লালমনিরহাট বার্তা
শীর্ষস্থান পেলনা পিএসজি
বার্তা অনলাইন ডেস্কঃ | ৩ নভেম্বর, ২০২২ ১১:৫৯ AM
শীর্ষস্থান পেলনা পিএসজি

দ্বিতীয়ার্ধে বদলী হিসেবে খেলতে নামার কয়েক সেকেন্ডের মধ্যে প্যারিস সেন্ট জার্মেইর(পিএসজি) হয়ে জয়সূচক গোল করেছেন নুনো মেন্ডেস। পর্তুগীজ এই তরুণ ডিফেন্ডারের গোলে পিএসজি বুধবার তুরিনে জুভেন্টাসকে ২-১ গোলে পরাজিত করে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব শেষ করেছে।

আরেক ম্যাচে বেনফিকা ৬-১ গোলে ইসরায়েলের মাকাবি হাইফাকে উড়িয়ে দিয়ে গোল ব্যবধানে পিএসজিকে দ্বিতীয় স্থানে পাঠিয়ে গ্রুপ-এইচ’র শীর্ষস্থান দখল করেছে।

গ্রুপের শেষ ম্যাচের আগেই পিএসজি ও বেনফিকার নক আউট পর্ব নিশ্চিত হয়ে গিয়েছিল। বাকি ছিল শুধুমাত্র শীর্ষস্থান নির্নয়ের। নিজেদের মধ্যে দুটি ম্যাচই ১-১ গোলে ড্র হওয়ায় হেড-টু-হেডেও কেউ কাউকে ছাড়িয়ে যায়নি। তারপরও ফরাসি জায়ান্টরা চার গোলের ব্যবধানে বেনফিকার থেকে এগিয়ে ছিল। কিন্তু ইসারায়েলে নাটকীয় ম্যাচটিতে বেনফিকা দ্বিতীয়ার্ধে পাঁচ গোল করায় বড় জয় নিশ্চিত করে গ্রুপে এগিয়ে যায়। ২০ মিনিটে গন্সালো রামোসের হেডে এগিয়ে যায় পর্তুগালের দলটি। ২৬ মিনিটে পেনাল্টি থেকে গোল পরিশোধ করেন টিয়ারন চেরি। ৫৯ মিনিটে পিটার মুসা আবারো সফরকারী বেনফিকাকে এগিয়ে দেন। এ্যালেক্স গ্রিমালডোর ফ্রি-কিকে ব্যবধান দ্বিগুন হবার পর রাফা সিলভা ও হেনরিক আরওজুর গোলে ৮৮ মিনিটে ৫-১ ব্যবধানে লিড পায় বেনফিকা। স্টপেজ টাইমে হুয়াও মারিওর গোলে বড় জয় নিশ্চিত হয়।

এর ফলে বেনফিকা ও পিএসজি সমান পয়েন্ট, হেড-টু হেড, গোল পার্থক্য ও প্রতিপক্ষের জালে গোল দেয়া সব কিছুতেই এক হয়ে গ্রুপ পর্ব শেষ করে। কিন্তু শেষ পর্যন্ত এ্যাওয়ে গোলের সংখ্যার দিক থেকে এগিয়ে থেকে বেনফিকা গ্রুপের শীর্ষস্থান পায়।

কাল ম্যাচ শেষে ক্যানাল প্লাসকে ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে বলেছেন, ‘আমরা পরের রাউন্ডে উঠেছি। প্রথম কাজটা আপাতত শেষ হয়েছে। শেষ ১৬ খুব একটা দুরে নয়, এখন থেকে ঐ সময় পর্যন্ত অনেক কিছুই ঘটতে পারে।’

গত মৌসুমে শেষ ১৬’তে রিয়াল মাদ্রিদের কাছে পরাজিত হয়ে বিদায় নিতে হয়েছিল পিএসজিকে। এবার পরের রাউন্ডে ফরাসি চ্যাম্পিয়নদের সাথে দেখা হতে পারে বায়ার্ন মিউনিখ, রিয়াল মাদ্রিদ, চেলসি কিংবা ম্যানচেস্টার সিটির সাথে। এদিকে গত আসরে কোয়ার্টার ফাইনালে লিভারপুলের কাছে বিদায় নেয়া বেনফিকার প্রতিপক্ষ হিসেবে এবারও দেখা হতে পারে রেডসের।

পিএসজি কোজ ক্রিস্টোফে গাল্টিয়ার বলেছেন, ‘ঘরের বাইরে আমাদের থেকে বেশী গোল করার জন্য বেনফিকাকে অভিনন্দন। অনেক সময় আমরা বলে থাকি চ্যাম্পিয়ন্স লিগে কোন কিছুই যৌক্তিত থাকে না, আজ তার প্রমান মিলেছে। এখনো নক আউট পর্বের ড্র বাকি রয়েছে। এখন থেকে সামনে এগিয়ে যেতে হলে সব বড় দলগুলো মোকাবেলা করতে হবে। যা মোটেই সহজ নয়।’

বেনফিকার বড় জয়ের খবর পাবার পরে গাল্টিয়ার তার দলকে আক্রমনাত্মক হয়ে ওঠার নির্দেশ দিলেও ততক্ষনে দেরী হয়ে গেছে। নিষেধাজ্ঞার কারনে কারনে দলে ছিলেন না নেইমার। ১৩ মিনিটে লিওনেল মেসির এ্যাসিস্টে এমবাপ্পে দলকে এগিয়ে দেন। বিরতির ছয় মিনিট আগে হুয়ান কুয়াড্রাডোর হেড ধরতে ব্যর্থ হন প্যারিসের গোলরক্ষক গিয়ানলুইগি ডোনারুমা। সেই সুযোগে লিওনার্দো বনুচ্চি জুভেন্টাসের হয়ে সমতা ফেরান। পর্তুগালের ফুল-ব্যাক মেন্ডেস ৬৮ মিনিটে হুয়ান বারনাটের স্থানে মাঠে নামেন। মিনিটখানেকের মধ্যেই এমবাপ্পের দারুন এক পাস থেকে গোল করে পিএসজিকে এগিয়ে দেন মেন্ডেস।

দীর্ঘদিনের হাঁটুর ইনজুরি কাটিয়ে কাল জুভেন্টাস দলে ফিরেছিলেন ফেডেরিকো চিয়েসা। কিন্তু দুইবারের ইউরোপীয়ান চ্যাম্পিয়নদের জন্য কালতের রাতটা হতাশারই থেকে গেছে। ম্যানুয়েল লোকতেল্লির শেষ মুহূতেরও গোল অফসাইডের কারনে বাতিল হয়ে গেলে সমতায় ফেরা হয়নি জুভেন্টাসের। ইতোমধ্যেই চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেয়া তুরিনের জায়ান্টরা গোল ব্যবধানে মাকাবি হাইফাকে পিছনে ফেলে তৃতীয় দল হিসেবে সান্তনার ইউরোপা লিগ নিশ্চিত করেছে।

এই বিভাগের আরও খবর