লালমনিরহাট বার্তা
রংপুর বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ শ্রেণী শিক্ষক নির্বাচিত হলেন কালীগঞ্জের শিক্ষক রমজান আলী
ওসমান গনি, কালীগঞ্জ | ১৫ মে, ২০২৪, ১২:৪২ PM
রংপুর বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ শ্রেণী শিক্ষক নির্বাচিত হলেন কালীগঞ্জের শিক্ষক রমজান আলী

জেলা ও উপজেলা পর্যায়ে একাধিক বার শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক (কারিগরি) নির্বাচিত হওয়ার পর এবার রংপুর বিভাগীয় পর্যায়ের প্রতিযোগীতায় শ্রেষ্ঠত্বের মুকুট অর্জন করলেন, লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার চলবলা ইউনিয়নের দুহুলী এস সি উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজের সহকারী শিক্ষক (বিজ্ঞান) ও উপজেলার কৃতি সন্তান মোঃ রমজান আলী।

১২ মে জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৪ বাস্তবায়নের লক্ষ্যে আয়োজিত বিভাগীয় প্রতিযোগিতায়, রংপুর পুলিশ লাইনস স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ: প্রফেসর ডা. জালাল উদ্দীন আকবর এর সভাপতিত্বে, রংপুর পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজ হল রুমে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জাতীয় শিক্ষা সপ্তাহ- ২০২৪ বাস্তবায়নের লক্ষ্যে বিভিন্ন মানদণ্ড যাচাইবাচাই বিভিন্ন ক্যাটাগরিতে শ্রেষ্ঠত্বের ১৩ টি মানদণ্ডে - "একজন শিক্ষক শুধু ভাল পাঠদান করেই শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হন না। শ্রেষ্ঠ শিক্ষক হতে হলে অনেকগুলো মানদন্ডের বিচারে শ্রেষ্ঠ হতে হয়। একাডেমিক কার্যক্রমের পাশপাশি আরো বহু গুণে সমৃদ্ধ শিক্ষক হতে হয়। যেমনঃ শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি শিক্ষকতার অভিজ্ঞতা, বিষয় ভিত্তিক জ্ঞান ও নিষ্ঠা, শ্রেণি কক্ষে শিক্ষা উপকরণের ব্যবহার, প্রশ্নপত্র প্রণয়ন, উত্তরপত্র মূল্যায়ন, ছাত্র-ছাত্রী, অভিভাবক সহকর্মী ও কর্তৃপক্ষের সাথে সহযোগিতার মনোভাব , চারিত্রিক দৃঢ়তা, ব্যক্তিত্ব, সততা, উদ্যম, পোশাক পরিচ্ছদ, চ্যালেঞ্জ গ্রহণের সক্ষমতা, শ্রেণি কক্ষে প্রযুক্তির ব্যবহার, ও মূল্যায়নের রেকর্ড সংরক্ষণের দক্ষতা, পাঠ্যপুস্তক প্রণয়ন, পেশাগত/গবেষণামূলক সৃজনশীল প্রকাশনা, গুণগতমানের শিক্ষায় উদ্ভাবনী/সৃজনশীল উদ্যোগ, কমিটির কাজে দক্ষ ও আর্থিক শৃঙ্খলা, মুক্তি যোদ্ধার সন্তান, কার্যকর শ্রেণি কার্যক্রম পরিচালনা পারদর্শিতা ইত্যাদি মানদন্ডে মোটঃ ১০০ নম্বরের ভিত্তিতে সর্বোচ্চ নম্বর পেয়ে একজন শিক্ষক উপজেলা, জেলা, বিভাগ এবং জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হন।

এরই ধারাবাহিকতায় শিক্ষক রমজান আলী উল্লেখিত মানদন্ড সমূহে তাঁর বিচরণ রয়েছে এবং বিষয়গুলোকে অগ্রাধিকার দিয়ে কাজ করায়, বিভাগীয় পর্যায়ের নির্বাচন কমিটির বিচারে তিনি সর্বোচ্চ নম্বর প্রাপ্ত হয়ে রংপুর বিভাগে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক (কারিগরি) নির্বাচিত হয়েছেন।

মো: রমজান আলী লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার কাকিনা ইউনিয়নের উত্তর গোপালরায় গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি উত্তর বাংলা বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি (প্রথম বিভাগ), রংপুর কারমাইকেল কলেজ থেকে এমএসসি (প্রথম শ্রেণি) লাভ করেন। এবং এ টু আই এর ICT4E জেলা এম্বাসেডর ও সেরা কন্টেন্ট নির্মাতা হিসাবে একাধিক বার নির্বাচিত হয়েছেন। ব্লেন্ডেড শিক্ষায় শিক্ষকদের ভূমিকা উদ্ভাবনী গল্প (ভিডিও ক্লিপ) প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে একাধিক বার পুরুষ্কার পেয়েছেন। এছাড়াও তিনি নতুন কারিকুলাম বিস্তরণ বিষয়ক প্রশিক্ষণের জেলা ও উপজেলা মাস্টার ট্রেইনার (বিজ্ঞান) হিসেবে প্রশিক্ষণ পরিচালনা করেন।

উক্ত অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে শ্রেষ্ঠ নির্বাচনে বিচারক হিসেবে উপস্থিত ছিলেন, প্রফেসর এস এম আব্দুল মতিন লস্কর, পরিচালক: মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রংপুর অঞ্চল, মো: আব্দুল মান্নান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি), মো: শফিকুল ইসলাম উপ-পরিচালক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রংপুর অঞ্চল সহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর