লালমনিরহাট বার্তা
ভারতকে ধন্যবাদ দিলো তাইওয়ান
বার্তা অনলাইন ডেস্কঃ | ১৪ আগস্ট, ২০২২ ১:১৫ PM
ভারতকে ধন্যবাদ দিলো তাইওয়ান

তাইওয়ান বলেছে, ভারতসহ সমস্ত সমমনা জাতির সঙ্গে ঘনিষ্ঠ সমন্বয় বজায় রেখে দেশটির আত্মরক্ষার ক্ষমতা বৃদ্ধি করতে থাকবে। যৌথভাবে নিয়ম ভিত্তিক আন্তর্জাতিক শৃঙ্খলা রক্ষা করতে ও তাইওয়ানজুড়ে নিরাপত্তা রক্ষা করতে তারা কাজ করে যাবে। রবিবার (১৪ আগস্ট) এনডিটিভির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।সম্প্রতি মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসি স্ব-শাসিত দ্বীপটি ভ্রমণ করেন। এর পর থেকে বেইজিং বড় আকারের সামরিক মহড়া শুরু করে। তাইওয়ান প্রণালীতে উত্তেজনার পরিপ্রেক্ষিতে এই বিবৃতিটি এসেছে।

তাইওয়ান আরও বলেছে, দেশটি বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বন্ধুত্ব ও ভালো সম্পর্ক বজায় রাখার অধিকারি। সম্প্রতি দেশটিকে লক্ষ্য করে বিভিন্ন ধরনের সামরিক অবস্থানে চীনের ইচ্ছাকৃত উত্তেজনা দেশজুড়ে শান্তি ও স্থিতিশীলতাকে মারাত্মকভাবে ব্যাহত করছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, তাইওয়ান সরকার ভারতসহ ৫০ টিরও বেশি দেশের নির্বাহী শাখা ও সংসদ সদস্যদের আন্তরিক কৃতজ্ঞতা জানাতে চায়।

যারা সব পক্ষকে সংযম, উত্তেজনা কমাতে, স্থিতাবস্থা পরিবর্তন করতে ও এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে একতরফা পদক্ষেপ এড়াতে আহ্বান জানিয়েছে।

এছাড়াও যুক্তরাষ্ট্র, জাপান ও ভারতসহ অন্যান্য সমমনা দেশগুলোর সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ ও সমন্বয় বজায় রেখে আত্মরক্ষার সক্ষমতা বাড়াতে থাকবে তাইওয়ান। যৌথভাবে নিয়ম-ভিত্তিক আন্তর্জাতিক শৃঙ্খলা রক্ষা করবে। তাইওয়ানজুড়ে নিরাপত্তা রক্ষা ও ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তি, স্থিতিশীলতা ও সমৃদ্ধি সুসংহত করবে।

শুক্রবার (১২ আগস্ট) ভারত তাইওয়ানে স্থিতাবস্থা পরিবর্তন করতে একতরফা পদক্ষেপ এড়ানোর আহ্বান জানিয়েছে। দেশটি আরও বলেছে, এই দেশে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য প্রচেষ্টা চালানো উচিত।

এই বিভাগের আরও খবর