লালমনিরহাট বার্তা
জ্যঁ-লুক গদার মারা গেছেন
বার্তা অনলাইন ডেস্কঃ | ১৩ সেপ, ২০২২, ১১:৫৪ AM
জ্যঁ-লুক গদার মারা গেছেন

ফ্রান্সের চলচ্চিত্রকার জ্যঁ-লুক গদার মারা গেছেন। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন বিশ্বখ্যাত এই নির্মাতা। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯১ বছর। গদার ঘনিষ্ঠজনেরা আন্তর্জাতিক গণমাধ্যমকে খবরটি নিশ্চিত করেছে।ফরাসি চলচ্চিত্রে নতুন এক বিপ্লব নিয়ে এসেছেন গদার। সেজন্য তাকে বলা হয় ফ্রেঞ্চ নতুন ধারার চলচ্চিত্রের রূপকার। বিশ্বনন্দিত এই চলচ্চিত্রকার ‘ব্রেথলেস’ ও ‘কনটেমপ্ট’র মতো ক্লাসিক সিনেমা বানিয়েছেন।

১৯৩০ সালের ৩ ডিসেম্বর প্যারিসে জন্মগ্রহণ করেছিলেন জ্যঁ-লুক গদার। চলচ্চিত্র জগতে তিনি আত্মপ্রকাশ করেন পঞ্চাশের দশকে। ষাটের দশকে তিনি খ্যাতি অর্জন করেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আবির্ভূত ফরাসি নির্মাতাদের মধ্যে সেরা বিবেচনা করা হয় গদারকে। তার নির্মিত বিখ্যাত কয়েকটি সিনেমা হলো ‘উইকেন্ড’, ‘পাইরট লে ফু’, ‘লা পেটিট সোলদাদ’, ‘ইন প্যারিস অব লাভ’, ‘দ্য কারাবিনারস’, ‘দ্য ইমেজ বুক’, ‘অল দ্য বয়েজ আর কল্ড প্যাট্রিক’ ইত্যাদি।

২০০২ সালে ব্রিটিশ চলচ্চিত্র সাময়িকী ‘সাইট অ্যান্ড সাউন্ড’র জরিপে সর্বকালের সেরা ১০ নির্মাতার মধ্যে জায়গা করে নেন জ্যঁ-লুক গদার। ২০১০ সালে তাকে সম্মানজনক অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার প্রদান করা হয়। যদিও তিনি পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত হননি।(সূত্রঃ ইত্তেফাক)

এই বিভাগের আরও খবর