লালমনিরহাট বার্তা
রংপুরের বেগুনি রঙের ধান চাষ ধান ক্ষেত দেখতে উৎসুক মানুষের ভীর
রংপুর অফিসঃ | ৩ অক্টো, ২০২১, ১২:৪৮ PM
রংপুরের বেগুনি রঙের ধান চাষ ধান ক্ষেত দেখতে উৎসুক মানুষের ভীর
রংপুরের পীরগাছা,মিঠাপুকুর,তারাগঞ্জ উপজেলার নিভৃত পল্লীতে শুরু হয়েছে চলতি আমন মৌসুমেবেগুনি রঙের ধান চাষ। এই ধান চাষে কৃষকদের মধ্যে আগ্রহ দেখা দিয়েছে।বেগুনি রঙের নতুন ধানের ক্ষেত দেখতে চাষে আগ্রহী কৃষক সহ সাধারন মানুষেরা ভিড়ও করছে।জেলার পীরগাছার জগজীবন গ্রাম উপজেলা সহ এবারেই প্রথম রোপণ করা হয়েছে বেগুনি রঙের নতুন ধান।
পীরগাছা উপজেলা কৃষি অফিস জানায়, উপজেলার অন্নদানগর ইউনিয়নের জগজীবন (গোবরাপাড়া) গ্রামে কৃষক ও স্থানীয় সার ব্যবসায়ী মোজাফফর আহমেদ মিন্টু তার এক বন্ধুর কাছ থেকে পরীক্ষামূলক চাষ করতে এক কেজি ধান নিয়ে চাষাবাদ করেন। শুরুতেই সবুজের মধ্যে ধূসর রঙের খেত দেখে অনেকেই মনে করতেন খেতটি অযতেœ মরে গেছে। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে ধানগাছের পাতা গাঢ় বেগুনি রং ধারণ করে। প্রতিদিন এই খেত দেখতে উৎসুক মানুষ ভিড় করে। অনেক কৃষক আগামী মৌসুমে এই ধানের চাষ করতে ধান বীজের জন্য কৃষক মিন্টুর সাথে যোগাযোগ করছেন।
গতকাল শনিবার দেখা যায়, রোদের প্রখরতায় ধান চারা গুলো বেগুনি রং আর গাঢ় রং ধারণ করেছে। প্রায় ধান গাছের চারায় ১০ থেকে ১১ইঞ্চি লম্বা শীষ বেরুয়েছে ফলন ভালো হবে বলে মনে করছেন স্থানীয় কৃষকেরা। কৃষক ও সার ব্যবসায়ী মোজাফফর আহমেদ মিন্টু তিনি জানান, নতুন এই ধান দেখতে প্রতিদিন মানুষ ভিড় করছে। অনেক কৃষক এই ধানের চাষ করতে বীজও চেয়েছেন। এ ধান একর প্রতি প্রায় ৫০-৫৫ মণ উৎপাদন হবে বলে জানান। তিনি জানান, আমি পরীক্ষামূলক মাত্র দুই শতক জমিতে প্রথমবারের মতো এ ধান চাষ করেছি।
পীরগাছা উপজেলা জগজীবন বেøাকের উপ-সহকারি কৃষি কর্মকর্তা আহসানুল হক এর সাথে কথা হলে তিনি জানান, মিন্টু একজন কীটনাশক ব্যবসায়ী। তিনি এই প্রথম আমাদের এলাকায় বেগুনি জাতের ধান রোপন করেছেন। তা দেখে আমার ভালো লাগছে। ওই বেগুনি ধানের খেত দেখতে উৎসুক মানুষ ভিড় করছে এবং ধান ক্ষেতে নেমে ছবিও তোলার চেষ্ঠা করছে।
পীরগাছা উপজেলা উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আশরাফুজ্জামান ও উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আব্দুল লতিফ জানান, জগজীবন বেøাকে কৃষক মিন্টুর রোপণকৃত বেগুনি জাতের ধান আমরা সবসময় মনিটরিং করছি। যদি এর ফল ভালো হয়, তা হলে আমরা অন্য কৃষকদের চাষাবাদ করতে উৎসাহিত করব।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাইফুল আলম জানান, বেগুনি জাতের ধান চাষ রংপুর তথা পীরগাছায় এই প্রথম এবং ধানের জাত ‘পারপল লিফ রাইস’। এ জাতের ধান নিয়ে গবেষনাগারে পরীক্ষা নিরীক্ষা চলছে।
রংপুর জেলা কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক ওবায়দুর রহমান মন্ডল জানান, এটা কোন অনুমোদিত ধানের জাত নয়। স্থানীয় কৃষকরা এটার বীজ সংগ্রহ করে বিচ্ছিন্নভাবে চাষাবাদ করছে। ধানগাছে শীষের দীর্ঘতা অনেক বেশি, অনেক পুষ্টিগুণ সম্পন্ন।
এই বিভাগের আরও খবর