লালমনিরহাট বার্তা
মিয়ানমারের প্রতিনিধি দলের আশ্বাসে সন্তুষ্ট নয় বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গারা
ভয়েস অফ আমেরিকা | ২৮ মে, ২০২৩, ৭:০৮ AM
মিয়ানমারের প্রতিনিধি দলের আশ্বাসে সন্তুষ্ট নয় বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গারা

সম্ভাব্য প্রত্যাবাসনকে সামনে রেখে, বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সঙ্গে তিন ঘণ্টা বৈঠক করেছে মিয়ানমারের প্রতিনিধি দল। তবে, মিয়ানমার দলে দেয়া আশ্বাসে সন্তুষ্ট নন রোহিঙ্গারা। বৃহস্পতিবার (২৫ মে) বিকালে টেকনাফের জাদিমুরা শালবাগান ক্যাম্পে দুই শতাধিক রোহিঙ্গার সঙ্গে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকের পর, জালিয়াপাড়ায় টেকনাফ-মিয়ানমার ট্রানজিট জেটি দিয়ে ট্রলারে করে ১৪ সদস্যের মিয়ানমার প্রতিনিধি দল স্বদেশে ফিরে যায়। এর আগে সকাল ৯টার দিকে বাংলাদেশে আসে মিয়ানমার প্রতিনিধি দল।

বাংলাদেশের অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মোহাম্মদ সামছু-দ্দৌজা মিয়ানমার প্রতিনিধি দলকে স্বাগত জানান। মিয়ানমারের দলের নেতৃত্বে ছিলেন দেশটির মিনিস্ট্রি অফ সোশ্যাল অ্যাফেয়ার্স-এর মংডুর আঞ্চলিক পরিচালক অং মাইউ। এ ছাড়া ঢাকায় নিযুক্ত মিয়ানমার দূতাবাসের দুই সদস্য বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (মিয়ানমার) মোহাম্মদ মইনুল কবির বলেন, “আমাদের প্রধান উদ্দেশ্য রোহিঙ্গাদের প্রত্যাবাসন। কারণ, এটিই একমাত্র স্থায়ী সমাধান। রোহিঙ্গাদের নিজ দেশে পাঠাতে বিভিন্ন উদ্যোগ নেয়া হচ্ছে। এরই ধারাবাহিকতায় মিয়ানমার প্রতিনিধি দল এখানে এসেছে। তাদের সঙ্গে বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।”

তিনি আরো বলেন, “মিয়ানমার প্রতিনিধি দলের প্রধান আশ্বস্ত করেছেন যে রোহিঙ্গাদের দাবিগুলো এই মুহূর্তেই সব পূরণ করা না গেলেও, ভবিষ্যতে পূরণ করা হবে। স্বেচ্ছায় যেসব রোহিঙ্গা মিয়ানমারে যেতে রাজি হবেন তাদের এ আলোচনা শেষে দ্রুত প্রত্যাবাসন করা হবে।”

তবে, রোহিঙ্গারা মিয়ানমার প্রতিনিধি দলের আশ্বাসে সন্তুষ্ট নন। বৈঠকে অংশ নেয়া কয়েকজন জানান যে তারা নিজ দেশ মিয়ানমারের নাগরিকত্ব, ভিটেমাটি ফেরতসহ দেশটির অন্য জনগোষ্ঠীদের মতো চলাচলের স্বাধীনতা দেয়ার দাবি জানিয়েছেন।

বাংলাদেশের আশ্রিত রোহিঙ্গারা বলেন, “আমাদের এনবিসি কার্ড দিয়ে সে দেশে ক্যাম্পে নিয়ে যাওয়ার কথা বলছেন। এভাবে আমরা যেতে রাজি নই।”

এই বিভাগের আরও খবর