লালমনিরহাট বার্তা
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের কাজ শুরু হবে- কবির বিন আনোয়ার
বিশেষ প্রতিনিধি | ২৫ মে, ২০২৩, ৫:৪৬ AM
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের কাজ শুরু হবে- কবির বিন আনোয়ার

আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সমন্বয়ক ও সাবেক মন্ত্রী পরিষদ সচিব কবির বিন আনোয়ার বলেছেন, বিদেশী অর্থায়ন পাওয়া না গেলে পদ্মা সেতুর মতো নিজস্ব অর্থায়নে তিস্তা মহা পরিকল্পনা বাস্তবায়ন কাজ শুরু হবে।

গত ২৪ মে রংপুর সার্কিট হাউস হল রুমে তিস্তা বাচাঁও, নদী বাচাঁও সংগ্রাম পরিষদের সভাপতি অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কানী ও সাধারণ সম্পাদক শফিয়ার রহমান নেতৃত্বে একটি প্রতিনিধি দল তার সাথে সাক্ষাৎ করতে গেলে তিনি এ কথা বলেন।

কবির বিন আনোয়ার বলেন, তিস্তা মহা পরিকল্পনা বাস্তবায়ন হলে তিস্তা দু’পাড়ে ১ শত ৭৪ বর্গ কিলোমিটার ভূমি উদ্ধার হবে। উদ্ধারকৃত জমিতে পর্যটন, আধুনিক কৃষি, শিল্প কারখানা স্থাপন, নৌ চলাচল সহ অন্যান্য সুবিধা সম্প্রসারিত হবে। তিনি আরো বলেন, জলবায়ু পরিবর্তনের অভিযোজন প্রক্রিয়ার অংশ হিসেবে প্রধানমন্ত্রী তিস্তা মহাপরিকল্পনা সমীক্ষা কাজ সমাপ্ত করেছেন।

এই প্রকল্প বাস্তবায়নে সাড়ে ৮ হাজার কোটি টাকা ব্যয় হবে। ইতোমধ্যে তিস্তা মহাপরিকল্পনার কাজ শুরুর পদক্ষেপ নেয়া হয়েছে। কয়েক ফেজে ভাগ করে তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন করা হবে। প্রধানমন্ত্রীর আহবানে চীনের একটি কোম্পানী তিস্তা মহাপরিকল্পনার সমীক্ষা সমাপ্ত করে সরকারের নিকট পেশ করেন। এ সময় কবির বিন আনোয়ার পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব ছিলেন। তিস্তা বাচাঁও, নদী বাচাঁও সংগ্রাম পরিষদের নেতারা আগামী বাজেটে তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে অর্থ বরাদ্দের ঘোষনার অনুরোধ জানালে তিনি বলেন, এ সরকার শুধু তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে ঘোষনাই দিবে না, বরং এটা বাস্তবায়ন করে দেখাবে।

এসময় রংপুর জেলা আওয়ামী লীগের যুগ্ন আহবায়ক মাজেদ আলী বাবুল, রংপুর মহানগর আওয়ামী লীগের যুগ্ন আহবায়ক আবুল কাশেম, তিস্তা বাচাঁও, নদী বাচাঁও সংগ্রাম পরিষদের স্ট্যান্ডিং কমিটির সদস্য বখতিয়ার হোসেন শিশির সহ অন্যান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর