লালমনিরহাট বার্তা
লালমনিরহাটে দিনব্যাপী তথ্য মেলা অনুষ্ঠিত
বার্তা ডেস্কঃ | ২৯ সেপ, ২০২২, ৬:২৩ AM
লালমনিরহাটে দিনব্যাপী তথ্য মেলা অনুষ্ঠিত

 ‘তথ্য প্রযুক্তির যুগে জনগণের তথ্য অধিকার নিশ্চিত হোক’ এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস-২০২২ উপলক্ষে গতকাল ২৮ সেপ্টেম্বর ২০২২ জেলা প্রশাসন, লালমনিরহাট ও সচেতন নাগরিক কমিটি (সনাক), লালমনিরহাট এর যৌথ আয়োজনে এবং ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র সহযোগিতায় শহরের মুক্তিযোদ্ধা স্মৃতিসৌধ প্রাঙ্গণে দিনব্যপী তথ্য মেলা অনুষ্ঠিত হয়। সকাল ১০.০০ টায় মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি  আবু জাফর, জেলা প্রশাসক-লালমনিরহাট, বিশেষ অতিথি  মোহাম্মদ সাইফুল ইসলাম, পুলিশ সুপার-লালমনিরহাট এবং সনাক সভাপতি ডাঃ কাসেম আলী ও সদস্য ক্যাপ্টেন (অবঃ) আজিজুল হক বীর প্রতীক সহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তবৃন্দ।

উদ্বোধনী বক্তব্য অনুষ্ঠানের প্রধান অতিথি লালমনিরহাট এর সম্মানিত জেলা প্রশাসক  আবু জাফর মহোদয় বলেন যে, নাগরিকদের তথ্য অধিকার নিশ্চিত করার জন্য সরকার ওয়েবসাইট তৈরী করেছে। বিভিন্ন অফিস ও প্রতিষ্ঠান সেখানে নিয়মিত তথ্য আপলোড করছে। কলেজ বা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ষেখান থেকে তথ্য সংগ্রহ করতে পারলেও অনেক সাধারণ মানুষ বিভিন্ন সীমাবদ্ধতার কারণে সেখান থেকে তথ্য সংগ্রহ করতে পারে না। তাই এ তথ্য মেলার মাধ্যমে, জনসাধারনকে তথ্য জানার যে অধিকার আছে সেই সমস্ত তথ্য জানানোর জন্য এ মেলার আয়োজন করা হয়েছে। পাশাপাশি বিভিন্ন অফিস ও প্রতিষ্ঠান তাদের সেবা সমূহ সর্ম্পকে সর্বসাধরণের জন্য তথ্য উন্মুক্ত করবেন। যেখান থেকে অতি সহজেই একজন সাধারণ মানুষ যে কোন অফিসের সেবা সর্ম্পকে জানতে পারবেন’।

তথ্য মেলায় সরকারি ২৯টি অফিস ও প্রতিষ্ঠান সাধারণ মানুষকে বিনামূল্যে তথ্য ও পরামর্শ বিষয়ে সেবা প্রদান করে। একই সাথে সনাক ও ইয়েস গ্রুপের উদ্যোগে মেলায় আগত দর্শনার্থী ও শিক্ষার্থীদের হাতে-কলমে তথ্য প্রাপ্তির আবেদন ফরম পূরণ করা শেখানো হয়। এছাড়াও দিবস উপলক্ষে দিনব্যপী নানা কর্মসূচি আনুষ্ঠিত হয়। যেমন: আলোচনা সভা, বিতর্ক প্রতিযোগিতা, উন্মুক্ত কুইজ প্রতিযোগিতা, ভ্রাম্যমান তথ্য ও পরামর্শ ডেস্ক এবং সরকারি বিভিন্ন অফিস ও প্রতিষ্ঠানের সেবা প্রদানকারীর সাথে সেবা গ্রহণকারীদের প্রশ্নোত্তর পর্ব। মেলার বিভিন্ন পর্বে সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, নাগরিক সমাজের প্রতিনিধি, জাতীয় ও স্থানীয় প্রিন্ট এবং ইলেট্রিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, বিভিন্ন শ্রেণি ও পেশার সাধারণ নাগরিক, সনাক, ইয়েস সদস্যসহ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। (প্রেস বিজ্ঞপ্তি)

এই বিভাগের আরও খবর