লালমনিরহাট বার্তা
শুধু রাজধানীতে হাফ পাস কার্যকরের সিদ্ধান্ত প্রত্যাখ্যান
বার্তা অনলাইন ডেস্ক | ১ ডিসেম্বর, ২০২১ ১২:৫৮ PM
শুধু রাজধানীতে হাফ পাস কার্যকরের সিদ্ধান্ত প্রত্যাখ্যান
শুধু রাজধানীর ভেতরে অর্ধেক ভাড়া এবং বাইরে পূর্ণ ভাড়া কার্যকরের সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করে নতুন কর্মসূচি ঘোষণা করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা। আজ মঙ্গলবার (৩০ নভেম্বর) বিকেল ৪টার দিকে রাজধানীর বনানীর বিআরটিএ ভবনের চেয়ারম্যানের রুম থেকে বেরিয়ে সাংবাদিকদের এ কথা জানান শিক্ষার্থীরা।

এদিন দুপুরে বিআরটিএ চেয়ারম্যানের নূর মোহাম্মদ মজুমদারের সঙ্গে দেখা করে স্টেট ইউনিভার্সিটির শিক্ষার্থী ইনজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল। এ সময় তাদের নয় দফা দাবির বিষয়ে আলোচনা হয়। সেখান থেকে বেরিয়ে ইনজামুল হক বলেন, আশানুরূপ কোনো আলোচনা হয়নি। দাবি পূরণের বিষয়ে তেমন আশ্বাস মেলেনি। কাল সারাদেশে সব শিক্ষা প্রতিষ্ঠানের সামনে শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে।

এ বিষয়ে সাত কলেজ আন্দোলনের প্রধান সমন্বয়ক ইসমাইল সম্রাট জানান, হাফ ভাড়ার নামে ঢাকায় যে সিদ্ধান্ত নেওয়া হলো এটা আমরা মানি না। আমাদের দাবি ছিলো সারাদেশে সকল শিক্ষার্থীদের জন্য প্রজ্ঞাপন দিয়ে অর্ধেক ভাড়া নিশ্চিত করতে হবে। তাই আমাদের চলমান সকল কর্মসূচি চলবে।

তিনি আরও জানান, আগামী ৭ই ডিসেম্বর পর্যন্ত আমরা সরকারকে আল্টিমেট দিয়েছি এবং ৭ তারিখ সকাল ১১টায় আমরা সংসদ ভবনে যাত্রা করবো, নীলক্ষেত থেকে আমাদের স্মারকলিপি দেওয়ার জন্য।

এর আগে গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ পাস বা হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্তের বিষয়ে সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ জানান, আগামীকাল (১ ডিসেম্বর) থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। সাপ্তাহিক ছুটি ও অন্যান্য ছুটির দিন শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর হবে না। সকাল ৭ টা থেকে রাত ৮ পর্যন্ত হাফ ভাড়া কার্যকর হবে। তবে শিক্ষার্থীদের দেখাতে হবে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের ছবিযুক্ত পরিচয়পত্র। এই সিদ্ধান্ত শুধু ঢাকা মহানগরীর মধ্যে প্রযোজ্য হবে।

এর আগে শিক্ষার্থীদের জন্য বাসে অর্ধেক বা হাফ ভাড়া চালু করা বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এবং পরিবহন মালিক ও শ্রমিকদের মধ্যে কয়েক দফা বৈঠক হয়। সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলীসহ পরিবহন নেতারা উপস্থিত ছিলেন। সূত্র: ইত্তেফাক
এই বিভাগের আরও খবর