লালমনিরহাট বার্তা
রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের সাবেক অধ্যক্ষের বিরুদ্ধে দুদুকের মামলা
রংপুর অফিসঃ | ৫ অক্টো, ২০২১, ১:৩৮ PM
রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের  সাবেক অধ্যক্ষের বিরুদ্ধে দুদুকের মামলা
রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের সাবেক অধ্যক্ষ ডা. আবদুর রউফসহ দুজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তাদের বিরুদ্ধে দরপত্রের ক্রয়নীতি অনুসরণ না করে কলেজের ডেন্টাল বিভাগের জন্য চেয়ার ও অন্যান্য সরঞ্জাম কেনাকাটায় প্রায় পৌনে দুই কোটি টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে। মামলার অপর আসামি থ্রি আই মার্চেন্ডাইজারের স্বত্ত্বাধিকারীমোকছেদুল ইসলাম।গতকাল মঙ্গলবার (৫ অক্টোবর) দুপুরে দুদকের রংপুর সমন্বিত জেলা কার্যালয়ের উপ-সহকারী পরিচালক মো. রাকিবুল হায়াত বাদী হয়ে এ মামলা করেন। সাংবাদিকদের দুদকের জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ আরিফ সাদেক এ তথ্য জানিয়েছেন।
মামলা সূত্রে জানা যায়, রংপুর মেডিকেল কলেজে ২০১২-২০১৩ অর্থবছরে পাঁচটি ডেন্টাল চেয়ার কেনার প্রক্রিয়ায় কোনো ব্যাংক গ্যারান্টি (পারফরমেন্স সিকিউরিটি) নেওয়া হয়নি। এছাড়া এসব চেয়ার কেনায় বাজার দর যাচাই না করে দরপত্র ওপেনিং কমিটি ও কারিগরি মূল্যায়ন কমিটি গঠনে ২০০৮ এর ক্রয়বিধি লংঘন করে দুই কোটি ৮২ লাখ টাকার সরঞ্জামাদি কেনা হয়।

রংপুরের দুদক সূত্র জানায়, ডা. আবদুর রউফ ওই মেডিকেল কলেজের অধ্যক্ষ থাকাকালীন এসব চেয়ার কেনা হয়। তখন ডেন্টাল বিভাগের জন্য কেনা পাঁচটি চেয়ার ও সরঞ্জামাদির দাম বেশি দেখিয়ে ঠিকাদারী প্রতিষ্ঠান ও অধ্যক্ষ যোগসাজশে এক কোটি ৭৪ লাখ ৯৬ হজার ৫০০ টাকা আত্মসাৎ করেন।দীর্ঘ অনুসন্ধানে অনিয়ম দুর্নীতির এ বিষয়টি স্পষ্ট হওয়াতে দণ্ডবিধির ৪০৯/১০৯/৪২০/৪৬৫/৪৬৭/৪৬৮/৪৭১ ও ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় আসামিদের বিরুদ্ধে মামলা করেছে দুদক।

এ ব্যাপারে জানতে রমেকের সাবেক অধ্যক্ষ ডা. আবদুর রউফের মোবাইল নম্বরে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি। এ নিয়ে রমেকের কর্মকর্তারা কোনো মন্তব্য করতে রাজি হয়নি।
এই বিভাগের আরও খবর