লালমনিরহাট বার্তা
লালমনিরহাটে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত
স্টাফ রিপোর্টার | ৩১ জানু, ২০২৩, ১:৩৮ PM
লালমনিরহাটে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত

এখনি কাজ শুরু করি, কুষ্ঠ রোগ নির্মূল করি এই প্রতিপাদ্য ধারন করে লালমনিরহাটে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত হয়েছে। গত ২৯ জানুয়ারি দিবসটি উপলক্ষ্যে জেলা সিভিল সার্জন কার্যালয়ে দেয়াল ব্যানার, র‌্যালি, ফেসটুন সর্জিত মাইকিং, কুষ্ঠ রোগীদের মাঝে জুতা বিতরন করে কুষ্ঠ রোগের চিকিৎসা ও সচতনতা বিষয়ক প্রচারনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে ও লেপ্রা বাংলাদেশ এর সহযোগিতায়, সরকারী, বেসরকারী সংস্থার অংশগ্রহনে সচেতনতা মূলক প্রচারনার উদ্বোধন করেন জেলা সিভিল সার্জন ডাক্তার নির্মলেন্দু রায়।

এ সময় সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ দিপঙ্কর রায়, ডিএসএমও ডাঃ মাবুদ উজ জামান, লেপ্রা বাংলাদেশের মানব সম্পদ ও প্রশাসনিক কর্মকর্তা নোভা সরকার, মনিটরিং অফিসার বদরুল আলমসহ স্বাস্থ্য বিভাগের কর্মীবৃন্দ ও বিভিন্ন এনজিও প্রতিনিধি উপস্থিত ছিলেন।

বক্তরা বলেন, বিগত ১৯৮১ সাল থেকে ২০২২ পর্যন্ত লালমনিরহাট জেলায় মোট ৭ হাজার ১শত ২১ জন কুষ্ট রোগী সনাক্ত করা হয়। জেলা স্বাস্থ্য বিভাগ ও লেপ্রা বাংলাদেশের সহযোগিতায় চিকিৎসা সেবা প্রদানের মাধ্যমে ৭ হাজারের অধিক কুষ্ঠ রোগী সুস্থ হয়েছে। বর্তমানে জেলায় চিকিৎসাধীন রোগীর সংখ্যা ২৭ জন।

এই বিভাগের আরও খবর