লালমনিরহাট বার্তা
৩৮ তম বিসিএস নন ক্যাডারে বিভিন্ন পদে সুপারিশপ্রাপ্ত হলেন বেরোবি’র কৃতি শিক্ষার্থীরা
স্টাফ রিপোর্টার : Jul 1, 2021, 10:30:07 PM সময়ে

৩৮ তম বিসিএস নন ক্যাডারে বিভিন্ন পদে সুপারিশপ্রাপ্ত হলেন বেরোবি’র কৃতি শিক্ষার্থীরা

৩৮তম বিসিএসের চূড়ান্ত ফলে উত্তীর্ণ হয়েও যারা ক্যাডার পাননি তাদের মধ্য থেকে ১ হাজার ১’শ ৩৯ জনকে ‍দ্বিতীয় শ্রেণির (১০ম গ্রেড) নন-ক্যাডার পদে নিয়োগের জন্য সুপারিশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি) । বুধবার (৩০ জুন) পিএসসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৩৮তম বিসিএস পরীক্ষায় ক্যাডার ও নন-ক্যাডার ১ম শ্রেণির পদে সুপারিশপ্রাপ্ত নন এমন প্রার্থীদের মধ্য হতে নন-ক্যাডার ২য় শ্রেণির (১০ম গ্রেড) পদে সুপারিশের ফলাফল প্রকাশ করা হয়েছে।

প্রাপ্ত তথ্য মতে, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের(বেরোবি)শিক্ষার্থী হিসেবে বিভিন্ন পদে সুপারিশপ্রাপ্তরা হলেন- বিশ্ববিদ্যালয়ের তৃতীয় ব্যাচের গণিত বিভাগের শিক্ষার্থী ও রুপালী ব্যাংকের সিনিয়র অফিসার রুনা লায়লা।তিনি ইন্সট্রাক্টর (গণিত) হিসেবে সুপারিশ প্রাপ্ত হয়েছেন।স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন নিরাপত্তা বিভাগে সার্কেল অ্যাডজুডেন্ট হিসেবে মার্কেটিং বিভাগের শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের ২য় ব্যাচ কামরুল হাসান তুহিন।

ইন্সট্রাক্টর (গণিত) হিসেবে সুপারিশ প্রাপ্ত হয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচের গণিত বিভাগের শিক্ষার্থী নয়ন। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের শ্রম পরিদর্শক হিসেবে সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের ৩য় ব্যাচ আশিক রহমান। খাদ্য মন্ত্রণালয়ের খাদ্য পরিদর্শক হিসেবে পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের ২য় ব্যাচের মোহসেন আলী মুন্না। পলিটেকনিক ইন্সটিটিউট, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে জুনিয়র ইন্সট্রাক্টর হিসেবে সুপারিশপ্রাপ্ত হয়েছেন বিশ্ববিদ্যালয়ের তৃতীয় ব্যাচের ইংরেজি বিভাগের শিক্ষার্থী শাহিবার রহমান।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজ সেবা অধিদপ্তরের সহকারী সমাজসেবা অফিসার হিসেবে সুপারিশপ্রাপ্ত হয়েছেন বিশ্ববিদ্যালয়ের ২য় ব্যাচ ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো. সাইফুল্লাহ। বিশ্ববিদ্যালয়ের ১ম ব্যাচের রাশেদ মোশাররফ সুপারিশপ্রাপ্ত হয়েছেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতায় টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের ইন্সট্যাক্টর (ইংরেজি)হিসেবে। একই ব্যাচের একই বিভাগের ইংরেজি বিষয়ে ইন্সট্রাক্টর এর জন্য সুপারিশপ্রাপ্ত হয়েছেন শফিকুল ইসলামসহ  আরো অনেকে।

উল্লেখ্য,“বাংলাদেশ সরকারী কর্ম কমিশন কর্তৃক শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের ০৪ টি ক্যাটাগরিতে ৩২৩ জন সহ সর্বমোট ৪৩ ক্যটাগরির ১,১৩৯ টি পদের জন্য সুপারিশ করে ফলাফল প্রকাশ করা হয়েছে।

৩৮তম বি.সি.এস. এর লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ কিন্তু পদ স্বল্পতার কারণে ক্যাডার পদে সুপারিশপ্রাপ্ত নন এমন প্রার্থীর সংখ্যা ৬ হাজার ১৭৩ জন। তন্মধ্যে নন-ক্যাডার পদে সুপারিশের জন্য আবেদনকারী প্রার্থীর সংখ্যা ৫ হাজার ৩২। ইতোপূর্বে তিন দফায় নন-ক্যাডার প্রথম শ্রেণির (৯ম গ্রেড) পদে নিয়োগের জন্য ১ হাজার ৭৬৩ জনকে সুপারিশ করা হয়েছিল।