লালমনিরহাট বার্তা
রংপুরে অনুমোদনহীন ওষুধ তৈরির কারখানা সিলগালা
রংপুর অফিস | ২৪ আগস্ট, ২০২১ ২:৪৩ PM
রংপুরে অনুমোদনহীন ওষুধ তৈরির কারখানা সিলগালা
রংপুর নগরীর প্রানকেন্দ্রে নিউ মৌভাষা ঢাকা ফার্মাসিউটিক্যালস নামের একটি ওষুধ কারখানা সিলগালা করে দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। ওষুধ প্রশাসনের অনুমোদন ছাড়াই ওষুধ তৈরির পাশাপাশি বাজারজাত করায় ভ্রাম্যমাণ আদালতের বিচারক এই আদেশ দিয়েছেন। অভিযান কালে বিপুল পরিমাণ ওষুধও জব্দ করে সিলগালা করা হয়েছে।
গতকাল মঙ্গলবার দুপুরে নগরীর হারাগাছ বাহারকাছনা মাস্টারপাড়ায় নিউ মৌভাষা ঢাকা ফার্মাসিউটিক্যাল (আয়ু বেদী) ফ্যাক্টরিতে এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ওষুধ প্রশাসন অধিদফতর রংপুরের সহকারী পরিচালক তৌহিদুল ইসলাম ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রাহাত বিন কুতুব। অভিযানে সহযোগিতা করেন মহানগর গোয়েন্দা পুলিশের সদস্যরা।
ডিবি পুলিশের সূত্র জানায়, গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার দুপুর থেকে নিউ মৌভাষা ঢাকা ফার্মাসিউটিক্যালস ওষুধ কারখানায় অভিযান চালায় ডিবি। এ সময় রেজিস্ট্রেশনবিহীন ও অননুমোদিত বিপুল পরিমাণ ওষুধ উদ্ধার করা হয়। ঔষধ প্রশাসনের কর্মকর্তার উপস্থিতিতে যাচাই-বাছাই শেষে নিশ্চিত হওয়া যায় যে ওষুধ প্রশাসনের অনুমোদন ছাড়াই উক্ত প্রতিষ্ঠানটি বৃহৎ শুষ্ক মৌলাদি তেল, সুমদ্র শোষণ তৈল, পুনর্ণ বাদী তৈল, বৃহৎ সন্ধ্যাবাদী তৈল, বৃহৎ ষড়বৃন্দু তৈল ও শুক্র সঞ্জীবন হালুয়াসহ প্রায় ২০টির অধিক অনুমোদন বিহীন আয়ুর্বেদিক ঔষধ উৎপাদন ও বাজারজাত করে আসছিল। কিন্তু ওষুধগুলো উৎপাদনের জন্য তাদেরর কোনো রেজিস্ট্রেশন নেই। পরে ডিবি পুলিশের সদস্যরা নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে গুদামে অভিযান চালিয়ে বিপুল পরিমান আয়ুুর্বেদিক ঔষু তৈরির ক্যামিকেল, তৈরি ঔষধ ও বিভিন্ন সরঞ্জামাদিসহ প্রায় সাড়ে ৫ লাখ টাকার মালামাল জব্দ করে।
অভিযানে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ওই প্রতিষ্ঠানের মালিক ওয়ালি উল্ল্যাহকে (৫৩) ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে সাত দিনের কারান্ড দেওয়া হয়। একই সঙ্গে লাইসেন্স না করা পর্যন্ত প্রতিষ্ঠানটির সকল কার্যক্রম ও উৎপাদন বন্ধ রাখার আদেশ দেন। জব্দ কৃত ওষুধ গুলো ধ্বংস করার নির্দেশ দেওয়া হয়।
রংপুরের ওষুধ প্রশাসন অধিদফতর সহকারী পরিচালক তৌহিদুল ইসলাম জানান, ১৯৪০ সালের ড্রাগ অ্যাক্ট অনুযায়ী ওই কম্পানি কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।
ভ্রাম্যমাণ আদালতের বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট রাহাত বিন কুতুব বলেন, সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে অভিযান পরিচালনা করে সত্যতা পাওয়া যাওয়ায় প্রতিষ্ঠানটি সিলগালা করে দেয়া হয়েছে।
এই বিভাগের আরও খবর