লালমনিরহাট বার্তা
আদিতমারীর সারপুকুর যুব ফোরাম  পাঠাগার ভবন নির্মাণে ভিত্তি প্রস্তর স্থাপন
শহিদ ইসলাম সুজন : Jun 5, 2021, 8:41:36 PM সময়ে

আদিতমারীর সারপুকুর যুব ফোরাম  পাঠাগার ভবন নির্মাণে ভিত্তি প্রস্তর স্থাপন

 আজ ৫ জুন আদিতমারী উপজেলার সারপুকুর যুব ফোরাম পাঠাগার এর নতুন ভবন নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন জেলা প্রশাসক আবু জাফর।
ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে আদিতমারী উপজেলা নির্বাহী অফিসার মনসুর উদ্দিন, লালমনিরহাট বার্তার সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গেরিলা লিডার ড. এস এম শফিকুল ইসলাম কানু, উপজেলা প্রকৌশলী সোহেল রানা, সমাজ সেবা কর্মকর্তা রওশন মন্ডল, পল্লী উন্নয়ন কর্মকর্তা নুরেলা আক্তার, আদিতমারী সরকারি কলেজের সহকারী অধ্যাপক সুনীল কুমার সূত্রধর, পাঁচপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কৃষ্ণ কমল রায়, কৃষক লীগের সভাপতি বাদশা আলমগীর, সারপুকুর ইউপি সদস্য শশী ভূষণ রায়, সামিদুল হক, পাঠাগার প্রতিষ্ঠায় জমি দাতা মোঃ আব্দুল সাত্তার, অবসর প্রাপ্ত সেনা সদস্য হরিপদ রায়, পাঠাগার এর প্রতিষ্ঠাতা ও বাংলাদেশ সেলুন লাইব্রেরীর উদ্যোক্তা জামাল হোসেন, সাধারন সম্পাদক আব্দুল জলিলসহ পাঠগারের সদস্য-সদস্যাবৃন্দ, সরকারি কর্মকর্তা, এলাকার ব্যক্তিবর্গ ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
আদিতমারী উপজেলার সারপুকুর ইউনিয়নের তরুণেরা নিজস্ব উদ্যোগে ২০১৪ সালে সারপুকুর যুব ফোরাম পাঠাগার প্রতিষ্ঠা করে। সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক ২০১৬ সালের ৩০ অক্টোবর পাঠাগারটি নিবন্ধন করা হয়। গর্ভমেন্ট রেজি নং-লাল/১০। এটি একটি গণ পাঠাগার। এই পাঠাগারে মুক্তিযুদ্ধ বিষয়ক, ইতিহাস ও ঐতিহ্য, জীবনী, বিজ্ঞাপন, সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি, গবেষণা বিষয়ে বিভিন্ন ধরনের  প্রায় ৬ হাজার বই সংরক্ষিত রয়েছে। এখানে তরুণেরাসহ সমাজের সর্বস্তরের মানুষ দৈনিক পত্রিকা ও পাঠাগারে সংরক্ষিত বই পাঠ করে থাকেন। তাছাড়াও পাঠাগারটি সাথে সংশ্লিষ্ট তরুণেরা বিভিন্ন ধরনের সমাজসেবামূলক ও সচেতনতামূলক কাজে নিয়োজিত হয়ে দক্ষতার স্বাক্ষর রেখেছে। তরুণদের উল্লেখ্যযোগ্য কার্যক্রমের মধ্যে রয়েছে ঝড়ে পড়া রোধ, বাল্যবিবাহ প্রতিরোধ, বয়স্ক শিক্ষা পরিচালনা, বৃক্ষণ রোপণ, শীতবস্ত্র বিতরণ, দুর্যোগকালীন সময়ে ত্রাণ সামগ্রি বিতরণ, মাদক ও জঙ্গী বিরোধী পথ নাটক পরিবেশন, ভবঘুরে ও পাগলদের খাদ্য সহায়তা, সড়ক মেরামতসহ জাতীয় দিবস ও অন্যান্য দিবস পালন। 
এই পাঠাগারটির মাধ্যমে জেলায় ৩০টি সেলুন লাইব্রেরী প্রতিষ্ঠা করা হয়েছে। যার কার্যক্রম অব্যাহত রয়েছে। আগামীতে আরও ২০টি সেলুন লাইব্রেরী প্রতিষ্ঠার কার্যক্রম চলছে। তন্মধ্যে বিলুপ্ত সীট মহলে ১৫টি সেলুন লাইব্রেরী প্রতিষ্ঠা করা হবে।
বর্তমান লাইব্রেরীটি বিগত ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত হয়। সামান্য মেরামত করে কার্যক্রম চালানো হচ্ছে। স্থান সংকুলান না হওয়ায় বই সংরক্ষণ ও পাঠকদের বসার অসুবিধা দেখা দিয়েছে। এমতাবস্থায় এখানে একটি লাইব্রেরী ভবন প্রতিষ্ঠায় তরুণেরা উদ্যোগ গ্রহণ করে। তাদের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে এলাকার সমাজসেবী আব্দুল সাত্তার লাইব্রেরী প্রতিষ্ঠার জন্য ৪ শতাংশ জমি দানপত্র মূলে সার পুকুর যুব ফোরাম পাঠাগারের নামে রেজিস্ট্রি করে দেন। 
চলতি অর্থ বছরে আদিতমারী উপজেলা পরিষদ বার্ষিক উন্নয়ন তহবিল থেকে (এডিপি) এখানে ত্রি-তল বিশিষ্ট লাইব্রেরী প্রতিষ্ঠায় ২ লক্ষ টাকা অনুদান প্রদান করা হয়। উক্ত অর্থে লাইব্রেরী ভবনটির ১১টি পিলার স্থাপনের কাজ শুরু হয়েছে। যা ৫ জুন জেলা প্রশাসক আবু জাফর পিলার নিমাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। উপজেলা নির্বাহী অফিসার জানান, ত্রি-তল বিশিষ্ট এই লাইব্রেরী ভবন নির্মাণে ৩০ লক্ষ টাকা ব্যয় হবে। লাইব্রেরী ভবন নির্মানে আর্থিক সহায়তা চেয়ে সার পুকুর যুব ফোরাম পাঠাগার এর কমিটির তরুন সদস্যরা সমাজ কল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপি, রংপুর বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা পরিষদ, সরকারি কর্মকর্তা, গণপ্রতিনিধি, সমাজের বিত্তশালী ব্যক্তিদের নিকট আবেদন জানিয়েছেন। তাছাড়াও যে কোন স্বহৃদয় ব্যক্তি লাইব্রেরী নির্মাণে আর্থিক সহায়তা প্রদান করতে পারেন। নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন হওয়ায় এলাকার যুব সমাজ ও সর্বস্তরের মানুষের মাঝে উৎসাহ, উদ্দীপনা পরিলক্ষিত হয়েছে।