লালমনিরহাট বার্তা
বাংলাদেশে থেকে বিদেশে অর্থ পাচার হচ্ছে বলে অভিযোগ বিরোধী দলের সাংসদদের
বার্তা ডেস্ক : Jun 7, 2021, 9:29:03 PM সময়ে

বাংলাদেশে থেকে বিদেশে অর্থ পাচার হচ্ছে বলে অভিযোগ বিরোধী দলের সাংসদদের

বাংলাদেশে থেকে প্রতি বছর বিপুল পরিমাণ অর্থ বিদেশে পাচার হচ্ছে বলে সোমবার সংসদে বিরোধী দলের সংসদ  সদস্যরা অভিযোগ করলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন অর্থ পাচারর সাথে কারা জড়িত তাদের বিষয়ে কোনও তথ্য তাঁর জানা নাই।  

বাংলাদেশে থেকে প্রতি বছর বিপুল পরিমাণ অর্থ বিদেশে পাচার হচ্ছে বলে সোমবার সংসদে বিরোধী দলের সংসদ সদস্যরা অভিযোগ করলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন অর্থ পাচারর সাথে কারা জড়িত তাদের বিষয়ে কোনও তথ্য তাঁর জানা নাই।

বিরোধী দলের সংসদ সদস্যদের উদ্দেশে অর্থমন্ত্রী বলেন এই সংক্রান্ত তথ্য তাঁদের কারও কাছে থাকলে তা তাঁকে দিলে তাদের ধরতে সহজ হবে। এর আগে আজ সংসদে চলতি ২০২০-২১ অর্থ বছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনা কালে বিরোধীদলীয় সদস্যরা প্রতি বছর লক্ষ কোটি টাকা দেশ থেকে পাচার হলেও তা বন্ধে সরকারের ব্যর্থতার কড়া সমালোচনা করেছেন। বিএনপির রুমিন ফারহানা অভিযোগ করেন বিদেশে ১ লাখ কোটি টাকার ওপরে পাচার হচ্ছে । পাচার হওয়া টাকা ওভার আর আন্ডার ইনভয়েসিংয়ের মাধ্যমে যাচ্ছে বলে উল্লেখ করে

তিনি বলেন এর বাইরে হুন্ডির মাধ্যমেও কত পরিমাণ টাকা বিদেশে গেছে তার হিসেব করা কঠিন! জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ বলেন এক ব্যাংকের পরিচালক আরেক ব্যাংকের কাছ থেকে টাকা নিয়ে হুন্ডির মাধ্যমে বিদেশ পাঠাচ্ছেন। কানাডা, মালায়শিয়া, অস্ট্রেলিয়ায়সহ আরও কয়েকটি দেশে বাংলাদেশের দুর্নীতি দমন কমিশন বা দুদকের অফিস খোলার অনুরোধ জানিয়ে তিনি বলেন তাহলে বেরিয়ে আসবে কে কত টাকা পাচার করেছে। (সূত্র: ভয়েস অব আমেরিকা)

গত বছরের শেষের দিকে বাংলাদেশ থেকে কানাডায় টাকা পাচারের সত্যতা পাওয়ার কথা জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন । তিনি আরও জানিয়েছিলেন প্রাথমিকভাবে অর্থ পাচারে জড়িত যাদের তথ্য পাওয়া গেছে তার মধ্যে সরকারি কর্মচারীই বেশি । এছাড়া টাকা পাচার কারিদের মধ্যে রাজনীতিক এবং ব্যবসায়ীদের থাকার কথাও জানান তিনি। তবে সে সময় তিনি কারও নাম প্রকাশ করেন নাই।