লালমনিরহাট বার্তা
বাংলাদেশের প্রেরণা ২০১২, আইরিশদের আফগানিস্তান
বার্তা অনলাইন ডেস্ক | ২৭ মার্চ, ২০২৩, ৪:৩৪ AM
বাংলাদেশের প্রেরণা ২০১২, আইরিশদের আফগানিস্তান

ওয়ানডে সিরিজের পর তিন দিনের বিরতি কাটিয়ে আজ থেকে আবার শুরু হচ্ছে বাংলাদেশ ও আয়ারল্যান্ডের ক্রিকেট যুদ্ধ। এবারের মিশন তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ প্রথম টি-টোয়েন্টি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়।

বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজটা শুরু করছে ২০১২ সালের সেই সুখস্মৃতিকে প্রেরণা করে। আর সফরকারী আয়ারল্যান্ড প্রেরণা খুঁজে নিচ্ছে আফগানিস্তানের কাছ থেকে! সাকিব আল হাসানের বাংলাদেশ দলকে প্রেরণা জোগানোর সদ্য শেষ হওয়া ওয়ানডে সিরিজটিই যথেষ্ট। সিলেটে দুই দলের তিন ম্যাচের ওয়ানডে সিরিজে পাত্তাই পায়নি সফরকারী আয়ারল্যান্ড। সিরিজের তিন ম্যাচেই ব্যাট হাতে অবিশ্বাস্য দাপট দেখিয়েছে বাংলাদেশ। সিরিজটা অবশ্য বাংলাদেশকে জিততে হয়েছে ২-০ ব্যবধানে। তবে বৃষ্টিতে ভেস্তে যাওয়া ম্যাচেও বাংলাদেশ গড়েছিল একগাদা রেকর্ড। যার মধ্যে ছিল ওয়ানডেতে দলীয় সর্বোচ্চ সংগ্রহের রেকর্ডও। মোদ্দা কথা, সিলেটে ওয়ানডে সিরিজে প্রতিপক্ষকে নিয়ে ছেলেখেলাই করেছে বাংলাদেশ। তিন দিনের বিরতির পর সেই একই প্রতিপক্ষের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ। দল হিসেবে আত্মবিশ্বাসের হাওয়ায় উড়তে আর কী লাগে!

না লাগলেও বাংলাদেশের জন্য বাড়তি একটি প্রেরণাও আছে। সাকিবের দলের জন্য প্রেরণার দারুণ এক উৎস হয়ে আছে ২০১২ সালের সেই সিরিজটি। টি-টোয়েন্টিতে বাংলাদেশ ও আয়ারল্যান্ড এর আগে একটিই মাত্র দ্বিপাক্ষিক সিরিজ খেলেছে। ২০১২ সালে তিন ম্যাচের সেই সিরিজটি হয়েছিল আবার আয়ারল্যান্ডের বেলফাস্টে। দুই দলের প্রথম সেই টি-টোয়েন্টি সিরিজে আয়ারল্যান্ডকে তাদের মাঠেই হোয়াইটওয়াশ করেছিল মাশরাফির বাংলাদেশ।

ঐ সিরিজের বাইরে দুই দল আর মাত্র দুটি টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছে। সেই দুটি ম্যাচই আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে। যার একটিতে জিতেছিল আয়ারল্যান্ড। ২০০৯ সালের ৮ জুন সেই ম্যাচটিই ছিল টি-টোয়েন্টিতে দুই দলের প্রথম সাক্ষাৎ। ২০১৬ বিশ্বকাপে দুই দলের ম্যাচটি ভেস্তে গিয়েছিল বৃষ্টিতে।

মানে টি-টোয়েন্টিতে দুই দলের সাক্ষাতে যে চারটি ম্যাচে ফল হয়েছে, তার তিনটিতেই জিতেছে বাংলাদেশ। আইরিশদের জয় একটিতে। বাংলাদেশের সেই তিন জয়ের সঙ্গে মিশে আছে আইরিশদের ধবলধোলাই করার আনন্দও। দীর্ঘ ১১ বছর পর আজ আবার যখন সেই আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় বারের মতো দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ খেলতে নামছে বাংলাদেশ, সাকিবরা না চাইলেও তাদের সামনে প্রেরণার উৎস হয়ে হাজির ২০১২-এর সেই সুখস্মৃতি!

সাকিব ও তার দল চাইলে অনুপ্রেরণা নিতে পারবে কদিন আগে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ থেকেও। টি-টোয়েন্টি সিরিজে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করার কৃতিত্ব দেখিয়েছে সাকিবের দল। ইংলিশদের ধবলধোলাই করার সেই মিশনটা শুরু হয়েছিল চট্টগ্রামের এই জহুর আহমেদ স্টেডিয়ামেই। সুতরাং ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে পারলে আয়ারল্যান্ডকে কেন নয়!

অন্যদিকে সফরকারী আইরিশদের প্রেরণা জোগাতে আছে দুই দলের প্রথম সাক্ষাতেই জয়ের স্মৃতি। তবে আইরিশরা ১৪ বছর আগের নিজেদের সেই কীর্তির দিকে নয়, অনুপ্রেরণার দাওয়াই খুঁজছে আফগানিস্তানের কাছ থেকে! কদিন আগেই টি-টোয়েন্টিতে পরাশক্তি পাকিস্তানকে হারিয়েছে আফগানিস্তান। সপ্তম বারের চেষ্টায় পাকিস্তানের বিপক্ষে জয় পেয়েছে আফগানরা।

গতকাল ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে হাজির হয়ে আয়ারল্যান্ড কোচ আইনবিখ মালান প্রেরণার দাওয়াই হিসেবে উল্লেখ করলেন পাকিস্তানের বিপক্ষে আফগানদের জয়টিকেই, ‘একটু পেছনে তাকালেই দেখবেন, আফগানিস্তান পাকিস্তানের মতো দলকে হারিয়েছে। যে সংস্করণ যত সংক্ষিপ্ত, সব দলের জয়ের সম্ভাবনাও তো ততই বেশি, তাই না? টি-টোয়েন্টি ক্রিকেটে রোমাঞ্চকর ব্যাপার তো এটিই। আর আমরাও ইতোমধ্যেই দেখিয়েছি যে, আমরাও টি-টোয়েন্টিতে ভালো করতে পারি। আশা করি, সিরিজে আমরা ভালো কিছুই করে দেখাতে পারব।(সূত্রঃ ইত্তেফাক)

এই বিভাগের আরও খবর