লালমনিরহাট বার্তা
লাইভস্ট্রিম শপিং চালু করছে এক্স
ইত্তেফাক | ৩ অক্টো, ২০২৩, ৮:৩১ AM
লাইভস্ট্রিম শপিং চালু করছে এক্স

ইলন মাস্ক সম্প্রতি এক্স'কে এভরিথিং অ্যাপ বানানোর তোড়জোড় করছে। সেই তোড়জোড়ের পরিপ্রেক্ষিতেই তারা লাইভস্ট্রিম শপিং ইভেন্ট চালু করছে। সেজন্য তারা মিডিয়া আইকন প্যারিস হিলটনের সঙ্গে অংশীদারিত্ব করে নিয়েছেন। নতুন লাইভস্ট্রিম শপিং এর মাধ্যমে ভিডিও প্রদর্শনের পাশাপাশি ক্রেতার সঙ্গে চ্যাট করা যাবে। আর এসবকিছুর পাশাপাশি শপও করা যাবে।

হিলটনের সঙ্গে পার্টনারশিপে যাওয়ার পরই তারা জানিয়েছে, 'আমরা মূলত নতুন পদ্ধতিতে সংযুক্ত হওয়ার পদ্ধতি আবিষ্কার করব। ভিডিও, লাইভ ভিডিও, লাইভ শপিং ও স্পেসের ব্যবহারও এখন আরও বৈচিত্র্যময় হবে। সবে তো শুরু।'

শপিং একটি কি ফিচার হিসেবে এই প্রথম প্ল্যাটফর্মটিতে আসছে না। টুইটারও ই-কমার্সের সম্ভাবনা ব্যবহার করতে চেয়েছিল। সেখানে ক্রেতাদের তাদের অনাগত পণ্য সম্পর্কে অবহিত করার সুযোগ ছিল। এক্সের নাম বদলের পরপরই মাস্ক এই বিষয়টিকে আরও বৈচিত্র্যময় করার কথা চিন্তা করেছিলেন। শুরুতে ওয়ালমার্টের সঙ্গে তারা অংশীদারিত্বেও পরীক্ষামূলকভাবে চেষ্টা করেছে নতুন ফিচার পরীক্ষায়। নতুন না হলেও পরীক্ষামূলকভাবে আগে হওয়ায় মাস্ক কিছুটা সুবিধা পাচ্ছেন।

এক্সের সিইও লিন্ডা ইউক্যারিনোর মতে, 'এক্সের পার্টনারশিপ ভিডিও ব্যবহারে নতুন কর্মপরিকল্পনা উৎসাহিত করবে।' প্রথমে বিতর্কিত নানা সিদ্ধান্ত নিলেও সম্প্রতি লাইভস্ট্রিমিং এর দিকে তারা জোর দিচ্ছে। তবে লাইভস্ট্রিমিং করার ক্ষেত্রেও কিছুটা ব্যর্থতার সাক্ষী হতে হয়েছিল। প্যারিস হিলটনের সঙ্গে লাইফস্ট্রিমে অবশ্য কিভাবে ভালো কিছু হবে তা নিয়েও অনেকের কৌতূহল রয়েছে। তবে মাস্ক আগেই বলেছিলেন। এক্স শুধু মাইক্রোব্লগিং প্লাটফর্ম থাকবে না। বরং সৃজনশীল শিল্পীদের এখানে সংযুক্ত করা হবে। তাদের ফ্যানবেজের প্রতিও দায়বদ্ধতা থাকবে।

সম্প্রতি এক বক্তব্যে এক্স সিইও লিন্ডা জানিয়েছেন, এড রেভেন্যু শেয়ারিং প্রোগ্রাম চালুর পর ইতোমধ্যে কোম্পানিটি ২০ মিলিয়ন মার্কিন ডলার প্রদান করেছে। ভিডিওর বিষয়টি নিয়ে তারা বেশি কাজ করছে। দুই ঘণ্টার ভিডিও এখন প্লাটফর্মে সাপোর্ট করছে। আর ই-কমার্সের ক্ষেত্রেও নতুন অনেক পরিকল্পনা বাস্তবায়নের অপেক্ষায়। এই ফিচার টিকটকের শপিং সেবা প্রদানের সঙ্গে প্রতিযোগিতা করবে তা নিয়ে সন্দেহ নেই।

এই বিভাগের আরও খবর