লালমনিরহাট বার্তা
বিএসএফের গুলিতে নিহত দুই, সীমান্তে পতাকা বৈঠক অনুষ্ঠিত
স্টাফ রিপোর্টার, পাটগ্রাম | ২৯ আগস্ট, ২০২১ ১০:২৪ AM
বিএসএফের গুলিতে নিহত দুই, সীমান্তে পতাকা বৈঠক অনুষ্ঠিত
লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী ইউনিয়ন সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে দুই বাংলাদেশি নিহত হয়েছে। রোববার ভোরে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন- বুড়িমারী ইউনিয়নের ডাঙ্গাপাড়া গ্রামের বুলবুল হোসেনের ছেলে ইউনুছ আলী (২৭) ও নীলফামারী জেলার ডিমলা উপজেলার সাগর চন্দ্র (৩৮), পিতা- অজ্ঞাত। সীমান্তে নিহতের ঘটনায় উভয় দেশের সীমান্তরক্ষীদের (বিএসএফ- বিজিবি) মধ্যে দুপুরে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়।

পাটগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওমর ফারুক ও বুড়িমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু সাঈদ নেওয়াজ নিশাত দুই বাংলাদেশি নিহতের সত্যতা নিশ্চিত করেছেন।
সীমান্তসূত্র জানায়, রোববার (২৯ আগস্ট) ভোরে ওই ইউনিয়নের বুড়িমারী সীমান্তের ৮৪২ নম্বর মেইন পিলার ও ৩- ৪ নম্বর সাব পিলারের নিকট দিয়ে বাংলাদেশি ৭- ৮ জনের গরু পারাপারকারীদের একটি দল গরু আনতে যায়। ভারতীয় গরু ব্যবসায়ীদের সহায়তায় কাঁটা তারের বেঁড়া অতিক্রম করে গরু পারপারের সময় ভারতীয় ১৪৮ রাণীনগর বিএসএফ ব্যাটালিয়ন ও জলপাইগুড়ি সেক্টরের চ্যাংরাবান্ধা ক্যাম্পের টহল দলের সদস্যরা লক্ষ্য করে গুলি ছুড়ে। এতে বুড়িমারী ইউনিয়নের ডাঙ্গাপাড়া গ্রামের বুলবুল হোসেনের ছেলে ইউনুছ আলী (২৭) ও নীলফামারী জেলার ডিমলা উপজেলার ধনবর রায়ের ছেলে জগন্নাথ রায় সাগর (৩৮) গুলিতে নিহত হয়। নিহত দুই জনের লাশ ভারতের চ্যাংরাবান্দা এলাকার শ্মসানঘাট এলাকায় ভোর থেকে সকাল প্রায় ১২ টা পর্যন্ত পড়ে থাকে। এরপর ভারতের মেখলিগঞ্জ থানা পুলিশের নিকট লাশ হস্তান্তর করে বিএসএফ। ঘটনাস্থল পরিদর্শন করেছেন ভারতের জলপাইগুড়ি সেক্টরের বিএসএফের ডিআইজি সঞ্জয় পাল, ১৪৮ ব্যাটালিয়নের সেকেন্ড ইন কমান্ডার মুহিত কোঠিয়াল, কোম্পানি কমান্ডার রাজ কুমার শেঠী, মেখলিগঞ্জ পুলিশের সার্কেল ইন্সপেক্টর পূরণ রায়, মেখলিগঞ্জ থানার ওসি রাহুল তালুকদার। নিহতদের লাশ ময়না তদন্তের জন্য ভারতের মাথাভাঙ্গা মর্গে নিয়ে যায় পুলিশ।

বিজিবি জানায়, ‘বিএসএফের আহবানে বুড়িমারী স্থলবন্দর সীমান্তের জিরো পয়েন্টে দুপুর ১ টা ৩০ মিনিট হতে ১৫ মিনিট স্থায়ী পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে উভয় সীমান্তরক্ষী বাহিনীর ৬ জন করে সদস্য অংশ নেয়। বাংলাদেশের পক্ষে ৬১ ব্যাটালিয়নের বুড়িমারী বিজিবি কোম্পানি কমান্ডার সুবেদার শরিফুল ইসলাম ও ভারতের ১৪৮ রাণীনগর ব্যাটালিয়নের চ্যাংরাবান্ধা ক্যাম্প কমান্ডার রাজকুমার শেঠী নের্তৃত্ব দেন। বৈঠকে ভারতে ভেতরে প্রবেশ করে গরু পারাপারে বাধা দেওয়ার ঘটনা ও গুলিতে দুইজন বাংলাদেশি নিহতের কথা জানায় বিএসএফ। বিজিবি জানায় কেউ এ ধরণের অভিযোগ করেনি। অভিযোগ পাওয়া গেলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।’

এ ব্যাপারে বর্ডার গার্ড বাংলাদেশ ৬১ (বিজিবি) রংপুর ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল মীর হাসান শাহরিয়ার মাহমুদ বলেন, ‘আমাদের টহল দল সীমান্তে ছিল। ভোর ৪ টায় দুটো গুলির শব্দ শুনতে পায়। বিএসএফের সাথে যোগাযোগের চেষ্টা চলছে। এখনও কেউ নিহত বা কাউকে খুঁজে পাওয়া যাচ্ছে না এ ধরণের তথ্য আমাদের কাছে নাই। জানার চেষ্টা করছি।
এই বিভাগের আরও খবর