লালমনিরহাট বার্তা
রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র মায়ের কিডনিতে নতুন জীবন পেলেন
রংপুর অফিসঃ | ৫ ফেব, ২০২২, ১:৩২ PM
রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র মায়ের কিডনিতে নতুন জীবন পেলেন
রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর পড়–য়া ছাত্রকে মায়ের কিডনিতে মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছেন জাহিদ হাসান। তার দুইটি কিডনিই বিকল হওয়ায় জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে কিডনি দিলেন মা বুলি বেগম। তিনি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতকোত্তর শেষ করে বিসিএস ক্যাডার হয়ে মা ও বোনের স্বপ্ন পুরণ করবেন জাহিদ। ইতোমধ্যে মা-ছেলে ঢাকা থেকে চিকিৎসা শেষে পঞ্চগড়ের গ্রামের বাড়িতে ফিরেছেন।
জাহিদ হাসানের পরিবার সূত্রে জানা যায়, অনার্স ফাইনাল পরীক্ষা শেষে ২০২১ সালের অক্টোবর মাসে বাড়িতে ফিরলে অসুস্থ হয়ে পড়েন জাহিদ। পরে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ডাক্তারের পরামর্শে পরীক্ষা-নিরীক্ষা করলে ধরা পড়ে দুটি কিডনিই অচল হয়ে গেছে। রংপুর মেডিকেলে কিছুদিন থাকার পর ৩ নভেম্বর ঢাকার শ্যামলীতে সেন্টার ফর কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি হাসপাতালে (সিকেডি) ভর্তি করানো হয়। গত ২২ জানুয়ারি রাতে মা ও ছেলের অস্ত্রোপচার হয়। অস্ত্রোপচারের সাত দিনের মাথায় বুলি বেগম হাসপাতাল ছাড়লেও জাহিদ ছেড়েছেন ১০ দিনে।
কিডনি দানের পর জাহিদের মা বুলি বেগম বলেন, কিডনি দিতে এত কষ্ট কম তা জানতাম না। তবে এ কষ্টের কথা আগে জানলেও আমি ছেলেকে কিডনি দিতাম। আমার কাছে ছেলের জীবনই আগে। আমি ডাক্তারকে বলেছিলাম, আমার দুইটি কিডনি যদি দেওয়া লাগে নেন, তবুও আমার ছেলেটাকে সুস্থ করে দেন।
জাহিদের বোন নূর নাহার বলেন, হাসপাতাল থেকে বাসায় ফেরার পর জাহিদের সঙ্গে যখন মায়ের প্রথম দেখা হয় তখন মায়ের চেহারা দেখে মনে হলো তিনি প্রাণ ফিরে পেয়েছেন। জাহিদও হাসপাতালে থাকা অবস্থায় বার বার জানতে চাচ্ছিল মা ভালো আছেন কি না। সিকেডি হাসপাতালের প্যাকেজে মা ও ছেলের অস্ত্রোপচারে ১১ দিন হাসপাতালে থাকা বাবদ খরচ হয়েছে ২ লাখ ১০ হাজার টাকা। বিভিন্ন পরীক্ষা ও ওষুধ বাবদ এ পর্যন্ত খরচ হয়েছে প্রায় সাত লাখ টাকা। এসব টাকা জোগাড় করতে বসত ভিটার ১০ শতাংশ জমি বিক্রি করতে হয়েছে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এখন প্রতি মাসে জাহিদের শুধু ওষুধের পেছনে খরচ হবে ৩০ হাজার টাকা। এখনো জাহিদ ও মায়ের খাওয়া-দাওয়ায় মোটা অঙ্কের টাকা খরচ হবে। এ মুহূর্তে তাদের হাতে যে টাকা আছে, তা দিয়ে কয়েক মাস চালাতে পারবে। জাহিদের অসুস্থতা নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর অনেকেই জাহিদ ও তাদের পরিবারের পাশে দাঁড়িয়েছেন ।
এই বিভাগের আরও খবর