লালমনিরহাট বার্তা
আসন্ন ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে’ শিক্ষার্থীদের চায় বেসিস
অনলাইন বার্তা ডেস্ক | ২৪ আগস্ট, ২০২১ ১০:৩৮ AM
আসন্ন ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে’ শিক্ষার্থীদের চায় বেসিস
আসন্ন নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে শিক্ষার্থীদের অংশগ্রহনের আহ্বান জানিয়েছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকমণ্ডলী ও বাংলাদেশে প্রতিযোগিতার আয়োজক ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস’ (বেসিস)। খবর বিডি নিউজ ২৪.কম এর
বার্ষিক এই প্রতিযোগিতাটি চলতি বছর বিশ্বজুড়ে ২৫১টি শহরে আয়োজিত হচ্ছে। এর মধ্যে বাংলাদেশের ৯টি শহর ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, বরিশাল, খুলনা, কুমিল্লা ও ময়মনসিংহে ভার্চুয়ালি এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
প্রযুক্তিবিদ, শিক্ষাবিদ, বিজ্ঞানী, নকশাবিদ, চিত্রশিল্পী, উদ্যোক্তাসহ সবার অংশগ্রহণের মাধ্যমে বিভিন্ন বৈশ্বিক সমস্যার উদ্ভাবনী সমাধান খুঁজে বের করা এ প্রতিযোগিতার মূল লক্ষ্য।
এর মূল আয়োজক মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। বাংলাদেশে এ আয়োজনটির উদ্যোক্তা বেসিস।এবারের প্রতিযোগিতায় বেসিসকে সহযোগিতা করছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।
এ বছরের প্রতিযোগিতায় মেয়ে শিক্ষার্থীদের অংশগ্রহণ বাড়াতে দলভিত্তিক বাড়তি পয়েন্ট সুবিধা রাখার কথা বলেছে নাসা।
ক্যাম্পাস অ্যাক্টিভেশন অনুষ্ঠানে এ বিষয়ে জোর আরোপ করে বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান বলেন বলেন, “আমাদের দেশের মেয়েরা সব ক্ষেত্রে ভালো করছে। দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে আমাদের মেয়েরা নিজেদের দক্ষ করে গড়ে তুলতে পারে”। নাসার নির্দেশনা অনুযায়ী, অংশগ্রহণকারী প্রতিটি দলে মেয়েদের অন্তর্ভুক্তি টিমের জন্য অতিরিক্ত পয়েন্ট যোগ করবে বলে জানিয়েছেন তিনি।
২১ অগাস্ট অনলাইনে ক্যাম্পাস অ্যাক্টিভেশন অনুষ্ঠানে বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের শিক্ষকরা শিক্ষার্থীদের এই প্রতিযোগিতায় যোগদানের আহ্বান জানান।
উল্লেখ্য যে, ২ ও ৩ অক্টোবর বিশ্বব্যাপী একযোগে এই ভার্চুয়াল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

প্রতিযোগিতায় অংশগ্রহণে করতে চাইলে ক্লিক করুন: http://bsf.basis.org.bd/NASA-Registration-Form
এই বিভাগের আরও খবর