লালমনিরহাট বার্তা
ভূমিকম্প প্রবণ ইস্তাম্বুল উচ্চতর ঝুঁকিতে নেই : বিশেষজ্ঞ
বার্তা অনলাইন ডেস্ক | ২৫ ফেব, ২০২৩, ৯:৫৯ AM
ভূমিকম্প প্রবণ ইস্তাম্বুল উচ্চতর ঝুঁকিতে নেই : বিশেষজ্ঞ

তুরস্ক এবং সিরিয়ায় আঘাত হানা ৬ ফেব্রুয়ারির ভয়াবহ ভূমিকম্পের পর থেকে ইস্তাম্বুলে আরেকটি বড় ভূমিকম্পের আশঙ্কা পুনরায় জেগে ওঠেছে। তবে একজন বিশিষ্ট তুর্কি ভূমিকম্প বিশেষজ্ঞ আশ্বস্ত করেছেন যে, ঝুঁকি ‘বাড়েনি’।

ইস্তাম্বুলের কান্দিলি অবজারভেটরির ভূমিকম্প-সুনামি মনিটরিং সেন্টারের পরিচালক দোগান কালাফাত এএফপি’কে বলেছেন, ‘ঝুঁকি বাড়েনি কারণ, আমরা সম্পূর্ণ ভিন্ন সিস্টেমের কথা বলছি।’

তুরস্কের সবচেয়ে জনবহুল শহরটি উত্তর আনাতোলিয়ান ফল্টের কাছে অবস্থিত এবং সাম্প্রতিক ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে ৪৩,৫০০ লোক মারা গেছে যা দেশের দক্ষিণ-পূর্বে আরেকটি ফল্টের সাথে ঘটেছে, কালাফাত ব্যাখ্যা করেছেন।

তবুও, ইস্তানম্বুলে ১৬ মিলিয়ন লোক বাস করে, একটি শহর যা দু’টি মহাদেশ জুড়ে বিস্তৃত এবং সাম্প্রতিক বছরগুলোতে আকাশচুম্বী মাশরুম দেখেছে। তারা ভাবছে যে তারা ‘বিগ ওয়ান’ এর জন্য প্রস্তুত কিনা।

‘আমি এটি বলতে চাই, কিন্তু দুঃখের বিষয়, এটি একটি খুব বড় শহর যেখানে অনেকগুলো খারাপভাবে নির্মিত ভবন রয়েছে,’ কালাফাত বলেছেন, যিনি ‘নরম মাটিতে’ নিম্নমানের সিমেন্ট এবং বিল্ডিং ব্যবহার করার নিন্দা করেছেন।

একটি বৃহৎ আকারের ভূমিকম্পের জন্য অপেক্ষা করার সময়, ‘আমাদের অবশ্যই সময়ের সদ্ব্যবহার করতে হবে। আমাদের অবশ্যই শক্ত মাটিতে ভূমিকম্প প্রতিরোধী ঘর তৈরি করতে হবে। এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ সতর্কতা অবলম্বন,’ সিসমোলজিস্ট জোর দিয়েছিলেন।

মানমন্দিরে, সিসমোলজিস্টরা প্রতি আট ঘণ্টা পর পর সম্ভাব্য কম্পন পর্যবেক্ষণ করে কম্পিউটার স্ক্রীনের একটি সিরিজ দেখছেন।

তাদের সামনে, কমপক্ষে পাঁচ মিটার (১৬ ফুট) লম্বা একটি দেয়ালে একটি বিশাল স্ক্রীন সারা দেশে ২৬০টি সিসমিক স্টেশন থেকে রিয়েল-টাইম রিডিং প্রদান করে।

কালাফাত বলেন, ‘৬ ফেব্রুয়ারি থেকে তুরস্কে নয় হাজার আফটারশক হয়েছে,’ যা ‘সাধারণ সাত বা আট গুণের বেশি।’

২০০১ সালে উত্তর-পশ্চিম তুরস্কে ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে ১৭,০০০ লোক মারা যাওয়ার দুই বছর পর, কালাফাত ৬৫ শতাংশ সম্ভাব্যতা গণনা করেছেন যে, ২০৩০ সালের আগে একই অঞ্চলে - যার মধ্যে ইস্তানম্বুল রয়েছে। ঝুঁকি ৫০ বছরে ৭৫ শতাংশ এবং ৯০ বছরে ৯৫ শতাংশে পৌঁছেছে।

‘এই পরিসংখ্যানগুলো এখনও প্রাসঙ্গিক,’ বলেছেন কালাফাত । তিনি যোগ করেছেন: ‘এমনকি আজকের প্রযুক্তির সাথেও ভূমিকম্পের পূর্বাভাস দেওয়া অসম্ভব।’

‘আমরা একটি নির্দিষ্ট মার্জিন ত্রুটির সাথে ইঙ্গিত করতে পারি, কোথায ভূমিকম্প হতে পারে এবং এটি কত মাত্রার হতে পারে, তবে কখন এটি ঘটবে তা আমরা জানতে পারি না,’ তিনি বলেছিলেন।

কান্দিলি অবজারভেটরি একটি প্রাথমিক সতর্কতা ব্যবস্থা তৈরি করেছে ‘কিন্তু ইস্তানম্বুল ফল্ট লাইনের খুব কাছাকাছি’ একটি সিস্টেম কার্যকর হওয়ার জন্য কালাফাত বলেছেন।

প্রারম্ভিক সতর্কতা ‘সর্বোচ্চ সাত বা আট সেকেন্ড’ জিততে পারে। বাসিন্দাদের নিরাপদে যাওয়ার অনুমতি দেওয়ার জন্য যথেষ্ট সময় নয়।

তুলনামূলকভাবে, জাপানের তোহোকু অঞ্চলে টেলিফোনিক সতর্কীকরণ ব্যবস্থা, যা মার্চ ২০১১ সালে একটি বিধ্বংসী ভূমিকম্প এবং সুনামি দ্বারা আঘাতপ্রাপ্ত হয়েছিল, জনসাধারণ ৪৫ সেকেন্ডের জন্য কিনেছে।

‘সেখানে, আপনি নাগরিকদের সতর্ক করার বার্তা পাঠাতে পারেন, তবে আমাদের এখানে এই সম্ভাবনা নেই,’ তিনি বলেছিলেন।

এই বিভাগের আরও খবর