লালমনিরহাট বার্তা
গিটার কিংবদন্তি জেফ বেক আর নেই
বার্তা অনলাইন ডেস্কঃ | ১২ জানু, ২০২৩, ১:৫৮ PM
গিটার কিংবদন্তি জেফ বেক আর নেই

ব্রিটিশ গিটার কিংবদন্তি জেফ বেক আর নেই। গত মঙ্গলবার (১০ জানুয়ারি) মারা গেছেন তিনি। তার অফিসিয়াল ওয়েবসাইট থেকে খবরটি নিশ্চিত করা হয়েছে। কালজয়ী এই তারকার বয়স হয়েছিলো ৭৮ বছর।

জেফ বেকের পুরো নাম জিওফ্রে আর্নল্ড বেক। ক্যারিয়ারের প্রথম দিকে তিনি ‘দ্য ইয়ার্ডবার্ডস’ ব্যান্ডে বাজিয়েছিলেন। পরবর্তীতে নিজের একক পারফর্মেন্সে মনোযোগ দেন। কেবল গিটারের মুর্ছনা ছড়িয়েই তিনি জয় করেছেন বিশ্ব। হয়েছেন সেরাদের সেরা।

জেফ বেককে বলা হয় ‘গিটারিস্টদের গিটারিস্ট’। মার্কিন সাময়িকী রোলিং স্টোনের মতে, সর্বকালের সেরা পাঁচজন গিটারিস্টের একজন তিনি। এছাড়া অন্যান্য জরিপেও তিনি সেরাদের তালিকায় রয়েছেন। রক মিউজিকের অন্যতম প্রভাবশালী গিটারিস্ট হিসেবে খ্যাত বেক।

খ্যাতিমান এই তারকার মৃত্যুর বার্তায় বলা হয়েছে, ‘তার পরিবারের পক্ষ থেকে গভীর শোক ও দুঃখভারাক্রান্ত হৃদয়ে বলতে হচ্ছে, জেফ বেক মারা গেছেন।’

বেস্ট রক ইনস্ট্রুমেন্টাল পারফর্মেন্সের জন্য ছয়বার গ্র্যামি জিতেছিলেন জেফ বেক। এছাড়া বেস্ট পপ ইনস্ট্রুমেন্টাল পারফর্মেন্সের জন্য পেয়েছেন একবার। ২০১৪ সালে তিনি ব্রিটিশ অ্যাকাডেমি থেকে সম্মানজনক ‘আইভর নভেলো অ্যাওয়ার্ড’ অর্জন করেন। রক অ্যান্ড রোল হল অব ফেমেও তিনি দুইবার জায়গা করে নিয়েছিলেন।(সূত্রঃ ইত্তেফাক)

এই বিভাগের আরও খবর