লালমনিরহাট বার্তা
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিচ্ছেন লিজ ট্রাস
বার্তা অনলাইন ডেস্কঃ | ৬ সেপ্টেম্বর, ২০২২ ৫:৪০ AM
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিচ্ছেন লিজ ট্রাস

লিজ ট্রাস আজ মঙ্গলবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিচ্ছেন। এর আগে বরিস জনসন রাণী দ্বিতীয় এলিজাবেথের কাছে আনুষ্ঠানিকভাবে পদত্যাগ পত্র জমা দিচ্ছেন।

নিজ মন্ত্রীসভার সমর্থন হারিয়ে জনসন পদত্যাগে বাধ্য হন। কোভিড এবং ব্রেক্সিট ইস্যু মোকাবেলা করতে গিয়ে নানা জটিলতায় পড়ে তাকে মেয়াদের আগেই ক্ষমতা ছাড়তে হচ্ছে।

সাধারণত বাকিংহাম প্যালেসেই রাণীর সাথে দেখা করে ক্ষমতা হস্তান্তরের কাজটি সম্পন্ন করা হয়। কিন্তু এবারে জনসন এবং ট্রাস উভয়কে এক হাজার মাইল পাড়ি দিয়ে প্রত্যন্ত বালমোরালে যেতে হবে। কারন রাণী এখন সেখানেই অবস্থান করছেন। সেখানে তিনি গ্রীস্মকালীন অবকাশে আছেন।

জনসন আজ স্থানীয় সময় সকাল ১১টা ২০ মিনিটে এবং ট্রাস ১২টা ১০ মিনিটে রাণীর সাথে দেখা করবেন। প্রায় ৩০ মিনিটের এ আনুষ্ঠানিকতায় রানী পার্লামেন্টে বৃহত্তম দলের নেতা হিসেবে ট্রাসকে সরকার গঠন করতে বলবেন।

সোমবার কনজারভেটিভ পার্টির সদস্যদের আভ্যন্তরীণ ভোটে ট্রাস(৪৭) জয়ী হয়ে নেতা নির্বাচিত হন।

এখন সকলেই অপেক্ষা করছে কখন তিনি রাজধানীতে ফিরে বিকেলে ১০ নং ডাউনিং স্ট্রিটের সামনে এসে তার প্রথম বক্তব্য রাখবেন। তবে আবহাওয়া অনুকূল থাকবে না বলেই আশংকা করা হচ্ছে। কারণ আবহওয়ার পূর্বভাসে প্রবল ঝড়ো বৃষ্টির ঘোষণা দেয়া হয়েছে।

উল্লেখ্য, ছয় বছরের মধ্যে যুক্তরাজ্যের চতুর্থ প্রধানমন্ত্রী হওয়ার জন্য ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টি লিজ ট্রাসকে নেতা নির্বাচন করেছে। তিনি হতে যাচ্ছেন দেশটির তৃতীয় নারী প্রধানমন্ত্রী।

লিজ ট্রাসের প্রতিদ্বন্দ্বী ছিলেন ঋষি সুনাক। তিনি নির্বাচিত হলে সংখ্যালঘু জনগোষ্ঠীর প্রতিনিধি হিসেবে সৃষ্টি হতো আরেক নতুন রেকর্ড।

এদিকে ইউক্রেন-রুশযুদ্ধের কারণে ইউরোপ ও বাকি বিশ্বজুড়ে যে অভাবনীয় অর্থনৈতিক সংকট তৈরি হয়েছে, তার প্রেক্ষিতে কনজারভেটিভ পার্টির নতুন নেতা হিসেবে লিজ ট্রাসকে ব্যাপক চ্যালেঞ্জর মুখে পড়তে হচ্ছে।

অর্থনীতিকে চাঙ্গা করতে তিনি কিছু উদ্যোগের ঘোষণা দিয়েছেন। কিন্তু সাম্প্রতিক মতামত জরিপে দেখা গেছে ব্রিটিশ জনগণের একটি বড়ো অংশ বিশ্বাস করে না যে তিনি এসব চ্যালেঞ্জ সফলভাবে মোকাবেলা করতে পারবেন।

ইয়ুগুবের নতুন জরিপ বলছে, কেবলমাত্র ১৪ শতাংশ মনে করছে তিনি জনসনের চেয়ে ভালো করবেন।(সূত্রঃ বাসস)

এই বিভাগের আরও খবর