লালমনিরহাট বার্তা
সর্দি-কাশি সারাবে তুলসির পানীয়!
বার্তা ডেস্কঃ | ২৬ জানু, ২০২২, ৫:২৭ AM
সর্দি-কাশি সারাবে তুলসির পানীয়!
শীত আসতেই সর্দি-কাশির সমস্যা বেড়ে যায়। একে তো শীতের মৌসুম তার উপরে আবার করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে। করোনার নতুন আতঙ্ক ওমিক্রন খুব দ্রæত ছড়াচ্ছে।
এ সময় নিজেকে সুরক্ষিত অনেকেই ভরসা রাখছেন আয়ুর্বেদের ওপরে। কারণ এই অসুখের নির্দিষ্ট করে কোনো ওষুধ নেই। একমাত্র শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারলেই লড়াই করা যায় করোনা কিংবা ওমিক্রনের সঙ্গে। এই প্রাণঘাতী ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ভারতের আয়ুষ মন্ত্রক থেকে একটি গাইডলাইন দেওয়া হয়েছে। যেখানে একটি আয়ুর্বেদিক পাচনের কথা বলা আছে। মাত্র দু’মিনিট খরচ করে বাড়িতেই বানিয়ে ফেলা যায় এই পানীয়। তুলসির এই পানীয় শুধু সর্দি-কাশিই দূর করে না, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী করে। বহু রোগের চিকিৎসায় প্রাচীনকাল থেকেই তুলসির ব্যবহার হয়ে আসছে। তুলসিতে অ্যান্টি-টেরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল ও অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য আছে। এর ব্যবহার ব্যাকটেরিয়া ও ভাইরাল সংক্রমণের ঝুঁকি কমায়। চলুন তবে জেনে নেওয়া যাক তুলসির জাদুকরী এই পানীয় তৈরীর সহজ উপায়-
উপকরণঃ
১. তুলসির ১০-১২টি পাতা
২. লেমনগ্রাস পাতা একটি,
৩. আদা কুচি এক টুকরো,
৪. পানি ৪ কাপ ও
৫. গুড় ৩ টেবিল চামচ।
পদ্ধতিঃ
প্রথমে তুলসি পাতা ও লেমনগ্রাস ভালো করে ধুয়ে নিন। এরপর একটি প্যানে পানি মাঝারি আঁচে ফুটিয়ে নিন। সামান্য গরম হয়ে এলে তুলসি পাতা, লেমনগ্রাস ও আদা দিয়ে ৪-৫ মিনিট ফুটিয়ে নিন। এরপর এতে গুড় দিয়ে আঁচ বন্ধ করে দিন। চামচ দিয়ে মিশ্রণ নাড়তে থাকুন যাতে গুড় গলে যায়। ১-২ মিনিট পর কাপে ঢেলে চায়ের মতো পান করুন এই পানীয়। আপনি চাইলে তুলসির এই মিশ্রণে ২-তটি কালো গোলমরিচও দিতে পারেন। আপনি যদি স্বাদ চান তাহলে একটি এলাচ মিশিয়ে নিতে পারেন। লেমনগ্রাস ছাড়াও আপনি এই পানীয় তৈরী করতে পারেন। নিয়মিত এই মিশ্রণ খেলে সর্দি-কাশির সঙ্গে সঙ্গে শরীরের বিভিন্ন প্রদাহ কমে। এমনকি ক্রনিক অসুখের ঝুঁকি ও প্রকোপ কমে। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ, আর্থ্রাটিস সবই আছে এই তালিকায়। করোনা রোগীর অবস্থা খারাপ হয় প্রদাহের কারণে। তাই ােগ ঠেকাতে নিয়মিত এই পানীয় খেলে বিপদের ঝুঁকি কিছুটা কমতে পারে।(সূত্র: ইত্তেফাক)
এই বিভাগের আরও খবর