লালমনিরহাট বার্তা
লালমনিরহাটে বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের মতবিনিময় সভা
বার্তা ডেস্কঃ | ১৪ মে, ২০২২ ১:৪৫ PM
লালমনিরহাটে  বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের মতবিনিময় সভা
নজীর (নতুন জীবন রচি) কর্তৃক আয়োজিত বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের অর্থায়নে লালমনিরহাট জেলায় কর্মরত সহযোগী সংস্থার নির্বাহী প্রধান গণের সাথে মতবিনিময় সভার ১২ মে অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রাক্তন সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক তৌহিদুর রহমান। সভাপতিত্ব করেন নজীর সংস্থার প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক, বীরমুক্তিযোদ্ধা নূরুল হক সরকার। সভায় লালমনিরহাট জেলার বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের সহযোগী সংস্থার নির্বাহী প্রধান ও প্রতিনিধিবৃন্দ এবং উপকারভোগীরা উপস্থিত ছিলেন । সভা সঞ্চালনা করেন নজীরের সমন্বয়কারী, মোস্তাফিজুর রহমান।
সহযোগী সংস্থার নির্বাহী প্রধানগন তাদের বক্তব্যে বাংলাদেশের অন্যতম দূর্নীতিমুক্ত ও স্বচ্ছ প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের সহায়তায় প্রতিবন্ধী ব্যক্তিদের সেবা ও পূনবাসন, অসহায় ও দরিদ্র মানুষের উন্নয়নে আয়বৃদ্ধিমূলক কর্মকান্ডে সম্পৃক্তকরণ, দারিদ্রমুক্তকরণ কর্মসূচি, শিক্ষা-স্বাস্থ্য, ছিটমহলবাসীদের স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহার, নিরাপদ পানি পানের ব্যবস্থা ও স্বল্পসুদে ঋণ গ্রহন করে আয় বৃদ্ধিতে অংশগ্রহনমূলক বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নে প্রান্তিক জনগোষ্ঠি এবং পিছিয়ে পড়া মানুষের পাশে থেকে কাজ করার সুযোগ করে দিয়েছেন।
প্রধান অতিথি বলেন বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন একটি ছোট প্রতিষ্ঠান হিসেবে যতটুকু কাজ করছে তা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান ও তা স্বচ্ছতার সাথে মাঠ পর্যায়ে যা কিছু করা হয় তা প্রান্তিক জনগোষ্ঠি ও পিছিয়ে পড়া মানুষের উন্নয়নে কাজ করা হচ্ছে। ফাউন্ডেশনের সহযোগী সংস্থাগুলোর সকল কাজই সর্বজন প্রশংসনীয়। আরোও সুসংগঠিতভাবে জেলা ও উপজেলা প্রশাসনের সাথে সমন্বয় করে ফাউন্ডেশনের অর্থায়নে কার্যক্রম বাস্তবায়ন করতে হবে। স্বাস্থ্যসম্মত পায়খানা ও নলকূপ স্থাপনের ক্ষেত্রে গতানুগতিকভাবে একই গ্রামের শুধুমাত্র 5/7 জনকে সুবিধা প্রদানের স্থলে পুরোগ্রাম যেন 100% স্যানিটেশনের আওতায় আসে সে ব্যবস্থা গ্রহন করা প্রয়োজন এভাবে ঠিক সকল কর্মকান্ডে এরকম চিন্তা-চেতনা জাগ্রত রাখতে হবে।
সভাপতি তার বক্তব্যে বলেন, they are not stupid but we are stupid. যে চাইতে জানে তার প্রয়োজন নেই অথচ যার প্রয়োজন আছে সে চাইতে জানে না। আমরা যারা উন্নয়ন কর্মী তারা বিষয়টি বুঝতে পারি না। লক্ষিত কর্ম-এলাকায় ওভারল্যাপিং রোধে উন্নয়ন সংস্থাসমূহ সমন্বয় পূর্বক মাঠ পর্যায়ে কার্যক্রম বাস্তবায়ন করার প্রতি গুরুত্ব আরোপ করেন। তিনি আরও বলেন, সহযোগী সংস্থাগুলোকে ফাউন্ডেশনের অর্থায়নে কার্যক্রম বাস্তবায়নে আন্তরিক হওয়ার অনুরোধ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।( প্রেস বিজ্ঞপ্তি)
এই বিভাগের আরও খবর