লালমনিরহাট বার্তা
হিমালয় পর্বতশৃঙ্গে ওঠার পর গ্রীক পর্বতারোহীর মৃত্যু
বার্তা অনলাইন ডেস্কঃ | ১২ এপ্রি, ২০২২, ১২:৪১ PM
হিমালয় পর্বতশৃঙ্গে ওঠার পর গ্রীক পর্বতারোহীর মৃত্যু
নেপালের দুর্গম ধৌলাগিরি পর্বতে মঙ্গলবার একজন গ্রীক পর্বতারোহীর মৃত্যু হয়েছে। অভিযানের সংগঠকরা বলেছেন, এটি এই বছরের ব্যস্ত হিমালয়ের বসন্ত পর্বতারোহণের মরসুমে প্রথম প্রাণহানীর ঘটনা। খবর এএফপি’র।
অ্যান্টোনিওস সাইকারিস একজন বিজয়ী তিনি বিশ্বের সপ্তম-সর্বোচ্চ শিখরের শীর্ষে উঠেছেন ইনস্টাগ্রাম বার্তায় এমন ঘোষণা আসার একদিন পরে সাইকারিসের মৃত্যু হয়।
সেভেন সামিট ট্রেকসের পর্বত পথপ্রদর্শক মিংমা শেরপা এএফপিকে বলেছেন, ৫৯ বছর বয়সী ওই ব্যক্তি নামার সময় অসুস্থ হয়ে পড়েছিলেন।
‘তিনি ৭ হাজার ৪শ’ মিটার উচ্চতায় থাকা অবস্থায় মারা গেছেন। আমরা তার পরিবারের সাথে কথা বলছি।’
শেরপা বলেছেন, সাইকারিস একজন অভিজ্ঞ পর্বতারোহী ছিলেন। তার ওয়েবসাইট অনুসারে ৮ হাজার মিটারেরও বেশি উঁচু পাঁচটি পর্বত চূড়া অতিক্রম করেছিলেন।
বসন্ত পর্বতারোহণের ঋতু প্রতি এপ্রিল শুরু হয় যখন তাপমাত্রা উষ্ণ এবং বাতাস সাধারণত শান্ত থাকে। এটি সাধারণত প্রতি বছর শত শত অভিযাত্রীকে নেপাল আকৃষ্ট করে, যেখানে বিশ্বের আটটি সর্বোচ্চ শৃঙ্গ রয়েছে। ২০২০ সালে মহামারী শিল্পটিকে বন্ধ করার পরে গতবছর দেশটি কেবলমাত্র পর্বতারোহীদের জন্য তার শিখরগুলি আবার খুলে দেয়। করোনভাইরাস সংক্রমণ হ্রাস পাওয়ার সাথে সাথে, নেপালের অভিযান পরিচালনাকারীরা মরসুমে এই বছর আরও ব্যস্ত পর্বতারোহণের আশাবাদী।
নেপালের সরকার ইতিমধ্যেই ৫৩০ জন পর্বতারোহীকে এই মরসুমের জন্য অনুমতি দিয়েছে। এদের মধ্যে ২০৪ জনকে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্টে আরোহণের অনুমতি দিয়েছে।(সূত্র: বাসস)
এই বিভাগের আরও খবর