লালমনিরহাট বার্তা
রংপুর নগরীর রাড়ির ছাদের টপে বিশ্বের সবচেয়ে দামি আম ‘সূর্যডিম’ এর ফলন
রংপুর অফিস : Jun 6, 2021, 2:43:16 PM সময়ে

রংপুর নগরীর রাড়ির ছাদের টপে বিশ্বের সবচেয়ে দামি আম ‘সূর্যডিম’ এর ফলন

বিশ্বের সবচেয়ে দামি 'সুর্যডিম', একটি উন্নতজাতের আম। এই আমকে 'মিয়াজাকি’, ‘রেড ম্যাঙ্গো’ অথবা ‘এগ অব দ্যা সান’ বলা হয়। বিশ্বে সবচেয়ে দামী এই আমটি এবারে রংপুর মহানগরীর এক সৌখিক ব্যক্তির ছাদ বাগানে টবে লাগানো গাছে ধরেছে। সৌখিন ওই ব্যক্তি মহিউদ্দিন আলমগীর তোতা মিয়া। তিনি রংপুরে একটি প্রাইভেট ফার্মের ম্যানেজার হিসেবে দায়িত্বে আছেন।
 তোতা মিয়া রংপুর সিটি কর্পোরেশনের ২২ নং ওয়ার্ডের বকুলতলার বাসিন্দা। তিনি তার দোতলা বাসার ছাদে টবের মধ্যে সুর্যডিম আমের চাষ করেছেন। গাছ টিতে মরা লাল রংয়ের ৬টি আম ধরেছে। তোতা মিয়া জানান, যেখান থেকে চারা নিয়েছি তারা বলেছেন, প্রতিটি আমের ওজন কমপক্ষে ৭‘শ গ্রাম পর্যন্ত হয়ে থাকে। আর প্রতি কেজি আমের বাজর মুল্য প্রায় ২ লাখ ৭০ হাজার টাকা।জানা গেছে, মিয়াজাকি এটি জাপানিজ আম। বিশ্ব বাজারে এটি ‘রেড ম্যাংগো’ নামে পরিচিত।
সূর্যডিম আম তথা মিয়াজাকি জাতের এ আম পৃথিবীর অন্য সব আমের চেয়ে ১৫ গুণ বেশি সুস্বাদু ও মিষ্টি। শুধু স্বাদে নয়, দামেও ওপরের দিকে রয়েছে। প্রতিটি আমের গড় ওজন প্রায় ৭‘শ গ্রাম। প্রতি ১০ গ্রাম প্রায় ৯০ টাকা দামে বিক্রি হয়ে থাকে। অর্থাৎ একটি আমের দাম প্রায় ৬৩ হাজার টাকা।
রংপুর অঞ্চলের কৃষি বিভাগের উপ-পরিচালক মোঃমাহবুবর রহমান জানান, এই জাতের আমটি আমরা ওয়েব সাইটে দেখেছি। রংপুর অঞ্চলে সূর্যডিম আম তথা মিয়াজাকি জাতের এ আমের বাগান নেই। কৃষি অধিদপ্তর যদি এই আমের চারা প্রন্তিক কৃষককে চারা সরবরাহ কর কৃষি বিভাগ। রংপুর মহানগরীর এক সৌখিক ব্যক্তির ছাদ বাগানে টবে লাগানো গাছে ধরেছে। সৌখিন ওই ব্যক্তি মহিউদ্দিন আলমগীর তোতা মিয়া। এমন আরো অনেকেই এ আমের চাষ টবে করছেন বলে তিনি বলেন।