লালমনিরহাট বার্তা
মালয়েশিয়ায় নিখোঁজ বিমান যাত্রিদের স্বজনদের স্মরণ দিবস পালন
বাসস | ৩ মার্চ, ২০২৪, ১১:৫৪ AM
মালয়েশিয়ায় নিখোঁজ বিমান যাত্রিদের স্বজনদের স্মরণ দিবস পালন

১০ বছর আগে রহস্যজনকভাবে নিখোঁজ হওয়া মালয়েশিয়া এয়ারলাইন্সের একটি বিমানের আরোহিদের স্বজনরা তাদের স্বজনদের স্মরণে আজ রাজধানীর একটি যায়গায় সমবেত হয়ে, এবিষয়ে নতুন করে অনুসন্ধানের উপর গুরুত্ব আরোপ করেছেন।

২৩৯ জন আরোহি নিয়ে একটি বোয়িং ৭৭৭ বিমানের এমএইচ৩৭০ ফ্লাইটটি বিগত ২০১৪ সালের ৮ মার্চে কুয়ালালামপুর থেকে বেইজিং যাওয়ার সময় রাডার স্ক্রীন থেকে অদৃশ্য হয়ে যায়। বিমান চলাচলের ইতিহাসে সবচেয়ে বড় অনুসন্ধান সত্ত্বেও, বিমানটি আর পাওয়া যায়নি। খবর এএফপি’র।

প্রায় ৫০০ আত্মীয় ও তাদের সমর্থকরা রোববার মালয়েশিয়ার রাজধানী কুযালালামপুরের কাছে একটি শপিং সেন্টারে এক "স্মরণ দিবস" পালনে জড়ো হয়, তাদের অনেকেই দৃশ্যত শোক কাটিয়ে উঠেছেন। কেউ কেউ চীন থেকে এসেছেন। ধ্বংসপ্রাপ্ত বিমানের প্রায় দুই-তৃতীয়াংশ যাত্রি ছিলেন চীনের। ৩৬ বছর বয়সী মালয়েশিয়ান এক আইনজীবী গ্রেস নাথানের মা, অ্যানি ডেইজি (৫৬) ফ্লাইটটিতে ছিলেন।

নাথান এএফপিকে জানান, গত ১০টি বছর আমার জন্য ছিল নিরন্তর শোকাকীর্ণ একটি সময়। জনতার সামনে কথা বলার সময় তিনি “এমএইচ ৩৭০ ইতিহাসে পরিণত হয়নি” উল্লেখ করে মালয়েশিয়ার সরকারকে একটি নতুন অনুসন্ধান পরিচালনার আহ্বান জানান। এই আয়োজনে শরীক হওয়ার জন্য মালয়েশিয়ায় ছুটে আসা চীনের হেবেই প্রদেশের ৬৭ বছর বয়সী লিউ শুয়াং ফং ওই বিমানের আরেক যাত্রি, তারই ২৮ বছর বয়সী ছেলে লি ইয়ান লিনকে হারিয়েছেন। লিউ তার ছেলে হারানোর বিচার দাবি করেন।

ভারত মহাসাগরে প্রায় সোয়া লক্ষ বর্গ কিলোমিটার জুড়ে প্রায় তিন বছরের অনুসন্ধানে বিমানটির কিছু ধ্বংসাবশেষ ছাড়া, আর তেমন কিছু সংগৃহিত হয়নি। অস্ট্রেলিয়ার নেতৃত্বাধীন এক অভিযান ২০১৭ সালের জানুয়ারিতে স্থগিত করা হয়। একটি মার্কিন অনুসন্ধান সংস্থা ২০১৮ সালে এমএইচ৩৭০’র জন্য একটি ব্যক্তিগত অনুসন্ধান শুরু করে। কিন্তু কোনো প্রকার সাফল্য ছাড়াই কয়েক মাসের মাথায় অভিযানটি শেষ করে দেয়।

এই বিভাগের আরও খবর