লালমনিরহাট বার্তা
যুক্তরাষ্ট্রের মন্টানা রাজ্যে নিষেধাজ্ঞার বিরুদ্ধে মামলা করেছে টিকটক
ভয়েস অফ আমেরিকা | ২৮ মে, ২০২৩, ৭:১১ AM
যুক্তরাষ্ট্রের মন্টানা রাজ্যে নিষেধাজ্ঞার বিরুদ্ধে মামলা করেছে টিকটক

ভিডিও-শেয়ারিং অ্যাপ টিকটকের ওপর সামগ্রিক নিষেধাজ্ঞা কার্যকর করা থেকে মন্টানা রাজ্যকে বিরত রাখতে টিকটক যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতে মামলা দায়ের করেছে।

নজিরবিহীন এই নিষেধাজ্ঞা ২০২৪ সালে কার্যকর হবার কথা। মামলায় টিকটক যুক্তি দিয়েছে, এই নিষেধাজ্ঞা সাংবিধানিকভাবে সুরক্ষিত বাকস্বাধীনতার অধিকার লঙ্ঘন করে।মন্টানার গভর্নর গ্রেগ জিয়ানফোর্ট ১৭ মে নিষেধাজ্ঞা সংক্রান্ত এই আইনে স্বাক্ষর করেছেন। জিয়ানফোর্টে টুইটারে বলেছেন, তিনি “চীনা কমিউনিস্ট পার্টির কাছ থেকে মন্টানাবাসীর নিজস্ব এবং ব্যক্তিগত তথ্য রক্ষা করার জন্য” নিষেধাজ্ঞাকে সমর্থন করেছেন।

পাঁচজন টিকটক ব্যবহারকারী গত সপ্তাহে নিজেরা একটি মামলা দায়ের করেছেন। তারা ফেডারেল আদালতকে অ্যাপটির ওপর মন্টানার আরোপ করা নিষেধাজ্ঞা প্রত্যাহার করার আহ্বান জানিয়েছেন। তাদের যুক্তি, এটি তাদের বাক স্বাধীনতার অধিকার লঙ্ঘন করে।

মন্টানার বিরুদ্ধে দায়ের করা উভয় মামলাই যুক্তি দেয় যে, রাষ্ট্র জাতীয় নিরাপত্তা ক্ষমতা প্রয়োগ করার চেষ্টা করেছে যা শুধুমাত্র ফেডারেল সরকার ব্যবহার করতে পারে এবং প্রক্রিয়াটিতে বাকস্বাধীনতার অধিকার লঙ্ঘন করা হয়েছে।

টিকটক ফেডারেল আদালতকে তাদের অ্যাপের ওপর মন্টানার আরোপিত নিষেধাজ্ঞাকে অসাংবিধানিক ঘোষণা করার এবং ওই রাজ্যে এটি কার্যকর করার ওপর অবরোধ দেয়ার আহ্বান জানিয়েছে।অ্যাপটি চীনা ফার্ম বাইটড্যান্সের মালিকানাধীন । যুক্তরাষ্ট্রের রাজনীতিবিদদের একটি বিরাট দল চীনা সরকারের তত্ত্বাবধানে এবং বেইজিং-এর গুপ্তচরবৃত্তির একটি হাতিয়ার হিসেবে টিকটককে অভিযুক্ত করেছে। কোম্পানিটি এই অভিযোগ প্রবলভাবে অস্বীকার করে।

মন্টানা টিকটক নিষিদ্ধ করা যুক্তরাষ্ট্রের প্রথম রাজ্য। আইনটি পরের বছর কার্যকর হবে। জনপ্রিয় এই অ্যাপের প্রভাব এবং নিরাপত্তা নিয়ে বিতর্ক বাড়ছে।

এই বিভাগের আরও খবর