লালমনিরহাট বার্তা
‘পড়ি বঙ্গবন্ধুর বই, সোনার মানুষ হই’ বইপড়া প্রতিযোগিতায় প্রথম সারপুকুর যুব ফোরাম পাঠাগারের সদস্য
মোঃশহিদ ইসলাম সুজনঃ | ২৩ জুন, ২০২২ ৫:৪৬ PM
‘পড়ি বঙ্গবন্ধুর বই, সোনার মানুষ হই’  বইপড়া প্রতিযোগিতায় প্রথম  সারপুকুর যুব ফোরাম পাঠাগারের সদস্য
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে জাতীয় গ্রন্থকেন্দ্রের আয়োজনে সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় গত ২১ জুন সসকালে রাজধানীর শিল্পকলা একাডেমির নাট্যশালায় ‘পড়ি বঙ্গবন্ধুর বই, সোনার মানুষ হই’ শীর্ষক বইপড়া প্রতিযোগিতা পুরস্কার বিতরণ করা হয়।
অনুষ্ঠানে সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুরের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন মফিদুল হক। স্বাগত বক্তব্য রাখেন জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর।
আবৃতি করেন অধ্যাপক রুপা চক্রবর্তী। দ্বিতীয় পর্বে বিশেষ অতিথি হিসেবে ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এবং জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম প্রমুখ। অতিথিরা বলেন, বইয়ের আবেদন চিরন্তন। শিক্ষার্থীদের বইমুখী করতে ব্যতিক্রমী উদ্যোগ চলমান থাকলে সমাজের উপকার হবে। বাংলাদেশসহ বঙ্গবন্ধুর সঠিক জানতে পারবে প্রজন্ম।

মিনার মনসুর বলেন, মাত্র এক বছরের ব্যবধানে সমাপ্ত হলো সারা দেশের ১০০ গ্রন্থাগারের এক সহস্র শিক্ষার্থীর অংশগ্রহণে বইপড়া প্রতিযোগিতা। এতে প্রমাণিত হলো আমাদের শিশু-কিশোর-তরুণরা আজও বই পড়তে চায়। প্রয়োজন শুধু যথাযথ উদ্যোগ ও সঠিক কর্মকৌশলের। আশা করি, অচিরেই শুরু হবে দ্বিতীয় পর্যায়ের কাজ। জাতীয় গ্রন্থকেন্দ্র সূত্র জানিয়েছে, সারা দেশের ১০০টি বেসরকারি গ্রন্থাগারের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের সহস্রাধিক শিক্ষার্থী/পাঠক বঙ্গবন্ধুর রচিত ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থটি পাঠ করে লিখিতভাবে রচনা জমা দিয়েছেন।
গ্রন্থাগারের মাধ্যমে বাস্তবায়িত হয়েছে এই কার্যক্রম। প্রতিটি গ্রন্থাগার তাদের সদস্য-পাঠকদের মধ্য থেকে ১০ জনকে মনোনীত করেছেন। এ কার্যক্রমে তিনটি গ্রুপ এবং ৮টি প্রশাসনিক বিভাগ থেকে সর্বমোট ৭২ জন সেরা পাঠককে পুরস্কার দেওয়া হয়েছে। পুরস্কার হিসেবে বই, অর্থ এবং সনদপত্র পেয়েছেন বিজয়ীরা। এছাড়া অংশগ্রহণকারী সবাইকে দেওয়া হয়েছে সনদপত্র।
এই কার্যক্রমের আওতায় সারাদেশে এক হাজার শিক্ষা প্রতিষ্ঠান, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় পর্যায়ে ১ লক্ষ শিক্ষার্থী সরাসরি পড়ি বঙ্গবন্ধুর বই সোনার মানুষ হই এই কার্যক্রমের যুক্ত হয় তন্মমধ্যে গ বিভাগ থেকে সারাদেশের মধ্যে সারপুকুর যুব ফোরাম পাঠাগার প্রথম স্থান অধিকার করেন জাতীয় পর্যায়ে সেরা পাঠক হলেন মোঃ সিরাজুল হক । এবং বিভাগীয় পর্যায়ে সেরা পাঠক হয়েছে "খ" বিভাগ থেকে ২য় স্থান অর্জন করকরেন সারপুকুর যুব ফোরাম পাঠাগারের সদস্য নিরাময় কুমার রায়।

সারপুকুর যুব ফোরাম পাঠাগারের প্রতিষ্ঠাতা ও সভাপতি জামাল হোসেন বলেন সারপুকুর যুব ফোরাম পাঠাগারের ১জন সদস্য জাতীয় পর্যায়ে "গ" বিভাগ থেকে প্রথম স্থান অর্জন ও একজন বিভাগীয় পর্যায়ে ২য় স্থান অর্জন করায় আমি পাঠাগারের সভাপতি হিসাবে খুবই আনন্দিত। সারাদেশে মধ্যে৯ জন জাতীয় পর্যায়ে পুরস্কার পেযেছে এর মধ্যে সারপুকুর যুব ফোরাম পাঠাগার আছে এটি আমাদের জীবন সবচেয়ে বড় পাওয়া । প্রত্যেকের উচিত বঙ্গবন্ধুর বই পড়া, আসুন আমরা সবাই পাঠাগারে আসি বই পড়ি।
এই বিভাগের আরও খবর