লালমনিরহাট বার্তা
ভোট গ্রহণে ইভিএম, সিসিটিভি ক্যামেরা নিয়ে এ ধরনের কোনো সংশয় নেই -আবদুল বাতেন
রংপুর অফিস | ২০ ডিসে, ২০২২, ১:২৭ PM
ভোট গ্রহণে ইভিএম, সিসিটিভি ক্যামেরা নিয়ে এ ধরনের কোনো সংশয় নেই -আবদুল বাতেন

রংপুর সিটি করর্পোরেশন নির্বাচনে ভোট গ্রহণে ইভিএম, সিসিটিভি ক্যামেরা নিয়ে এ ধরনের কোনো সংশয় নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের যুগ্ম সচিব ও রংপুর সিটি নির্বাচনের দায়িত্ব প্রাপ্ত রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন। নগরীতে সাধারণ ভোটারদের ইভিএমে ভোট প্রদানে উদ্বুদ্ধ করতে রংপুর সিটির প্রতিটি ওয়ার্ডে ইভিএমে ভোট প্রদান পদ্ধতির প্রমাণ্যচিত্র প্রদর্শনী ও লিফলেট বিলির মাধ্যমে প্রচারণা কার্যক্রম চালানো হচ্ছে। প্রয়োজনে বাড়ি বাড়ি গিয়েও ইভিএম প্রদর্শনীর ব্যবস্থা করা হবে বলেও জানিয়েছেন এই রিটার্নিং কর্মকর্তা।মঙ্গলবার দুপুরে রংপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রার্থীদের পোলিং এজেন্টদের নিয়ে মাস্টার ট্রেইনার প্রশিক্ষণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন বলেন, ইভিএমের মাধ্যমে সকল কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। প্রতিটি ভোটকক্ষে এবং বুথে সিসিটিভি ক্যামেরা থাকবে। আমরা ট্যাবের মাধ্যমে অনলাইনে কেন্দ্র থেকে ফলাফল রিটার্নিং অফিসে নিয়ে আসব। এই বিষয়গুলো প্রার্থী এবং তাদের এজেন্টরা যাতে ভোটকক্ষে যান এবং যথার্থভাবে আচরণ করে, সেটি নিশ্চিত করতে আমরা চাই। এটি সম্ভব হলে নির্বাচন প্রক্রিয়াটি সুষ্ঠু, সুন্দর ও শান্তিপূর্ণ পরিবেশে নিরপেক্ষভাবে সম্পন্ন করা যাবে।নির্বাচনে ২২৯টি কেন্দ্রের ১৩৪৯টি কক্ষে ভোট গ্রহণ করা হবে। প্রতিটি কেন্দ্র এবং কক্ষ সিসিটিভি ক্যামেরা দ্বারা মনিটরিং করা হবে। সিসিটিভি ক্যামেরার মাধ্যমে রংপুর এবং ঢাকা থেকে পুরো নির্বাচনের চিত্র দেখা হবে। ভোটের দিন নির্বাচন কমিশনের পাঁচ কমিশনারসহ ১৩ জনের একটি টিম সিসিটিভি ক্যামেরায় সার্বিক পরিস্থিতি দেখবেন। আমরা রংপুর এবং ঢাকা থেকে মনিটরিং করা অবস্থায় কোনো ধরনের অনিয়ম, বাধা, হস্তক্ষেপ বা কাউকে বল প্রয়োগের চেষ্টা করতে দেখলে কোনোভাবেই তাকে ছাড় দেব না।প্রয়োজনে ওই কেন্দ্রে ভোট গ্রহণ বন্ধ করার পাশাপাশি জড়িতদের ব্যাপারেও আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, প্রার্থী এবং ভোটারদের আশ^স্ত করতে চাই নির্বাচন স্বচ্ছ ও নিরপেক্ষ হবে। আমরা ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ দিয়েছি। তাদেরকেও বলে দিয়েছি ভোটকক্ষে ভোটার ছাড়া অন্যকারও প্রবেশ করার সুযোগ নেই। এমনকি যিনি ভোট দেবেন, তিনি ছাড়া অন্য কেউ উঁকি দিয়ে দেখতেও পাবেন না। কারণ নির্বাচনের পুরো চিত্রটাই সিসিটিভি ক্যামেরায় দেখা যাবে। যদি কেউ উঁকি দিয়ে দেখতে চায় ভোটার কাকে ভোট দিচ্ছে, সেই চিত্র কিন্তু আমরাও দেখতে পাবো।ওই উঁকি দেওয়া ব্যক্তির বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেব ।মোবাইল দিয়ে ছবি তোলা, একজনের ভোট অন্যজন দেওয়া বা ভোটকক্ষের বুথে একজনের সঙ্গে আরেকজন যাওয়া, এসব করার কোনো সুযোগ নেই। তারপরও কেউ যদি নিয়ম ভেঙে পরিবেশের বিঘœ ঘটনায় সিসিটিভি ক্যামেরার ফুটেজ দেখে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মঙ্গলবার সকাল দশটায় পোলিং এজেন্টদের নিয়ে শুরু হয় মাস্টার ট্রেইনার প্রশিক্ষণ। এতে নির্বাচনে প্রার্থীর প্রতিনিধি হিসেবে পোলিং এজেন্টদের দায়িত্ব সম্পর্কে অবহিত করার পাশাপাশি ইভিএম, সিসিটিভি ক্যামেরা, ট্যাব ব্যবহার এবং ভোটার শনাক্তকরণ বিষয়গুলো সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়। মনিটরিং টিম ছাড়াও একজন মেয়র প্রার্থীর ১০ জন এবং কাউন্সিলর প্রার্থীদের একজন করে পোলিং এজেন্ট দিনব্যাপী এ প্রশিক্ষণে অংশ নেন। ইতোমধ্যে ইভিএম কোয়ালিটি চেকিং (কিউসি) কার্যক্রম শেষ হয়েছে। বর্তমানে রংপুর সরকারি কলেজ ও লালকুটি উচ্চ বালিকা বিদ্যালয়ে ভোট গ্রহণ কর্মকর্তাগণের প্রশিক্ষণ কার্যক্রম চলছে।

এই বিভাগের আরও খবর