লালমনিরহাট বার্তা
শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চূড়ান্ত প্রস্তুতি ঘোষণা, সব শিক্ষককে বিদ্যালয়ে উপস্থিত থাকার নির্দেশ
অনলাইন বার্তা ডেস্ক | ২৪ আগ, ২০২১, ৬:২৪ PM
শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চূড়ান্ত প্রস্তুতি ঘোষণা, সব শিক্ষককে বিদ্যালয়ে উপস্থিত থাকার নির্দেশ
দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে খুলে দিতে চূড়ান্ত প্রস্তুতি নেওয়া হয়েছে। এর অংশ হিসেবে আজ মঙ্গলবার থেকে প্রাথমিক বিদ্যালয়গুলোতে শতভাগ শিক্ষক উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। স্কুল খোলার পর প্রাথমিকের শিক্ষার্থীদের দুই ভাগে ক্লাস নেয়ার চিন্তা করছে সরকার।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন আজ মঙ্গলবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের জানান।, ‘যদি পরিবেশ ভালো থাকে তাহলে সেপ্টেম্বর বা অক্টোবরেও আমরা স্কুল খুলে দিতে পারি। যে কোনো দিন স্কুল খোলার জন্য আমরা প্রস্তুত। মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশ দিলেই আমরা স্কুল খুলে দিব।’

তিনি বলেন, ‘তৃতীয় শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত সপ্তাহে দুই দিন করে ক্লাস নেয়ার প্ল্যান আছে। আর প্রথম ও দ্বিতীয় শ্রেণীর ক্লাস সপ্তাহে এক দিন করে নেয়া হবে। আমাদের কারিকুলাম অনুযায়ী সংক্ষিপ্ত একটা সিলেবাসের বিষয়েও চিন্তা-ভাবনা করছি।’

স্কুল খুললে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত আছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘অবশ্যই। আমরা যদি স্কুল খুলতে পারি তাহলে অবশ্যই স্বাস্থ্যসম্মতভাবে পরীক্ষা নেব।’

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘সমাপনী পরীক্ষা সশরীরে হবে নাকি মূল্যায়নভিত্তিক হবে এ সিদ্ধান্ত পরিস্থিতি অনুযায়ী নেয়া হবে। এ রকম যদি পরিবেশ থাকে তাহলে পরীক্ষা না নিয়ে আমরা গতবার যেভাবে মূল্যায়ন করেছি সেভাবে করব। আমরা তো ওয়ার্ক শিট দিচ্ছি। এই ওয়ার্ক শিটগুলোই আমরা মূল্যায়ন করব।’
গত বছরের ৮ মার্চ দেশে করোনা সংক্রমণ সনাক্ত হবার পর ১৭ মার্চ থেকে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়। এরপর গত ১৭ মাসে দফায় দফায় শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি বাড়ানো হয়। করোনা সংক্রমণ অব্যাহত থাকায় সবশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান সাধারণ ছুটি আগামী ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়। দীর্ঘদিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় অপূরণীয় ক্ষতি হয়ে যাচ্ছে দেশের প্রায় চার কোটি শিক্ষার্থীর।
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম গণমাধ্যমকে বলেন, সব শিক্ষককে বিদ্যালয়ে উপস্থিত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।
সহকারী উপজেলা ও থানা শিক্ষা অফিসারদের এক সপ্তাহের মধ্যে সমস্ত বিদ্যালয় পরিদর্শন করার নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া ডেঙ্গু প্রতিরোধে সুনির্দিষ্ট নির্দেশনা দেওয়া হয়েছে ।

এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার প্রস্তুতির অংশ হিসেবে প্রাথমিক বিদ্যালয়ের ওয়াশ ব্লক ঠিক করার জন্য দ্রুত নির্দেশনা দেওয়া হয়েছে।
অপরদিকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চূড়ান্ত প্রস্তুতি সম্পন্ন করার নির্দেশ দিয়েছে মাউশি।
এজন্য শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন রাখাসহ ডেঙ্গু প্রতিরোধে সরকারের আদেশ যথাযথ পালন করতে বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও কলেজ) অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী গণমাধ্যমকে বলেন, আমরা শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে এবং বিদ্যালয় খোলার সার্বিক প্রস্তুতি নিশ্চিত করতে আঞ্চলিক পরিচালকদের নির্দেশ দিয়েছি।
এই বিভাগের আরও খবর