাউন্ডেশন স্বল্প খরচে কিডনি ডায়ালাইসিস সেবা, কিডনি রোগ প্রতিরোধ ও সচেতনতামূলক কার্যক্রম সহ মানসম্মত শিক্ষাসেবা দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষের দ্বার গোড়ায় পৌছে দেওয়ার লক্ষে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে বাংলাদেশের বিভিন্ন জেলায় ২০ টি কিডনি ডায়ালাইসিস সেন্টার, বঙ্গবন্ধু হাইটেক পার্ক, কালিয়াকৈর এ কিডনি ডায়ালাইসিস মেশিন সংযোজন, মেরামত ও রক্ষনাবেক্ষনের জন্য এসবিএফ রিসার্চ এন্ড ডেভলেপমেন্ট সেন্টার এবং লালমনিরহাট জেলায়এসবিএফ নার্সিং ইনস্টিটিউট স্থাপন করে সেবামূলক কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।
এসবিএফ নার্সিং ইনস্টিটিউট, লালমনিরহাট কেন আপনাকে/আপনাদের ছেলেমেয়েদের নার্সিং শিক্ষার জন্য ডাকছে?
ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি একটি ৩ বৎসর মেয়াদী ডিপ্লোমা কোর্স। যে কোন গ্রæপ থেকে এইচএসসি ও সমমানের কোর্স হতে পাশ করে বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল কর্তৃক অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহনের মাধ্যমেউত্তীর্ণ হলে এখানে ভর্তি হওয়া যায়। অত্যন্ত স্বল্প খরচে ও মানসম্মত নার্সিং শিক্ষা গ্রহন করে এখানে জীবন গড়া যায়।
৩ বৎসর মেয়াদী কোর্স ফি:
এককালীন ভর্তি ফি-২৫ হাজার, মাসিক বেতন ২ হাজার টাকা ৩৬ মাস (৩ বৎসর)-৭২ হাজার, সেমিস্টার ফি-৫৩ হাজার
৩ বৎসর মেয়াদী কোর্সের সর্বমোট খরচ-১ লাখ ৫০ হাজার টাকা।
পেশা হিসেবে নার্সিং অসাধারন
১.কোর্স সম্পন্ন হওয়ার পর শতভাগ চাকুরীর নিশ্চয়তা। ২.বাংলাদেশে ২য় শ্রেণীর পদমর্যাদায় (১০ম গ্রেড এ) সরকারি চাকুরী লাভের সুযোগ। ৩.উচ্চ বেতনে বিদেশেও চাকুরীর সুবিধা রয়েছে, ৪.নার্সিং পেশায় নিয়োজিত থেকে নিজেকে স্বাবলম্বী এবং সমাজে দৃঢ় সেবামূলক ভুমিকা রাখা সম্ভব।
এসবিএফ নার্সিং ইনস্টিটিউট এর বিশেষত্ব:
১.গরীব ও মেধাবী শিক্ষার্থীদের জন্য বৃত্তির ব্যবস্থা, ২.শ্রেণীকক্ষে মাল্টিমিডিয়া পদ্ধতিতে শিক্ষাদান। ৩.আধুনিক শিক্ষা সামগ্রী সমৃদ্ধ ৭ টি ল্যাবরেটরি এবং পর্যাপ্ত পাঠ্যপুস্তক ও ম্যাগাজিন সমৃদ্ধ লাইব্রেরী। ৪. Wifi সংযোগ সহ উন্নতমানের আধুনিক কম্পিউটার ল্যাব। ৫. ১০০ শয্যা বিশিষ্ট হাসপাতালে ক্লিনিক্যাল প্রাকটিস করার ব্যবস্থা। ৬.দেশ-বিদেশের উচ্চ শিক্ষিত ও অভিজ্ঞ শিক্ষক/শিক্ষিকা দ্বারা শিক্ষাদান। ৭.পর্যাপ্ত নিরাপত্তাসহ আবাসন(আবাসিক হোস্টেল) ব্যবস্থা। ৮.সার্বক্ষনিক সিসি ক্যামেরা নিয়ন্ত্রিত ক্যাম্পাস ও আবাসিক হোস্টেল। ৯.ক্যাম্পাস ক্যান্টিনে স্বাস্থ্যসম্মত এবং উন্নতমানের খাবারের ব্যবস্থা। ১০.পর্যাপ্ত খেলাধুলা ও বিনোদনের ব্যবস্থা। ১১. কোলাহলমুক্ত ক্যাম্পাস।
