লালমনিরহাট বার্তা
ছয়-সাত বছর বয়সী স্কুল শিক্ষার্থীদের পরীক্ষা বাতিল করলো চীন
অনলাইন বার্তা ডেস্ক | ৩০ আগ, ২০২১, ৪:৩২ PM
ছয়-সাত  বছর বয়সী স্কুল শিক্ষার্থীদের পরীক্ষা বাতিল করলো চীন
শিক্ষার্থী এবং অভিভাবকদের ওপর থেকে চাপ কমাতে ছয় থেকে সাত বছর বয়সী শিশুদের জন্য লিখিত পরীক্ষা বাতিল করার ঘোষণা দিয়েছে চীন। দেশটির শিক্ষা মন্ত্রণালয় এই সিদ্ধান্ত নিয়েছে।

শিক্ষার্থীদের প্রাইমারি স্কুলের প্রথম বর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পর্যন্ত পরীক্ষা দিয়ে যেতে হয়। কিন্তু শিক্ষা মন্ত্রণালয় বলছে, পরীক্ষার এই চাপ শিক্ষার্থীদের ‘শারীরিক ও মানসিক স্বাস্থ্যের’ ক্ষতি করছে।

এক বিবৃতিতে চীনের শিক্ষা মন্ত্রণালয় বলেছে, স্কুল শিক্ষার প্রয়োজনীয় অংশ পরীক্ষা। কিন্তু কিছু স্কুলে অতিরিক্ত পরীক্ষা নেওয়ার মতো সমস্যা রয়েছে, যা শিক্ষার্থীদের ওপর অতিরিক্ত বোঝা সৃষ্টি করে। এটি অবশ্যই ঠিক করতে হবে।
বিবৃতিতে আরও বলা হয়, এখন থেকে প্রাইমারি স্কুলের প্রথম ও দ্বিতীয় গ্রেডের শিক্ষার্থীদের জন্য লিখিত পরীক্ষার প্রয়োজন নেই। অন্যান্য গ্রেডের ক্ষেত্রে, প্রতি সেমিস্টারে একটি ফাইনাল পরীক্ষার আয়োজন করবে স্কুল কর্তৃপক্ষ। মিড-টার্ম পরীক্ষা নিতে পারবে কেবল জুনিয়র স্কুল।

স্থানীয়ভাবে প্রাইমারি স্কুলের শিক্ষার্থীদের জন্য আঞ্চলিক বা আন্তঃস্কুল পরীক্ষাও নেওয়া যাবে না। এছাড়া জুনিয়র স্কুলে সব ধরনের সাপ্তাহিক পরীক্ষা, মাসিক পরীক্ষা, ইউনিট পরীক্ষাও বন্ধ থাকবে। একাডেমিক গবেষণার নামে কোনো পরীক্ষাও নেওয়া যাবে না।
সূত্র: বাংলাদেশ প্রতিদিন
এই বিভাগের আরও খবর