লালমনিরহাট বার্তা
দহগ্রাম তিনবিঘা করিডর দিয়ে মরদেহ হস্তান্তর
স্টাফ রিপোর্টারঃ | ৭ সেপ, ২০২২, ৯:৫৬ AM
দহগ্রাম তিনবিঘা করিডর দিয়ে মরদেহ হস্তান্তর

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম ইউনিয়নে চলাচলে ভারত নিয়ন্ত্রিত একমাত্র সড়ক তিনবিঘা করিডর দিয়ে ভারতীয় নাগরিকের মরদেহ হস্তান্তর করা হয়েছে। বাংলাদেশ-ভারতের পুলিশ ও সীমান্তরক্ষীদের উপস্থিতিতে ৬ সেপ্টেম্বর মঙলবার রাত ৮ টা ২০ মিনিটে নিকট আত্মীয়ের কাছে লাশটি দেওয়া হয়।

পুলিশ জানায়, গত এক সপ্তাহ আগে (৩১ আগস্ট) সকাল ৮ টায় বাংলাদেশের অভ্যন্তরের লালমনিরহাট সদর উপজেলার তিস্তা সেতুর প্রায় ৫ শ মিটার দূরে নদী ও চর অংশে আটকে থাকা অবস্থায় অজ্ঞাত যুবকের লাশ (২২) ভাসতে দেখে স্থানীয়রা। খবর পেয়ে লালমনিরহাট সদর থানা পুলিশ লাশটি উদ্ধার করে ও সদর হাসপাতালের মর্গে রাখে। অপরদিকে ভারতের কুচবিহার জেলার মেখলিগঞ্জ থানায় যুবক হারানোর সাধারণ ডায়েরী করে একটি পরিবার। ভারতীয় মেখলিগঞ্জ থানার পুলিশ তিস্তা নদীর বাংলাদেশ অংশে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধারের সংবাদ জানতে পারে। পরবর্তীতে বর্ডারগার্ড বাংলাদেশ ৫১ বিজিবি ব্যাটালিয়ন ও বর্ডার সিকিউরিটি ফোর্স ৬ বিএসএফ ব্যাটালিয়নের সহায়তায় উভয় দেশের পুলিশ উদ্ধারকৃত মরদেহের ছবি, হারানো ডায়েরীর তথ্য/পরিচয় আদান প্রদান করে। এতে ভারতীয় পুলিশ হারিয়ে যাওয়া যুবকের নিকট আত্মীদেরকে ছবি দেখিয়ে নিশ্চিত হয় বাংলাদেশে তিস্তা নদী হতে উদ্ধারকৃত মরদেহের যুবক ভারতীয় নাগরিক শিবনাথ দাস (২২)। তাঁর বাবার নাম মৃত নারায়ন দাস। বাড়ি ভারতের কুচবিহার জেলার মেখলিগঞ্জ থানার ওয়েস্ট বাংলা এলাকায়।

উদ্ধারকৃত যুবকের লাশ উভয় দেশের সীমান্তরক্ষী ও পুলিশের আলোচনা এবং চিঠি চালাচালি/আদান-প্রদানের পর ০৬ সেপ্টেম্বর মঙলবার রাত ৮ টা ২০ মিনিটে সীমান্তের ৮১২ নম্বর মেইন পিলারের সন্নিকট দহগ্রাম তিনবিঘা করিডর সড়ক দিয়ে মৃত যুবকের ভগ্নিপতি রাম প্রসাদ বৈরাগীর নিকট হস্তান্তর করা হয়। এ সময় বর্ডারগার্ড বাংলাদেশ ৫১ বিজিবি ব্যাটালিয়নের পানবাড়ি কোম্পানি কমান্ডার সুবেদার কফিল উদ্দিন, বর্ডার সিকিউরিটি ফোর্স ৬ বিএসএফ ব্যাটালিয়নের তিনবিঘা কোম্পানি কমান্ডার এসি সমশের শিং ও ভারতের কুচবিহার জেলার মেখলিগঞ্জ থানা এলাকার ম্যাজিস্ট্রেট, মেখলিগঞ্জ ও কুচলিবাড়ী থানার ওসি, বাংলাদেশের দহগ্রাম তদন্ত কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা এবং লালমনিরহাট সদর থানার এসআই উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে লালমনিরহাট সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এরশাদুল  বলেনআলম, ‘তিস্তা নদী হতে উদ্ধারকৃত যুবকের লাশটি ভারতীয় নাগরিক। যাবতীয় তথ্য সংগ্রহের পর বাংলাদেশ-ভারতীয় কর্তৃপক্ষের উপস্থিতিতে লাশটি হস্তান্তর করা হয়।’ 

এই বিভাগের আরও খবর