লালমনিরহাট বার্তা
ভারত ও পাকিস্তানের চেয়ে বাংলাদেশ হজ প্যাকেজ ব্যয় দ্বিগুন
স্টাফ রিপোর্টার | ৮ মার্চ, ২০২৩, ৬:০০ AM
ভারত ও পাকিস্তানের চেয়ে বাংলাদেশ হজ প্যাকেজ ব্যয় দ্বিগুন

পার্শ্ববর্তীদেশ ভারত ও পাকিস্তানের চেয়ে বাংলাদেশে হজ প্যাকেজ ব্যয় দ্বিগুন হওয়ায় অনেকেই রেজিষ্টেশন করা সত্তে¡ও পবিত্র হজে যেতে পারছেন না।

পাকিস্তানের একজন হজ যাত্রীর বাংলাদেশী টাকায় ব্যয় নির্ধারণ করা হয়েছে ৪ লাখ টাকা। অনুরূপ ভারতে একজন যাত্রী ব্যয় নির্ধারণ হয়েছে ভারতীয় মুদ্রায় ৩ লাখ ৯৯ হাজার টাকা। ২০১৮ সালে ভারত সরকার কর্তৃক এই নির্ধারিত ব্যয় ঘোষিত হয়েছিল। ২০২৩ সালেও তা বলবৎ রয়েছে। তাছাড়াও ভারত সরকার প্রতি হজ্জ যাত্রীর জন্য ১ লাখ টাকা অনুদান প্রদানেও ঘোষণা দিয়েছে। অপর দিকে বাংলাদেশে সরকারী ও বেসরকারী হজ যাত্রীদের জন প্রতি ব্যয় নির্ধারণ করা হয়েছে ৭ লাখ টাকা। তাছাড়া পশু কোরবানী, সহ হজ্জের অন্যান্য অনুসংঙ্গীক ব্যয় হবে ১ থেকে দেড় লাখ টাকা। অথাৎ বাংলাদেশী একজন যাত্রীর ব্যয় হবে ৮ থেকে সাড়ে ৮ লাখ টাকা।

ট্রাভেল ও হজ এজেন্সী মালিকেরা বিমান ভাড়া বৃদ্ধির জন্য হজের প্যাকেজে অতিরিক্ত ব্যয় বৃদ্ধির বিষয়ে বলেছেন। ভারত ও পাকিস্তানে বিমান ভাড়া ১ লাখ থেকে ১ লাখ ২০ হাজার। বাংলাদেশ বিমান ভাড়া নির্ধারণ করেছে ১ লাখ ৯৮ হাজার। যা গত বছরের তুলনায় ৬৬হাজার টাকা বেশী।

ট্রাভেল ও হজ এজেন্সীর নেতৃবৃন্দ মনে করেন, বাংলাদেশ বিমান ও সৌদি বিমানের একচেটিয়া ব্যবসার জন্য এই ভাড়া বৃদ্ধি পেয়েছে। তাদের দাবী, সরকার ভারত, পাকিস্তান, মালেশিয়া, ইন্দোনেশিয়াকে তাদের বিমানে হজ যাত্রী পরিবহনের অনুমতি দিলে ভাড়া অনেকটাই কমে আসবে।

চলতি বছরে সরকার সরকারী ও বেসরকারী পর্যায়ে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জনকে হজ যাত্রার অনুমতি দিয়েছেন। কিন্তু অতিরিক্ত অর্থব্যয়ের দরুন চলতি হজের বছরে অর্ধেকের কম ব্যক্তি হজে যেতে পারছেন।

এই বিভাগের আরও খবর