লালমনিরহাট বার্তা
আমাদের শিক্ষাব্যবস্থা ও সমস্যা !
মোঃ ইয়ার আলী | ৩০ সেপ, ২০২৩, ৫:৪১ AM
আমাদের শিক্ষাব্যবস্থা ও সমস্যা !

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা সরকার পরিবর্তনের সঙ্গে সঙ্গেই পরিবর্তিত হয়ে থাকে । যদি একটি সরকার ব্যবস্থা দীর্ঘদিন থাকে তাহলে তারা পরীক্ষামূলকভাবে শিক্ষা ব্যবস্থাকে বারবার পরীক্ষার মধ্যে ফেলে দেয়। আবার সরকার ব্যবস্থা যদি ঘনঘন পরিবর্তন হয় তাহলে পরিবর্তনশীল সরকার গন তাদের আইডলজি বা মতামত শিক্ষা ব্যবস্থার ওপর প্রতিফলন করার জন্য শিক্ষা ব্যবস্থার আমল পরিবর্তন করে থাকে । এতে স্বাধীনতার ৫২ বছর বয়সেও একটি স্থায়ী শিক্ষা ব্যবস্থা গড়ে ওঠেনি ।

কিন্তু এই শিক্ষা ব্যবস্থার পেছনে এদেশের মানুষ যে পরিমাণ অর্থ ও সময় ব্যয় করে থাকে ,সেই টাকা তোলাও কঠিন হয়ে দাঁড়িয়েছে ।কারণ শিক্ষা ব্যবস্থার দোষে একটি ছেলের-মেয়ের জীবন থেকে যে পরিমাণ সময় চলে যায় এবং তার পরিবারের পক্ষ থেকে যে পরিমাণ অর্থ ব্যয় হয় ,সেই অর্থ এবং সেই সময়ের মূল্য একত্রে করলে এর থেকে যে জ্ঞান বৃদ্ধি পায়। সেই জ্ঞান দিয়ে যে অর্থ বা দেশপ্রেম বা সমাজ উন্নয়ন হয় তা খুবই সামান্য । প্রতিটি শিক্ষা ব্যবস্থার মুলে রয়েছে জ্ঞান বৃদ্ধি ।আর এই জ্ঞান দিয়ে যে সমস্ত কাজ করা যায়, সে কাজের যদি ক্ষেত্র দেশে না থাকে বা সেই অর্জিত জ্ঞান প্রয়োগ করার মত কোন জায়গা পাওয়া যায় না । তাহলে সে অর্জিত জ্ঞান অধরাই রয়ে যায় ।অথচ এই জ্ঞান অর্জনের জন্য জীবনের একটি বিশাল সময় এবং অনেক পরিমাণ অর্থ ব্যয় হয়ে থাকে ।

যেহেতু জ্ঞান ব্যয় করার বা প্রয়োগ করার মত ক্ষেত্র দেশে খুবই কম ,সেই কারণেই দেশে বেকারত্ব জন্ম নিচ্ছে ।কারণ অর্জিত জ্ঞান ব্যবহারের ক্ষেত্র তৈরি না করেই শিক্ষা ব্যবস্থা তৈরি করা হয়েছে । শুধুমাত্র সরকারগন তাদের আদর্শ বাস্তবায়নের জন্য শিক্ষা ব্যবস্থা দেশে কায়েম করে রাখছেন ।এতে দেশে প্রকৃত কর্মক্ষেত্র উপযোগী হিসেবে মানুষ তৈরি হচ্ছে না । অর্থাৎ যে বিষয়ে যে লোকের দরকার হয়না, সে বিষয়ে লোক শিক্ষিত হচ্ছে। আবার যে বিষয়ে শিক্ষিত হওয়া দরকার সে বিষয়ে শিক্ষিত হচ্ছে না। ফলে ডাক্তার দিয়ে ব্যাংক চালাতে হচ্ছে ।আবার ইঞ্জিনিয়ার দিয়ে ইতিহাসের কাজ করাতে হচ্ছে ।চামড়ার ইঞ্জিনিয়ার দিয়ে প্রশাসন চালাইতে হচ্ছে। কৃষিবিদ দিয়ে মহাকাশ গবেষণা সংস্থা চালাইতে হচ্ছে । হিন্দু ধর্মের লোক দিয়ে মুসলমানের মাদ্রাসা পরিচালনা করতে হচ্ছে ।এই প্রেক্ষিতে বাংলাদেশে যে সমস্ত সমস্যা পরিলক্ষিত হচ্ছে তা নিম্নে বর্ণনা করা হলোঃ

