লালমনিরহাট বার্তা
রানির কফিনে শ্রদ্ধা জানানোর সময় শেষ
বার্তা অনলাইন ডেস্কঃ | ১৯ সেপ, ২০২২, ৬:২৬ AM
রানির কফিনে শ্রদ্ধা জানানোর সময় শেষ

ওয়েস্টমিনস্টার হলে রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত রানির কফিনে শ্রদ্ধা জানানোর সময় শেষ হয়েছে। গত বুধবার থেকে যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের হাজার হাজার মানুষ রানির কফিনে শ্রদ্ধা জানিয়েছেন। এমনকি বহু মানুষ প্রচণ্ড ঠাণ্ডার মধ্যেও রাস্তায় দীর্ঘ সময় অপেক্ষা করে শ্রদ্ধা জানিয়েছেন রানিকে। বিবিসির লাইভ প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির স্থানীয় সময় সকাল সাড়ে ৬ টা থেকে রানির কফিনে শ্রদ্ধা জানানোর শেষ সময়। এই খবর শুনে রানিকে শ্রদ্ধা জানাতে আসা অনেকেই হতাশা নিয়ে ফিরে গেছেন।

ব্রিটেনের স্থানীয় সময় বেলা ১১ টা থেকে রানির রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া শুরু হবে। প্রথমে ওয়েস্টমিনস্টার হল থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানির কফিন নিয়ে যাওয়া হবে। এরপর সেখান থেকে রানির শব যাবে উইন্ডসর ক্যাসেলে, এখানে আরেকটি প্রার্থনা অনুষ্ঠানের পর পারিবারিকভাবে রানিকে কবর দেওয়া হবে। ধারণা করা হচ্ছে, এই পথজুড়ে হাজার হাজার লোকের সমাগম হবে।

বিবিসি বলছে, রানির শেষকৃত্যে ২ হাজার অতিথির উপস্থিতির আশা করা হচ্ছে। রানির রাষ্ট্রীয় শেষকৃত্যে অনুসরণ করা হবে প্রটোকলের কঠোর নিয়ম। তারই অংশ হিসেবে মোতায়েন থাকছে ১০ হাজার সেনা।

গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডে বালমোরাল এস্টেটে ৯৬ বছর বয়সী এলিজাবেথ সিংহাসনে আরোহণের ৭০ বছর পর মারা যান।(সূত্রঃ ইত্তেফাক)

এই বিভাগের আরও খবর