লালমনিরহাট বার্তা
বায়ুদূষণে ৬৪ জেলার শীর্ষে গাজীপুর, দ্বিতীয় ঢাকা
বার্তা অনলাইন ডেস্কঃ | ৩ ফেব, ২০২২, ৬:০৯ AM
বায়ুদূষণে ৬৪ জেলার শীর্ষে গাজীপুর, দ্বিতীয় ঢাকা
দেশের ৬৪টি জেলার মধ্যে বায়ুদূষণের শীর্ষে রয়েছে গাজীপুর। দূষণের দিক থেকে এখানে বায়ুমান প্রতি ঘনমিটারে ২৬৩.৫১ মাইক্রোগ্রাম। এছাড়া ঢাকা জেলা দ্বিতীয় ও নারায়ণগঞ্জ তৃতীয় অবস্থানে রয়েছে। অন্যদিকে সবচেয়ে কম দূষিত বাতাসের জেলা মাদারীপুর।

বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) এক গবেষণায় এই তথ্য উঠে আসে। বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে প্রকাশ করা হয় গবেষণার ফল।

গবেষণা প্রতিষ্ঠান স্টামফোর্ড বায়ুমন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) দেশজুড়ে গত বছরের ৬ জানুয়ারি থেকে ৬ এপ্রিল পর্যন্ত জেলা শহরগুলোতে এক গবেষণা চালায়। গবেষণায় ৭ ধরনের ভূমির ব্যবহারের উপর নির্ভর করে ৩১৬৩টি স্থানের বস্তুকণা ২.৫ মান ধরে পর্যবেক্ষণ করে বৈজ্ঞানিক পদ্ধতিতে পর্যালোচনা করা হয়। এই বৈজ্ঞানিক গবেষণার ফলাফলে এ তথ্য উঠে এসেছে ।‘দেশব্যাপী ৬৪ জেলার বায়ুমান সমীক্ষা-২০২১’ শীর্ষক গবেষণার প্রতিবেদন তুলে ধরেন গবেষক দলটির প্রধান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার।

সংবাদ সম্মেলনে বলা হয়, গবেষণায় দেখা গেছে দূষিত বাতাসের অঞ্চলের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ঢাকা এবং তৃতীয় অবস্থানে রয়েছে নারায়ণগঞ্জ। দূষণের দিক থেকে গাজীপুরে বায়ুমান প্রতি ঘনমিটারে ২৬৩.৫১ মাইক্রোগ্রাম, ঢাকায় ২৫২.৯৩ মাইক্রোগ্রাম, নারায়ণগঞ্জে ২২২.৪৫ মাইক্রোগ্রাম এবং সবচেয়ে কম মাদারীপুর ৪৯.০৮ মাইক্রোগ্রাম।(সূত্র: ইত্তফোক)
এই বিভাগের আরও খবর