লালমনিরহাট বার্তা
ছেলেকে আর কষ্ট করে আমাকে কাঁধে নিয়ে ঘুরতে হবে না
বার্তা ডেস্ক | ১১ ডিসে, ২০২২, ১০:৩৬ AM
ছেলেকে আর কষ্ট করে আমাকে কাঁধে নিয়ে ঘুরতে হবে না

রংপুরের মিঠাপুকুর উপজেলার শ্যামপুর গোপালপুর গুচ্ছ গ্রাম এলাকার শিশু মোস্তাকিনের দুর্ভোগ ও দুর্দশার কথা জানতে পেরে এগিয়ে এসেছেন এক পুলিশ কর্মকর্তা।রোববার (১১ ডিসেম্বর)রংপুর প্রেসক্লাব চত্বরে আজিদা বেওয়া ও তার ছেলে মোস্তাকিনের হাতে একটি হুইলচেয়ার তুলে দেন রংপুর জেলা পুলিশের সদর কোর্টের সহকারী টাউন সাব ইন্সপেক্টর (এটিএসআই) শেখ মোস্তাফিজুর রহমান। এসময় সিনিয়র সাংবাদিক আব্দুস সাহেদ মন্টু, একুশে টিভির লিয়াকত আলী বাদল, রংপুর প্রেসক্লাবের সহ-সভাপতি আবু তালেব, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন বাপ্পী,বাংলাদেশ ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মমিনুল ইসলাম রিপনসহ অন্যরা উপস্থিত ছিলেন।

মোস্তাকিন বলে, গত ৫ বছর ধরে মাকে কাঁধে নিয়ে বিভিন্ন এলাকা ঘুরে ভিক্ষাবৃত্তি করছি। এতে যা আয় হয় তা দিয়েই দিন পার করতে হচ্ছে।

আজিদা বেওয়া বলেন, স্বামীর মৃত্যুর পর অভাবের সংসার খুব কষ্ট করে চলছিল। পাঁচ বছর আগে প্যারালাইসড হয়ে দুই পা অকেজো হয়ে যায়। হাঁটা চলা করতে না পারায় জীবিকার তাগিদে বাধ্য হয়ে শিশু সন্তানের কাঁধে চড়ে ভিক্ষাবৃত্তি জীবন শুরু করি।

আমাদের এমন দুর্ভোগের কথা জানতে পেরে পুলিশ কর্মকর্তা মোস্তাফিজুর রহমান একটি হুইলচেয়ার দিয়েছেন। এতে ভীষণ উপকার হবে। ছেলেকে আর কষ্ট করে আমাকে কাঁধে নিয়ে ঘুরতে হবে না।

এটিএসআই শেখ মোস্তাফিজুর রহমান বলেন, মানবিক দিক বিবেচনা করে শিশু মোস্তাকিন ও তার মায়ের কষ্ট লাঘবে পাশে থাকার চেষ্টা করেছি।

আমি আমার নিজ উদ্যোগে সামর্থ্য অনুযায়ী এসব মানুষদের সহায়তা প্রদানের চেষ্টা করি। আমার মনে হয় আমরা সবাই যদি সবার জায়গা থেকে একটু একটু এগিয়ে আসি, তাহলে সমাজে অসহায় গরীব মানুষেরা দুঃখ কষ্ট ভুলে একটু ভালো অবস্থায় ফিরতে পারবে।

তিনি বলেন, চাকরি জীবনের ২২ বছর চলছে। এরই মধ্যে সিরাজগঞ্জ, ডিএমপি, দিনাজপুর, রাঙ্গামাটি, গাজীপুর ও পঞ্চগড়ে কর্মরত থাকাকালীন এমন গরীব দুঃখী ও অসহায় মানুষদের জন্য কাজ করার চেষ্টা করেছি। আমি চার বছর আগে ফুড ব্যাংক বাংলাদেশ ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছি। এ ধরণের মানবিক কাজ করতে আমার ভালো লাগে। আত্মার মধ্যে অন্যরকম শান্তি পাই।

খোঁজ নিয়ে জানা গেছে, এটিএসআই শেখ মোস্তাফিজুর রহমান ২০০০ সালে পুলিশে যোগদান করেন। তিনি এক দশকেরও বেশি সময় ধরে মানবিক কাজ করে আসছেন। ২০২০ সালে গাজীপুরে হাইওয়ে পুলিশে থাকাকালীন ঘুষ বিরোধি সচেতনতামূলক প্রচারণার মাধ্যমে তিনি আলোচনায় আসেন।

এই বিভাগের আরও খবর