লালমনিরহাট বার্তা
উজানের ঢল ও ভারি বৃষ্টিপাতে তিস্তা নদীর চরাঞ্চল ও তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত
স্টাফ রিপোর্টার | ১৫ জুন, ২০২৪, ১২:৪২ PM
উজানের  ঢল ও ভারি বৃষ্টিপাতে তিস্তা নদীর চরাঞ্চল ও তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত

ভারতের উজানের পাহাড়ি ঢল ও ভারি বৃষ্টিপাতের দরুন তিস্তা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় তিস্তা চরাঞ্চল ও নদী তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। আকষ্মিক পানি বৃদ্ধি পাওয়ায় সদর উপজেলার খুনিয়াগাছ, রাজপুর, গোকুণ্ডা ইউনিয়ন, আদিতমারী উপজেলার মহিষখোচা, পলাশী ইউনিয়ন, কালীগঞ্জ উপজেলার ভোটমারী, কাকিনা ইউনিয়ন, হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী, দোয়ানী,পাটিকাপাড়া, ডাউয়াবাড়ী, সানিয়াজান,সিন্দুর্না ইউনিয়ন এবং পাটগ্রাম উপজেলার দহগ্রাম ইউনিয়ন তিস্তা নদীর চরাঞ্চল ও তীরবর্তী নিম্নাঞ্চলের বাড়ি ঘর,শিক্ষা প্রতিষ্ঠান পানি প্রবেশ করেছে। এসব এলাকার বাদাম, ধান বীজতলা, মিষ্টি কুমড়াসহ বিভিন্ন ফসলি জমি তলিয়ে গেছে।

ভারতে পাহাড়ি ঢল ও বৃষ্টিপাতের দরুন পানি বৃদ্ধি পাওয়ায়  তিস্তা ব্যারেজের ৪৪ জলকপাট খুলে দেয়া হয়েছে।

গতকাল শনিবার বিকাল পাঁচ টায় তিস্তার পানী বিপদ সীমার ৬৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। একই সময় তিস্তার কাউনিয়া পয়েন্টে পানি প্রবাহ রেকর্ড করা হয় বিপৎসীমার মাত্র ২১ সেন্টিমিটার নিচে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী,সুনীল কুমার জানান, ভারতের সিকিমে প্রচুর বৃষ্টিপাতের কারণে সেখানে বন্যার সৃষ্টি হয়েছে। আর তিস্তায় পানি প্রবেশ করায় তিস্তার চরাঞ্চল ও তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। ক্ষয় ক্ষতির সঠিক
বিবরন পাওয়া যায় নাই।

এই বিভাগের আরও খবর