লালমনিরহাট বার্তা
কোথায়, কখন দেখা গেছে?
ইত্তেফাক | ২০ এপ্রি, ২০২৩, ৪:৫৯ AM
কোথায়, কখন দেখা গেছে?

আজ বৃহস্পতিবার (২০ এপ্রিল) বিশ্ব বছরের প্রথম সূর্যগ্রহণ প্রত্যক্ষ করতে চলেছে। এবং সেই সূর্যগ্রহণ খুব বিরল হতে চলেছে। একে বলা হয় 'হাইব্রিড' সূর্যগ্রহণ। মহাকাশপ্রেমীরা এই বিরল মহাজাগতিক দৃশ্য দেখতে আগ্রহী। তবে, বাংলাদেশ থেকে এই গ্রহণ দেখা যাবে না। ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, কারণ এই চন্দ্রগ্রহণ সম্পূর্ণ সূর্যগ্রহণ বা আংশিক সূর্যগ্রহণ নয়। উভয়ের মিশ্রণ। যখন সূর্য, চাঁদ ও পৃথিবী একই সরল রেখায় চলাচল করে, চাঁদ সূর্যের আলোকে পৃথিবীতে পৌঁছাতে বাধা দেয় তখন একটি সূর্যগ্রহণ ঘটে। কিন্তু এক্ষেত্রে চাঁদ সূর্যকে পুরোপুরি আড়াল করতে পারে না।

সুতরাং চন্দ্রগ্রহণ তার পূর্ণ মাত্রায় পৌঁছানোর পরে, সূর্যের কেন্দ্রটি অন্ধকার হয়ে যায়, তবে সূর্যের আলো তার চারপাশে উঁকি দেয়। চন্দ্রগ্রহণ শুরু হয়েছে বাংলাদেশ সময় সকাল ৮টায় এবং সর্বোচ্চ পৌঁছায় ভোর ৪টা ৫৯ মিনিটে। গ্রহণ চলে সন্ধ্যা ৭টা ২০ মিনিট পর্যন্ত।

যদিও পূর্ণ চন্দ্রগ্রহণ প্রায় তিন ঘণ্টা স্থায়ী হয়, তবে সূর্যের বেশিরভাগ অংশ এক মিনিটেরও কম সময় ধরে ঢেকে থাকে। দক্ষিণ-পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, ভারত মহাসাগর, প্রশান্ত মহাসাগর, অ্যান্টার্কটিকা থেকে চন্দ্রগ্রহণের বিভিন্ন মুহূর্ত দৃশ্যমান হবে।

তবে, অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূলের এক্সমাউথ থেকে দেখা যাবে একমাত্র পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। কিন্তু বাংলাদেশিরা এই বিরল দৃশ্য দেখার সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন। এই দেশের কোনো প্রান্ত থেকে চন্দ্রগ্রহণের কোনো মুহূর্ত দৃশ্যমান হয়নি। উল্লেখ্য, আগামী ১৪ অক্টোবর আবারও সূর্যগ্রহণ দেখা যাবে।

এই বিভাগের আরও খবর