লালমনিরহাট বার্তা
আফগানিস্তানে অর্থ স্থানান্তর পরিসেবা পুনরায় চালু করবে ওয়েস্টার্ন ইউনিয়ন -আল জাজিরা
অনলাইন বার্তা ডেস্ক | ৩ সেপ্টেম্বর, ২০২১ ৩:০১ PM
আফগানিস্তানে অর্থ স্থানান্তর পরিসেবা পুনরায় চালু করবে ওয়েস্টার্ন ইউনিয়ন -আল জাজিরা
দুই সপ্তাহ আগে তালেবানরা কাবুল দখল করার পর মানি-ট্রান্সফার সংস্থা আফগানিস্তানে পরিষেবা বন্ধ করে দেয়।

ওয়েস্টার্ন ইউনিয়ন কো আফগানিস্তানে অর্থ স্থানান্তর পরিষেবা পুনরায় শুরু করছে, কোম্পানিটি জানিয়েছে, দুই সপ্তাহ আগে মধ্য এশিয়ার দেশটিতে তালেবানরা কাবুলে অগ্রসর হওয়ায় তাদের কার্যক্রম স্থগিত করেছে।

ওয়েস্টার্ন ইউনিয়ন এবং মানিগ্রাম ইন্টারন্যাশনাল ইনক, আরেকটি বৈশ্বিক রেমিট্যান্স প্রদানকারী, রাজধানীর নিরাপত্তা পরিস্থিতির অবনতি হওয়ায় গত মাসের শুরুতে আফগানিস্তানে পরিষেবা স্থগিত করে।
এই সপ্তাহে আফগানিস্তানের ব্যাংকগুলি আবার খোলা হয়েছে, অর্থ স্থানান্তরকারী সংস্থাগুলি তাদের পরিষেবা পরিচালনা করতে এবং তহবিল বিতরণ এবং সংগ্রহ করতে সক্ষম হওয়ার পথ প্রশস্ত করেছে।

রয়টার্স নিউজ এজেন্সির সাথে কথা বলার সময়, এশিয়া, ইউরোপ, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার জন্য ওয়েস্টার্ন ইউনিয়নের প্রেসিডেন্ট জিন ক্লড ফারাহ বলেছেন, আফগান জনগণকে মানবিক সহায়তা প্রদানের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের চাপ কোম্পানির কার্যক্রম পুনরায় শুরু করার আত্মবিশ্বাস জুগিয়েছে।

ফারাহ রয়টার্সকে বলেন,‘আফগানিস্তানের সাথে জড়িত আমাদের বেশিরভাগ ব্যবসাই নিম্নমূল্যের পরিবার এবং রেমিটেন্সকে সমর্থন করে যা সেখানকার মানুষের মৌলিক চাহিদাগুলিকে সমর্থন করে, তাই আমাদের গ্রাউন্ডিং রয়েছে এবং কেন আমরা আমাদের ব্যবসা পুনরায় খুলতে চাই।’

বিদেশে অভিবাসী শ্রমিকদের কাছ থেকে তহবিলের প্রবাহ অনেক আফগানদের জন্য একটি মূল লাইফ লাইন, এবং বিশ্বের অন্যতম দরিদ্র দেশের অর্থনীতিকে বছরের পর বছর সংঘাত এবং রাজনৈতিক ও অর্থনৈতিক অস্থিতিশীলতার মধ্য দিয়ে যেতে সাহায্য করেছে।

জাতিসংঘ বলছে, আফগান জনসংখ্যার প্রায় অর্ধেকের প্রয়োজন চার বছরের দ্বিতীয় খরার মধ্যে।
বিস্তৃত নিষেধাজ্ঞা সংস্থাগুলিকে তালেবানদের সঙ্গে আর্থিক লেনদেনে নিষেধাজ্ঞা জারি করে এবং তালেবানের সঙ্গে সম্পর্কযুক্ত হাক্কানি নেটওয়ার্ককে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য একটি "সন্ত্রাসী" সংগঠন হিসেবে শ্রেণীবদ্ধ করে।

কিন্তু মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তার প্রশাসন আফগানিস্তানে মানবিক কাজ অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।
ফারাহ রয়টার্সকে বলেন, "আমরা মার্কিন সরকার এবং অন্যদের সাথে তাদের নীতিগুলি বোঝার জন্য এবং তালেবানদের সাথে সম্পর্কযুক্ত কোন ধরনের দীর্ঘমেয়াদী নিয়ন্ত্রক কাঠামো স্থাপন করা হবে তা অব্যাহত রেখেছি।"
এই বিভাগের আরও খবর