লালমনিরহাট বার্তা
বাংলাদেশের লক্ষ্য ডাবল লীড
বার্তা ডেস্কঃ | ৩ সেপ্টেম্বর, ২০২১ ৩:২৮ AM
বাংলাদেশের লক্ষ্য ডাবল লীড
দুর্দান্ত জয় দিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ শুরু করেছে বাংলাদেশ। জয়ের ধারাবাহিকতা অব্যাহত রেখে সিরিজের দ্বিতীয় ম্যাচেও জয়ের লক্ষ্য নিয়ে আগামীকাল নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে মাহমুদুল্লাহর দল।
মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে ম্যাচটি। সরাসরি দেখাবে গাজী টিভি ও টি-স্পোটর্স।
দারুনভাবে সিরিজের প্রথম টি-টুয়েন্টি জিতে নেয় বাংলাদেশ। নিউজিল্যান্ডের টি-টুয়েন্টি ইতিহাসে সর্বনি¤œ ৬০ রানে অলআউট করে দেয় টাইগাররা। ব্যাটিংয়ের শুরুতে চাপে পড়লেও ৭ উইকেটের জয় তুলে নেয় বাংলাদেশ।
নিউজিল্যান্ডের বিপক্ষে ১১তম ম্যাচে এসে প্রথম জয়ের স্বাদ পেল বাংলাদেশ। অবশ্য হোম কন্ডিশন বিবেচনায় এমনটা প্রত্যাশিত ছিল।
মিরপুরের স্লো ও নিচু উইকেট বাংলাদেশের স্পিনার এবং পেসার মুস্তাফিজুর রহমানের জন্য যথার্থ। এখানে কাটার এবং স্লোয়ার খুব কার্যকরী এবং প্রথম ম্যাচটি পরিকল্পনা অনুযায়ী হয়েছে। গত মাসে পাঁচ ম্যাচের সিরিজে অস্ট্রেলিয়াকে ৪-১ ব্যবধানে হারনোর পরিকল্পনা অনুসরণ করেছে টিম টাইগার। পরিকল্পনা অনুযায়ী স্পিনাররা প্রতিপক্ষের টপ অর্ডারে ধস নামাবে এবং কাজ শেষ করবেন মুস্তাফিজ।
শুরুতে স্পিনারদের বিপক্ষে খেই হারিয়েছে নিউজিল্যান্ডের টপ অর্ডার। এরপর শেষ দিকে লেজ ছেটে দিয়েছেন মুস্তাফিজ।
দুর্দান্ত জয়ের পরও ব্যাটিং নিয়ে হতাশা প্রকাশ করেছেন ম্যাচে বল হাতে ১০ রানে ২ উইকেট ও ব্যাট হাতে ২৫ রান করে ম্যাচ সেরা হওয়া বাংলাদেশের সাকিব আল হাসান।
সাকিব বলেন, ‘সিরিজের প্রথম ম্যাচে জয়ের অনুভূতি দারুন। কারন নিউজিল্যান্ডের বিপক্ষে সংক্ষিপ্ত ভার্সনে আমরা আগে কখনো জয় পাইনি।’
তিনি আরও বলেন, ‘এই জয় আমাদের আত্মবিশ্বাসী করছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে আমরা ভালো বল করেছি এবং নিউজিল্যান্ডের বিপক্ষে। তবে আমাদের ব্যাটিং প্রত্যাশানুযায়ী হয়নি। ব্যাটিংয়ের জন্য কন্ডিশন উপযোগি নয়।’
নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে আর মাত্র ৪ উইকেট পেলেই আন্তর্জাতিক টি-টুয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারী হবেন সাকিব। শ্রীলংকার লাসিথ মালিঙ্গার ১০৭ উইকেটকে টপকে যাবেন তিনি।
৪ উইকেট শিকারের পাশাপাশি বিশ্ব ক্রিকেটের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক অঙ্গনে ১২ হাজার রানের পাশাপাশি ৬শ উইকেট শিকারের মালিক হবেন সাকিব।
তবে কঠিন বাস্তবতার পরও ঘুড়ে দাঁড়ানোর চেষ্টা করবে নিউজিল্যান্ড। কিন্তু অনভিজ্ঞ দল এবং এখানকার কন্ডিশন ও বাংলাদেশের বর্তমান পারফরমেন্সের কারনে কিউইদের জন্য তা বেশ কঠিনই বটে।
নিউজিল্যান্ডের খেলোয়াড় ভাল খেরতে পারনি। ব্যাটসম্যানরা শুরুতে ব্যর্থ হলেও মাঝে লড়াই করার চেষ্টা করেন টম লাথাম ও হেনরি নিকোলস। শুরুর বিপদ সামলে উঠলেও, দু’জনই বড় শট খেলে আউট হন।
তবে দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ড ভালো পারফরমেন্স করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন দলের অধিনায়ক টম লাথাম।
তিনি বলেন, ‘আমাদের শুরুটা হতাশাজনক। আমরা জানতাম, এটি কঠিন হতে চলেছে। কিন্তু প্রয়োজনীয় মূর্হুতে আমরা উইকেট হারিয়েছি।’
লাথাম আরও বলেন, ‘এই কন্ডিশনে আমাদের যেকোন একটি উপায় খুঁজে বের করতে হবে এবং একটি ভাল স্কোর করার চেষ্টা করতে হবে। বোর্ডে রান জমা করাটা এখানে সহজ নয়। যেমনটি আমি বলেছি, ভালো স্কোর করতে আরো কাজ করতে হবে, চেস্টা করতে হবে। তবে বল হাতে ছেলেরা যে চেষ্টা করেছে তাতে আমি গর্বিত।’
যদিও নিজেদের শেষ দশ ম্যাচের মধ্যে সাতটিতেই জিতেছে বাংলাদেশ। তবে টি-টুয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের পারফরমেন্স মোটেও ভালো নয়। এখন পর্যন্ত ১০৯ ম্যাচ খেলে ৩৯টিতে জিতেছে তারা। ম্যাচ হেরেছে ৬৭টি। আর দু’টি ম্যাচ পরিত্যক্ত হয়।
বাংলাদেশ দল : মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, লিটন কুমার দাস, মোসাদ্দেক হোসেন সৈকত, আফিফ হোসেন, নাইম শেখ, নুরুল হাসান সোহান, শামিম হোসেন পাটোয়ারী, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোহাম্মদ সাইফুদ্দিন, শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম, শেখ মাহেদি হাসান, আমিনুল ইসলাম বিপ্লব ও নাসুম আহমেদ।
নিউজিল্যান্ড দল : টম লাথাম (উইকেটরক্ষক ও অধিনায়ক), ম্যাট হেনরি, হামিশ বেনেট, টম ব্লান্ডেল (উইকেটরক্ষক), ডগ ব্রেসওয়েল, কলিন ডি গ্রান্ডহোম, জ্যাকব ডাফি, ম্যাট হেনরি, স্কট কুগেলেইন, কোল ম্যাককঞ্চি, হেনরি নিকোলস, আজাজ প্যাটেল, রাচিন রবীন্দ্র, বেন সিয়ার্স, ব্লেয়ার টিকনার ও উইল ইয়ং।
এই বিভাগের আরও খবর