বর্তমানে সারা বিশে^ সাধারন শিক্ষার চেয়ে নার্সিং বা পেশাগত শিক্ষার মূল্যায়ন অনেক বেশী। একজন শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পাস করার পর উচ্চ শিক্ষিত হয়ে চাকুরীর জন্য হন্যে হয়ে ঘুরে বেড়ায় সেখানে নার্সিং ডিপ্লোমা পাস করার পর চাকুরী পাওয়া সহজতর।
এসবিএফ নার্সিং ইনস্টিটিউট একটি অতি সুন্দর শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষিত ও অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা এই প্রতিষ্ঠান পরিচালিত হচ্ছে। অতি সজ্জিত লাইব্রেরী, প্র্যাকটিক্যাল ল্যাব ৭টি, কম্পিউটার ল্যাব, শিক্ষার্থীদের থাকার জন্যসুসজ্জিত হোস্টেল, ডাইনিং অতি সুন্দর পরিবেশে অবস্থিত।
গরীব ও মেধাবী ছাত্র ছাত্রীদের জন্য ৫% কোটা একদম ফ্রিতে পড়ানো হয়। তাছাড়া কোন ছাত্রছাত্রী ১ম বর্ষ ফাইনাল পরীক্ষায় যদি খুব ভাল রেজাল্ট করতে পারে তবে তার পরবর্তী কোর্স ফি সম্পূর্ণরুপে মওকুফ করা হয়। এমনকি অনেক শিক্ষার্থী যারা পড়াশুনায় অনেক ভাল তাদের থাকা খাওয়া সম্পূর্ণ ফ্রি। কাজেই এখানে পড়ার সুবিধা অনেক।এখানে একটি সুন্দর ব্যবস্থাপনা ও পরিচালনা পর্ষদ আছে যারা অনেক দক্ষ ও উদারপন্থী। এসবিএফ নার্সিং ইনস্টিটিউট, লালমনিরহাট থেকে ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি ডিগ্রি অর্জনের পর চাকুরী করা অবস্থায় পোস্ট বেসিক বিএসসি ইন নার্সিং এবং এমএসসি ইন নার্সিং বা এমপিএইচ সহ অনেক কোর্স আছে যেটাতে ডিগ্রি অর্জন করে পদন্নোতির মাধ্যমে ১ম শ্রেণীর কর্মকর্তা হওয়া যায়। চাকুরী করা অবস্থায় নার্সিং এ ডক্টরেট ডিগ্রি অর্জন সহ এই পেশায় দেশে ও বিদেশে চাকুরীর অনেক সুযোগ রয়েছে।
কাজেই উপরিউক্ত বিষয়সমূহ বিবেচনায় দেখা যায় যে, সোনার বাংলা ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত এসবিএফ নার্সিং ইনস্টিটিউট, লালমনিরহাট থেকে ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি ডিগ্রি অর্জন করে সরকারী ও বেসরকারী এবং বিদেশে চাকুরীর সুযোগ অর্জনের মধ্য দিয়ে সমাজে প্রতিষ্ঠিত হওয়ার সুবর্ণ সুযোগ গ্রহন করে নিজের উজ্জ্বল ভবিষ্যৎ গড়া যায়। এ জন্যই এসবিএফ নার্সিং ইনস্টিটিউট, লালমনিরহাট এ পড়ার জন্য আহবান জানাচ্ছি। লেখক: অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) এসবিএফ নার্সিং ইনস্টিটিউট, সোনালী পার্ক, জেল রোড, লালমনিরহাট।
এই বিভাগের আরও খবর