লালমনিরহাট বার্তা
রংপুরে পুনর্বাসন না করে উচ্ছেদের প্রতিবাদে সংবাদ সম্মেলন
রংপুর অফিসঃ | ১২ মে, ২০২২ ৫:১২ AM
রংপুরে পুনর্বাসন না করে উচ্ছেদের প্রতিবাদে সংবাদ সম্মেলন
রংপুর মহানগরীর সাতমাথা থেকে মডার্ন মোড় পর্যন্ত উচ্ছেগ অভিযান চালায় প্রশাসন। এর প্রতিবাদে এবং উচ্ছেদের শিকার ভ‚মিহীন পরিবারগুলোকে ক্ষতিপূরণসহ পুনর্বাসনের দাবিতে সংবাদ সম্মেলন হয়েছে। গতকাল বুধবার দুপুর ১২ টার দিকে নগগরীর একটি কমিউনিটি সেন্টারে ভ‚মিহীন ও গৃহহীন সংগঠন রংপুরের উদ্যোগে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।এসময় সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের উপদেষ্টা আনোয়ার হোসেন বাবলু। বাসদ (মার্কসবাদী) রংপুর জেলার সদস্য সচিব আহসানুল আরেফিন তিতু ও ভ‚ক্তভোগী পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।
লিখিত বক্তব্যে বলা হয়, রংপুর মহানগরীর মডার্ন মোড় থেকে সাতমাথা পর্যন্ত অনেকগুলো ভুমিহীন পরিবার দীর্ঘদিন যাবৎ ঝুপরি ঘর করে বসবাস করছে। অনেকেই এনজিওর কাছে ঋণ নিয়ে এই মাথা গোঁজার ঠাঁইটুকু করেছে। হঠাৎ গত ৬-৭ মে রোডস এন্ড হাইওয়ে প্রশাসনের পক্ষ থেকে উচ্ছেদ অভিযানের ঘোষণা দিয়ে বসতবাড়ি, দোকানপাট খালি করার জন্য তিন দিনের নোটিশ দেয়। কিন্তু এখানে বসবাসকারী সকলেই দিনমজুর ও খেটে খাওয়া মানুষ, যাদের জমানো কোনো টাকা নেই। যেখানে তিনবেলা খাবারই জোটেনা, সেখানে অন্য কোথাও নতুন বাসা করার খরচ বহন করা তাদের পক্ষে সম্ভব নয়। আবার ভাড়া বাসায় থাকার সামর্থ্যও তাদের নেই।
আমরা আপনাদের মাধ্যমে সরকার ও স্থানীয় প্রশাসনের কাছে জোর দাবি জানাচ্ছি উচ্ছেদের শিকার ভ‚মিহীনদের অবিলম্বে পর্যাপ্ত ক্ষতিপূরণ দিয়ে স্থায়ী পুনর্বাসন না হওয়া পর্যন্ত পূনরায় ঘর স্থাপনের জন্য সকল ব্যবস্থা করতে হবে। সংবাদ সম্মেলন শেষে ক্ষতিগ্রস্তদের একটি প্রতিনিধি দল জেলা প্রশাসক কার্যালয়ে গিয়ে লিখিতভাবে প্রতিবাদ জানায়।
এই বিভাগের আরও খবর