লালমনিরহাট বার্তা
নির্বাচন এখন অর্থহীন আনুষ্ঠানিকতায় পরিণত হয়েছে
রংপুর অফিসঃ | ১৮ অক্টোবর, ২০২১ ৪:১০ AM
নির্বাচন এখন অর্থহীন আনুষ্ঠানিকতায় পরিণত হয়েছে
দেশে নির্বাচন নির্বাসনে চলে গেছে বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার গতকাল রোববার দুপুরে সুজনের রংপুর বিভাগীয় প্রতিনিধি সভায় যোগ দিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, নির্বাচন এখন অর্থহীন আনুষ্ঠানিকতায় পরিণত হয়েছে।নির্বাচন একটি গণতান্ত্রিক প্রক্রিয়া।নির্বাচন স্বচ্ছ ও গ্রহণযোগ্য হবে।
বদিউল আলম মজুমদার বলেন, কিন্তু দুর্ভাগ্যবশত আমাদের সেটা হয় না। আমাদের দল গুলো যাদের মনোনয়ন দেয় সেই মনোনয়ন গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্ধারিত হয় না। অনেক ক্ষেত্রে বিতর্কিত ব্যক্তিরা মনোনয়ন পেয়ে যান। এখানে মনোনয়ন বাণিজ্য বিরাট ভূমিকা পালন করে।তিনি বলেন, নির্বাচনী ব্যবস্থা বহুল অংশে ধ্বংস হয়েছে। বস্তুুত নির্বাচন এখন নির্বাসনে চলে গেছে। এটা গণতান্ত্রিক শাসনের সঙ্গে কোনোভাবেই সংযুক্ত নয়। গণতান্ত্রিক যাত্রাপথের সূচনা হয় একটা সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্যে নির্বাচনের মাধ্যমে।বদিউল আলম মজুমদার আরো বলেন, নির্বাচন গুলো শান্তিপূর্ণভাবে, নিয়মতান্ত্রিভাবে, সাংবিধানিকভাবে ক্ষমতা বদল হতে হবে। এটা না হলে পথ রুদ্ধ হয়ে যায়।নির্বাচনের মাধ্যমে জনগণের মতামত যদি প্রতিফলিত না হয় এবং শান্তিপূর্ণ, নিয়মতান্ত্রিক ও সাংবিধানিকভাবে ক্ষমতা বদল না হয় তাহলে অনিয়ম তান্ত্রিক এবং সহিংসভাবে ক্ষমতা বদলের পথ প্রশস্ত হয়। এটা কারো জন্যই কল্যাণ বয়ে আনবে না।
রংপুর জেলা সুজনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেনের সভাপতিত্বে প্রতিনিধি সভায় বক্তব্য দেন রংপুর জেলা সম্পাদক আফতাব হোসেন, মহানগর সভাপতি অধ্যক্ষ ফখরুল আনাম বেঞ্জু, সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান, লালমনিরহাটের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এস এম শফিকুল ইসলাম কানুসহ বিভাগের আট জেলার সভাপতি ও সম্পাদকরা।
এই বিভাগের আরও খবর