লালমনিরহাট বার্তা
আলোচনায় মাহমুদউল্লাহর অধিনায়কত্ব
বার্তা অনলাইন ডেস্কঃ | ৯ জুল, ২০২২, ৬:৪৪ AM
আলোচনায় মাহমুদউল্লাহর অধিনায়কত্ব
ওয়েস্ট ইন্ডিজ সফরের আগের কথা। ব্যক্তিগত ফর্মহীনতা ও ব্যর্থতার চাপ মাথায় নিয়ে টেস্ট অধিনায়কত্ব ছেড়ে দেন মুমিনুল হক। নেতৃত্ব থেকে সরলেও ব্যাটে রান ফেরাতে পারেনি। তাই ক্যারিবিয়ানদের বিপক্ষে দ্বিতীয় টেস্টে একাদশে জায়গাও হারান। ফরম্যাট বদলে টি-২০ এর প্রসঙ্গ আনলে এখন ঠিক মুমিনুলের জায়গায় দাঁড়িয়ে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ।
গত টি-২০ বিশ্বকাপের মূল পর্ব থেকে ধরলে শেষ ১৩ ইনিংসে কেবল ৬৫ রানই করতে পেরেছেন বাংলাদেশ অধিনায়ক। রানখরা চেয়েও বেশি আলোচনা হচ্ছে তার অধিনায়কত্ব নিয়ে। সেই ১৩ ম্যাচে জয় এসেছে মাত্র একটি।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ টি-২০ তে ১৬৩ রানের পুঁজি নিয়েও বোলিংয়ে শুরুটা ভালোই ছিল বাংলাদেশের। পাওয়ার প্লের পরের ওভারে বোলিংয়ে এসে প্রথম বলেই উইকেট তুলে নেন সাকিব আল হাসান। সেই ওভারে কেবল চার রান দেন। ক্যারিবিয়ানদের অবস্হা তখন ৩ উইকেট হারিয়ে ৪৭ রান। কিন্তু এরপর সাকিবকে বোলিংয়ে আনতে ১০ ওভার সময় নেন অধিনায়ক মাহমুদউল্লাহ। কারণ উইকেটে তখন দুই বাঁহাতি ব্যাটার ব্যাট করছিলেন। বাঁহাতি স্পিনারের বিপক্ষে খেলতে বাহাতি ব্যাটাররা বরাবরই স্বাচ্ছন্দ্য বোধ করেন। তাই বলে যে বাঁহাতি স্পিনারকে বল দেওয়াই যাবে না তেমন আইন ক্রিকেটে নেই।
মাহমুদউল্লাহ অবশ্য সাকিবকে বোলিংয়ে এনেছেন ঠিকই, কিন্তু ততক্ষণে কাইল মেয়ার্স ও নিকোলাস পুরোনের ব্যাটে জয়ের খুব কাছে চলে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় ম্যাচেও ঠিকই প্রশ্নবিদ্ধ সিদ্ধান্ত নেন মাহমুদউল্লাহ। নিজের প্রথম ওভারেই উইকেট মেডেন পাওয়া মোসাদ্দেক হোসেনকে আর বোলিংয়েই আনেননি তিনি।
ম্যাচশেষে সংবাদ সম্মেলনে এনিয়ে লিটন দাসকে প্রশ্ন করা হলেও তোপটা তিনি দাগলেন অধিনায়কের দিকেই, ‘দুই দিক দিয়েই করানো যায় (বোলিং), ডানহাতি ব্যাটারের সময় ডানহাতি বোলারও বল করে, সমস্যা হয় না। তবে সিদ্ধান্ত তো সম্পূর্ণ অধিনায়কের। যদি এই সিদ্ধান্ত ভালোর দিকে যেত, তাহলে এই প্রশ্ন হয়তো আসত না। দেখুন, মাঠ তো আমি চালাব না, আর দশটা খেলোয়াড় চালাবে না। অধিনায়কের যে সিদ্ধান্ত, সেটিই অনুসরণ করা প্রত্যাশা করা উচিত আমাদের।’
সংবাদ সম্মেলনে না এলেও পুরস্কার বিতরণীতে ঠিকই ছিলেন ৩৬ বছর বয়সী মাহমুদউল্লাহ। ক্যারিবিয়ানরা যেখানে ১০ বল হাতে রেখেই ম্যাচ পকেটে নিয়েছে সেখানে তিনি পুড়ছেন ১০ রান কম করার আক্ষেপে, ‘(ম্যাচের আগে) ১৬৩ বললে হয়তো নিয়ে নিতাম। তবে সম্ভবত ১০ রানের ঘাটতি ছিল আমাদের। ১৭০ রানের বেশি করতে পারলে ভালো হতো। লিটন ভালো ব্যাট করেছে, আফিফ দুর্দান্ত ব্যাট করেছে। বোলিংয়েও শুরুতে আমরা ভালো করেছি। তবে ওদের দুই ব্যাটসম্যান সত্যিই ভালো খেলেছে।’(সূত্র: ইত্তেফাক)
এই বিভাগের আরও খবর