(১) সাবজেক্ট ভিত্তিক বেকার সমস্যা বৃদ্ধি পাচ্ছে । (২) প্রয়োজন অনুযায়ী কর্মক্ষম লোক পাওয়া দুষ্কর হচ্ছে । (৩) ইতিহাস ভিত্তিক রাজনীতিবিদ পাওয়া দুষ্কর হচ্ছে । (৪) সাধারণ বেকার লোকের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে । (৫) রাষ্ট্র পরিচালনায় একাডেমিক লোকের অভাব দেখা দিচ্ছে । (৬) যথাযথ কর্মসংস্থানের অভাবে চাটুকার ও নীতিহীন লোকের প্রভাব বৃদ্ধি পাচ্ছে । (৭) রাষ্ট্রবিজ্ঞান না জেনে রাষ্ট্রবিজ্ঞানী তৈরী হচ্ছে এতে রাষ্ট্র পরিচালনায় নীতিহীন লোকজন অংশগ্রহণ করতে সুবিধা পাচ্ছে । (৮) আইন না জেনে আইন সভার সদস্য হচ্ছে ,আর তাদের অজ্ঞতার সুবিধায় চাটুকাররা জনবিরোধী/রাষ্ট্রবিরোধী আইন তৈরি করতেছে । যে আইন অল্প কিছুদিনের মধ্যেই সংশোধন করতে হচ্ছে অথবা পরিবর্তন করতে হচ্ছে অথবা আইনের প্রয়োগ ব্যর্থ হচ্ছে । (৯)ধর্ম না জেনে ধর্মের কথা বলতেছে ,নীতি না পড়ে নীতি বাক্য প্রদান করতেছে ,যে কারণে এই বাক্যগুলো অসারতায় পূর্ণ হচ্ছে। (১০) দেশে বিজ্ঞানীর চেয়ে কেরানি তৈরি হচ্ছে বেশি । (১১) উদ্যোক্তার চেয়ে আমদানি কারক হচ্ছে বেশি ।চাকরি দেওয়ার চেয়ে চাকরি প্রার্থী সংখ্যা হচ্ছে অনেক বেশি । (১২) চাকরী প্রার্থী বেশি হওয়ায় ঘুষ লেনদেনের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে । (১৩) দেশের অনৈতিকতা থেকে বাচার লক্ষ্যে জ্ঞানীরা বিদেশ চলে যাচ্ছে । এতে দেশ ক্রমানয়ে জ্ঞান শূন্য হচ্ছে এবং ভবিষ্যৎতে অন্ধকারের দিকে চলে যাচ্ছে ।

তাই সকলের প্রতি অনুরোধ রইলো শিক্ষা ব্যবস্থা নিয়ে এখনই ভাবুন এবং দেশকে রক্ষা করুন । দেশের স্বার্থে বিষয়টি গুরুত্বপূর্ণ হলে আপনার মিডিয়ায় প্রচার করুন ।

প্রোপাইটার, আলি বাবা থিম পার্ক ও আলী ফ্রুটস এন্ড ভেজিটেবল কোল্ডস্টোরেজ, মোবাঃ ০১৭১৬৬৪২৩৪৩।

এই বিভাগের আরও খবর