লালমনিরহাট বার্তা
সয়াবিন তেলের দাম লিটারে আরও ৮ টাকা বাড়ানোর প্রস্তাব
এন কে বর্মণ | ৬ জানু, ২০২২, ৫:৩৩ AM
সয়াবিন তেলের দাম লিটারে আরও ৮ টাকা বাড়ানোর প্রস্তাব
সয়াবিন তেলের দাম আবারও লিটারে ৮ টাকা বাড়ানোর চিন্তাভাবনা করছেন ব্যবসায়ীরা। ইতোমধ্যেই তারা বাণিজ্য মন্ত্রণালয়ে এ সংক্রান্ত প্রস্তাব দিয়েছেন। তবে বাণিজ্য মন্ত্রণালয় এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি। এ বিষয়ে আজ বৃহস্পতিবার (৬ জানুয়ারি) বৈঠকে বসার কথা রয়েছে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের।
জানা গেছে, বাণিজ্য মন্ত্রণালয়ে সম্প্রতি তেলের দাম বাড়ানোর বিষয়ে চিঠি পাঠায় বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনারস অ্যান্ড বনস্পতি ম্যানুফেকচারার অ্যাসোসিয়েশন। একই সঙ্গে পাম তেলের দাম বাড়ানোরও দাবি জানিয়েছেন তারা। চিঠিতে ৮ জানুয়ারি থেকে দাম বাড়ানোর বিষয়ে জানানো হয়। এরই পরিপ্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণলায় বিষয়টি যাচাই বাছাইয়ের জন্য ট্যারিফ কমিশনে পাঠায়।
বর্তমানে এক লিটার বোতলজাত সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১৬০ টাকায়। ৮ টাকা দাম বাড়িয়ে ১৬৮ টাকা নির্ধারণের দাবি জানানো হয় চিঠিতে।
বাণিজ্য মন্ত্রণালয়ের আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য (আইআইটি) অনুবিভাগের অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামান বলেন, তেলের দাম বাড়ানোর বিষয়ে একটা প্রস্তাব দিয়েছিলেন রিফাইনারিরা। আমরা এটা নিয়ে এনালাইসিস করে ট্যারিফ কমিশনে পাঠিয়েছি। তারা যাচাই-বাছাই করে জাতীয় কমিটিকে জানাবে, সেই কমিটি দাম নির্ধারণ করবে। ব্যবসায়ীরা প্রথমে ১২ টাকা বাড়ানো প্রস্তাব দেন। পরে তা কমিয়ে ৮ টাকা বাড়ানোর প্রস্তাব দেন।
এই বিভাগের আরও খবর